ডেস্ক রিপোর্ট, ঢাকা; ব্রিটেনের জাতীয় পরিসংখ্যান অফিস বলছে, দেশটির জিডিপি চার দশক আগের ঘরে গিয়ে দাঁড়াচ্ছে ২.২ শতাংশে। ১৯৭৯ সালের তৃতীয় প্রান্তিকে জিডিপির হার ছিল এমন। গত মার্চে জিডিপি ৬.৯ শতাংশ কমে যাওয়ার পর সংশোধিত জিডিপি এখন এ হারে নেমে যাচ্ছে বলে আশঙ্কা করছেন অর্থনীতিবিদরা। -আরটি

ব্রিটেনের পরিসংখ্যান অফিস আরো বলছে, গত এপ্রিলে ব্রিটেনের জিডিপি সর্বোচ্চ ২০.৪ শতাংশ হ্রাস পায় যা ২০০৮-৯ সালে চরমমন্দার সময়ের জিডিপি’র চেয়ে ৩ গুণ বেশি। ব্যাংক অব ইংল্যান্ড সতর্ক করে এ মাসের শুরুতেই জানায় চলতি বছরের মাঝামাঝি জিডিপি ২০ শতাংশ হ্রাস পাবে । কোভিডে ব্রিটেনে অবশ্য ধনীরা আরো ধনী এবং গরীবরা আরো ঋণে জর্জরিত হয়ে পড়েছে বলছে আরেক জরিপ ।

ব্রিটিশ পরিসংখ্যান অফিসের উপ পরিসংখ্যানবিদ জনাথন এ্যাথো বলেন প্রথম প্রান্তিকে ধারণার চেয়ে জিডিপি বরং কমই হ্রাস পায় কিন্তু মার্চে এসে ভয়ঙ্করভাবে তা কমেছে । প্রথম প্রান্তিকে ব্রিটেনের পরিবারগুলোর সঞ্চয়ের পরিমান ৮ . ৬ শতাংশে বৃদ্ধি পায় যা এর আগের প্রান্তিকে ছিল ৬ . ৬ শতাংশ। যা ভোক্তাদের খরচের হ্রাসের দিকটি প্রতিফলন করে ।

ব্রিটেনে গত বছর শেষ প্রান্তিকে চলতি হিসেব ঘাটতি ১১ বিলিয়ন ডলার থেকে বর্তমানে তা বৃদ্ধি পেয়েছে ২৬ বিলিয়নে । ব্রিটেনের অর্থনীতিতে গতি ফিরিয়ে আনতে ব্যাপক অবকাঠামো উন্নয়নের জন্যে প্রধানমন্ত্রী বরিস জনসন ৬ বিলিয়ন ডলারের বিশেষ অর্থনৈতিক প্রকল্প হাতে নিচ্ছেন।

প্রাণঘাতী করোনাভাইরাসে বিশ্বে আক্রান্ত বেড়ে দাঁড়িয়েছে ১ কোটি ৪ লাখ ৯ হাজার ২৩৯ জনে। আর মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫ লাখ ৮ হাজার ৮৪ জনে। আন্তর্জাতিক জরিপকারী সংস্থা ওয়ার্ল্ডওমিটার এ খবর জানিয়েছে। সংস্থাটির ওয়েবসাইট থেকে আরও জানা গেছে, এ পর্যন্ত করোনায় সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৫৬ লাখ ৬৪ হাজার ৪৯৩ জন।২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়া এই ভাইরাসে এখন পর্যন্ত বিশ্বের ২১৫টি দেশ ও অঞ্চল আক্রান্ত হয়েছে। এদিকে আক্রান্ত ও মৃত উভয় সংখ্যার দিক থেকেই বর্তমানে বিশ্বে শীর্ষ অবস্থানে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত ২৬ লাখ ৮১ হাজার ৮১১ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মৃত্যু হয়েছে এক লাখ ২৮ হাজার ৭৮৩ জনের। মৃতের হিসাবে তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিল। দেশটিতে করোনায় মোট মৃত্যু হয়েছে ৫৮ হাজার ৩৮৫ জনের। আর আক্রান্ত হয়েছে ১৩ লাখ ৭০ হাজার ৪৮৮ জন। তৃতীয় স্থানে এবং ইউরোপের শীর্ষে রয়েছে যুক্তরাজ্য। দেশটিতে করোনায় মৃতের সংখ্যা ৪৩ হাজার ৫৭৫ জন। মোট আক্রান্তের সংখ্যা ৩ লাখ ১১ হাজার ৯৬৫ জন।

আমাদের বাণী ডট কম/৩০জুন ২০২০/পিপিএম

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।