সরকারি ছুটি

ডেস্ক রিপোর্ট, ঢাকা;  করোনাভাইরাসের বিস্তার রোধে আবারো বাড়ানো হচ্ছে সাধারণ ছুটির মেয়াদ। বুধবার (২৭ মে) মন্ত্রীপরিষদ বিভাগ থেকে ছুটি বৃদ্ধির প্রস্তাব প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়েছে। প্রধানমন্ত্রীর অনুমোদন পেলে এটি গেজেট আকারে প্রকাশ করা হবে।

সরকারের উচ্চপর্যায়ের একাধিক দায়িত্বশীল সূত্র গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন। তবে ঠিক কতদিন ছুটি বাড়ানো হবে সেটি নিশ্চিত করে জানা না গেলেও ৪ থেকে ১০ দিন ছুটি বাড়ানোর প্রস্তাব করা হয়েছে বলে দায়িত্বশীল একটি সূত্র নিশ্চিত করেছে।

ঈদের পর ছুটি না বাড়ানোর বিষয়ে সরকারের চিন্তা বেশি ছিল। কিন্তু গত কয়েক দিনের করোনা ভাইরাসের কারণে যেভাবে সংক্রমণের হার বেড়েছে এবং মৃত্যু হয়েছে তাতে সার্বিক অবস্থা পর্যালোচনা করে সরকার ছুটি বাড়ানোর কথাই চিন্তা করছে বলে জানা গেছে।

উল্লেখ্য, করোনার সংক্রমণ রোধে গত ২৬ মার্চ থেকে দেশে সাধারণ ছুটি চলছে। সবশেষ অষ্টম দফায় ছুটি বাড়িয়ে ৩০ মে পর্যন্ত করা হয়। এ নিয়ে নবম দফায় ছুটি বাড়ানো হবে।

আজ দুপুরে  জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এমপি জানিয়েছিলেন আগামীকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনা সিদ্ধান্ত দেবেন সাধারণ ছুটি বাড়ানোর বিষয়ে সে প্রস্তাব মন্ত্রীপরিষদ বিভাগ থেকে প্রধানমন্ত্রীর দপ্তরে পাঠানো হয়েছে।

  করোনায় ১৬ তম পুলিশ সদস্যের মৃত্যু

এদিকে স্বাস্থ্য অধিদফতরের করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনের সর্বশেষ (২৭ মে ২০২০) তথ্য অনুযায়ী, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় সাত হাজার ৮৪৩টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় আগের কিছু মিলিয়ে আট হাজার ১৫টি নমুনা। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো দুই লাখ ৬৬ হাজার ৪৫৬টি। নতুন নমুনা পরীক্ষায় করোনার উপস্থিতি পাওয়া গেছে আরও এক হাজার ৫৪১ জনের দেহে। নমুনা পরীক্ষার তুলনায় গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১৯ দশমিক ২২ শতাংশ। এ নিয়ে দেশে মোট আক্রান্ত হয়েছেন ৩৮ হাজার ২৯২ জন। আক্রান্তদের মধ্যে মারা গেছেন আরও ২২ জন। ফলে মৃতের সংখ্যা দাঁড়াল ৫৪৪ জনে। ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৩৪৬ জন এবং এ পর্যন্ত সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ৭ হাজার ৯২৫ জন। সুস্থতার হার ২০.৭৪ শতাংশ এবং মৃত্যুর হার ১.৪২ শতাংশ। মারা যাওয়া ব্যক্তিদের সম্পর্কে জানানো হয়, পুরুষ ২০ জন ও নারী দুইজন। বয়স বিশ্লেষণে জানা যায়, ০-১০ বছরের মধ্যে একজন, ২১-৩০ দুইজন, ৩১-৪০ দুইজন, ৪১-৫০ দুইজন, ৫১-৬০ সাতজন, ৬১-৭০ সাতজন, ৭১-৮০ বছরের মধ্যে একজন।

আমাদের বাণী ডট কম/২৭  মে ২০২০/সিসিপি