করোনায় মৃত্যু

 আমাদের বাণী ডেস্ক, ঢাকা;  মহামারী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে মৃতের সংখ্যা সাড়ে তিন লাখ ছাড়িয়ে গেছে। শেষ খবর পাওয়া পর্যন্ত আজ শুক্রবার (২৯ মে ২০২০) সকালে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ লাখ ৬২ হাজার ২৪ জনে। ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার এ তথ্য জানিয়েছে।

  • ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, করোনাভাইরাসে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে বিশ্বের ৫৯ লাখ ৫ হাজার ৪১৫ জন মানুষ। তাদের মধ্যে বর্তমানে ২৯ লাখ ৬৩ হাজার ৩৪ জন চিকিৎসাধীন এবং ৫৩ হাজার ৯৭৫ জন (২ শতাংশ) আশঙ্কাজনক অবস্থায় রয়েছে।

এ ছাড়া করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে এখন পর্যন্ত ২৫ লাখ ৭৯ হাজার ৬৯১ জন সুস্থ হয়ে উঠেছে।গত বছরের ডিসেম্বরে চীন থেকে উৎপত্তি হওয়া প্রাণঘাতী করোনাভাইরাস বাংলাদেশসহ বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

  • এদিকে, করোনাভাইরাসজনিত কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে দেশে গতকাল বৃহস্পতিবার পর্যন্ত মোট ৫৫৯ জনের মৃত্যু হয়েছে। এ ছাড়া গতকাল পর্যন্ত মোট ৪০ হাজার ৩২১ জন করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। দেশে গত ৮ মার্চ করোনাভাইরাসে আক্রান্ত প্রথম রোগী শনাক্ত করা হয়।

এদিকে বাংলাদেশেরস্বাস্থ্য অধিদফতরের করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনের সর্বশেষ (২৮ মে ২০২০) তথ্য অনুযায়ী, দেশে মহামারি করোনাভাইরাস (কোভিড-১৯) গত ২৪ ঘণ্টায় ৪৯টি ল্যাবের মধ্যে নমুনা সংগ্রহ করেছি ৯ হাজার ২৬৭টি। পূর্বেরসহ নমুনা পরীক্ষা করেছি ৯ হাজার ৩১০টি। এই সংগৃহীত নমুনা থেকে শনাক্ত রোগী পেয়েছি ২ হাজার ২৯ জন। এ পর্যন্ত করোনাভাইরাসে শনাক্ত হয়েছে ৪০ হাজার ৩২১ জন। শনাক্তের হার ২১ দশমিক ৭৯ শতাংশ।’ গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণ করেছে ১৫ জন। এ পর্যন্ত মৃত্যু দাঁড়ালো ৫৫৯ জন। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৩৯ শতাংশ। নতুন করে সুস্থ হয়েছে ৫০০ জন। মোট সুস্থ হয়েছে ৮ হাজার ৪২৫ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ২০ দশমিক ৮৯ শতাংশ।’

  শুধু ঢাকাতেই করোনা আক্রান্ত সাড়ে ৭ লাখ: দ্য ইকোনমিস্ট

আমাদের বাণী ডট কম/২৯  মে ২০২০/সিসিপি