ইসলামী বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক ফোকলোর সম্মেলন

ইসলামী বিশ্ববিদ্যালয়ে ৪র্থ আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। শনিবার টি এস.সি.সি’র বীরশ্রেষ্ট হামিদুর রহমান মিলনায়তনে এ সম্মেলন অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগ, ঝিনাইদহ জেলা প্রশাসন, ঝিনাইদহ পৌরসভা, লৌকিক কলকাতা ও বাংলাদেশ ফোকলোর রিসার্চ সেন্টার, রাজশাহী ব্শ্বিবিদ্যালয়ের উদ্যোগে সম্মেলনটির আয়োজন করা হয়। ফোকলোর বিভাগের সভাপতি অধ্যাপক সাইদুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক হারুন-উর-রশিদ আসকারী। এসময় তিনি বলেন সারা বিশ্বে ২০৫ মিলিয়ন বাঙালী আছে তাদের প্রাণের সংস্কৃতি বাঙালী সংস্কৃতি। বাংলাদেশে ও রয়েছে ৪০-৫০ টি জাতিসত্বা যারা সকলে মিলে রাষ্ট্র বির্নিমান করছে। তিনি বলেন, বিশ্ব এখন হুমকির মুখোমুখি প্রতিদিনই কোন না কোন দেশে জঙ্গীবাদী হামলার সম্মুখিন হচ্ছে। এতে করে ব্যাপক প্রাণহানি ঘটছে। আই.এস.এস মোকাবেলার নামে বিশ্বব্যাপী ইসলাম ফোবিয়া সৃষ্টি করা হচ্ছে। তাই চুড়ান্তভাবে আমরা শান্তি প্রতিষ্টার জন্য কাজ করবো এজন্য পরমত ও পরধর্ম সহিষ্ণু হতে হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে সাবেক যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেন বলেন, শিক্ষা মানুষকে উদার করে এবং মানুষের জানবার দিগন্তকে প্রসারিত করে। পাশাপাশি মানুষকে আলোকিত করে।

  হামলার শঙ্কায় ইবি ছাত্রলীগ সভাপতির জিডি, তদন্ত কমিটি

এছাড়া অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেনজাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক, ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক সেলিম তোহা এ.এইচ. এম মোস্তাফিজুর রহমান ঝিনাইদহ পৌরসভার শেয়র সাইদুল করিম মিন্টু, আমেরিকার নিউ মেক্সিকো বিশ্ববিদ্যালয়ের কলা ও ইতিহাস বিভাগের শিক্ষক ডেমন জোসেফ মন্টিক্লার, কলকাতা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষক প্রফেসর সনৎ কুমার নস্কর ও ভারতের ডায়মন্ড হারবার উইমেন্স বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন প্রফেসর তপন মন্ডল প্রমুখ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ফোকলোর বিভাগের শিক্ষক মোস্তাফিজুর রহমান।

৪র্থ আন্তর্জাতিক ফোকলোর সম্মেলন এ মুখ্য আলোচকের বক্তব্য রাখেন কলকাতার রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের এমিরেটস অধ্যাপক বরুন কুমার চক্রবর্তী।

অনুষ্ঠানে বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় সভাপতি, বিভিন্ন হলের প্রভোস্ট, প্রক্টর, ছাত্র-উপদেষ্টা ও শিক্ষক, কর্মকর্তা ও ছাত্র-ছাত্রীবৃন্দ উপস্থিত ছিলেন।

সেমিনারে উপাচার্য অধ্যাপক হারুন উর রশিদ আসকারী এবং সৈয়দ আবুল হোসেন কে স্বর্ণপদক ও ঐতিহ্য সম্মাননা দিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফোকলোর গবেষণা কেন্দ্র।

আমাদের বাণী-আ.আ.হ/মৃধা

[wpdevart_like_box profile_id=”https://www.facebook.com/amaderbanicom-284130558933259/” connections=”show” width=”300″ height=”550″ header=”small” cover_photo=”show” locale=”en_US”]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *