অবসর সুবিধা বোর্ড ও কল্যাণ ট্রাস্টের জন্য অতিরিক্ত ৪ শতাংশ চাঁদা কাটা বন্ধসহ ঈদুল আযহার আগেই ২৫ শতাংশের পরিবর্তে সরকারি নিয়মে বোনাস, শতভাগ উৎসব ভাতা এনটিআরসিএ কর্তৃক নিয়োগের পুর্বে দ্রুত বদলি ব্যবস্থা চালু ও প্রজ্ঞাপন জারী , ৫০% বাড়ি ভাড়া দেয়ার দাবি জানিয়েছেন শিক্ষকরা।

শুক্রবার (১২ জুলাই) সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ শিক্ষক সমিতি ও এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণ লিয়াঁজো ফোরামের ব্যানারে মানববন্ধন করে এ দাবি জানান শিক্ষকরা। মানববন্ধনে প্রতিষ্ঠানের আয় ফেরত নিয়ে অবিলম্বে সব শিক্ষা প্রতিষ্ঠান সরকারিকরণের দাবিও জানানো হয়।

মানববন্ধনে উপস্থিত ছিলেন এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণ সমন্বয় কমিটির নির্বাহী সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. দেলোয়ার হোসেন মিয়া, বাংলাদেশ শিক্ষক সমিতির সভাপতি ও এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণ লিয়াজোঁ ফোরামের মুখপাত্র মো. নজরুল ইসলাম রনি, বাংলাদেশ শিক্ষক সমিতির (নজরুল) প্রধান উপদেষ্টা সাঈদুল হোসেন সাহেদ এবং সমিতির মহাসচিব মো. মেজবাহুল ইসলাম প্রিন্স।

মানববন্ধনে শিক্ষক নেতারা জানান, বর্তমানে শিক্ষকরা ২৫ শতাংশ ঈদ বোনাস পান, যা দিয়ে ঈদের আনন্দ উপভোগ করা যায় না। তাই ২৫ শতাংশের পরিবর্তে সরকারি নিয়মে ঈদ বোনাস দেয়ার দাবি জানিয়েছেন তাঁরা। তারা আরও বলেন, বর্তমানে এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীরা শতভাগ বেতন পেলেও সরকারি কর্মচারীদের সাথে রয়েছে আকাশ ছোঁয়া বেতন বৈষম্য। ১ হাজার টাকা বাড়ি ভাড়া, ৫০০ টাকা চিকিৎসা ভাতা দিয়ে কিছুই করা যায় না। শিক্ষকরা সারাজীবনে একটি মাত্র টাইমস্কেল পান। যা বর্তমানে বন্ধ রয়েছে বলে জানান তাঁরা।

তারা আরও বলেন, এই বেতন বৈষম্য দূর করে শিক্ষা প্রতিষ্ঠানের নিজস্ব আয় রাষ্ট্রীয় কোষাগারে ফেরত নিয়ে অবিলম্বে শিক্ষাব্যবস্থা সরকারিকরণ করতে হবে। এ ব্যাপারে প্রধানমন্ত্রীর সহযোগিতা কামনা করেন তারা। তারা বলেন, সরকারিকরণ এখন সময়ের দাবি মাত্র। এ দাবিকে গণ দাবিতে পরিণত করার আহ্বান জানান শিক্ষক নেতারা।

মানববন্ধনে আরও বক্তব্য রাখেন বাংলাদেশ শিক্ষক সমিতির সহ-সভাপতি গাজী মামুন আল জাকীর, সিনিয়র যুগ্ম-মহাসচিব মো. আবুল হোসেন, সাংগঠনিক সম্পাদক মো. সিরাজুল ইসলাম, যুগ্ম-মহাসচিব অধ্যক্ষ মোস্তফা জামান রানা, যুগ্ম-মহাসচিব মো. হান্নান সরদার, সহ-সভাপতি মিজানুর রহমান, সহ-মহিলা সম্পাদক ইয়াসমিন উষাসহ অন্যান্য শিক্ষক নেতারা।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।