করোনা

 জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সংবাদদাতা; নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) আরেক শিক্ষার্থী। গতকাল সোমবার (২৫ মে ২০২০) ওই শিক্ষার্থীর করোনা পজেটিভ রিপোর্ট আসে। তিনি ইন্সটিটিউট অব ইনফরমেশন টেকনোলজির শিক্ষার্থী।

পরিবার সূত্রে জানা যায়, ওই শিক্ষার্থীর মামা ফায়ার সার্ভিসে কর্মরত আছেন। গত ১২ মে তিনি সাভারে তাঁদের বাসায় যান। এরপর গত ১৯ মে ওই শিক্ষার্থীর মামা করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে জানা যায়। এর মধ্যেই ওই শিক্ষার্থীর মধ্যে করোনাভাইরাসের উপসর্গ দেখা দেয়। পরে গত শনিবার তিনি সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিজের নমুনা দিয়ে আসেন।

ওই শিক্ষার্থী বলেন, গত কয়েকদিন ধরেই আমি করোনার নানা উপসর্গে ভুগছিলাম। এর মধ্যেই মামার করোনা আক্রান্তের খবর জানতে পারি। এরপর নিজে থেকে সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নমুনা দিয়ে আসি। সোমবার আমাকে জানানো হয়েছে যে, আমি করোনা ভাইরাসে আক্রান্ত। এখন নিজ বাড়িতে আইসোলেশনে আছি।

বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউট অব ইনফরমেশন টেকনোলজির পরিচালক মেজবাহ উদ্দিন বলেন, ওই শিক্ষার্থীর সঙ্গে আমার কথা হয়েছে। আমরা ইন্সটিটিউটের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা করার জন্য প্রস্তুত আছি।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) আমির হোসেন বলেন, আমাদের কোনো শিক্ষার্থী করোনা আক্রান্ত হলে আমরা তাঁর পাশে থাকবো সব সময়। বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা করা হবে।

  ডাকসু ভিপির ওপর হামলা: মুক্তিযুদ্ধ মঞ্চের সাধারণ সম্পাদক আটক

এর আগে বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের এক শিক্ষার্থী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন। ওই শিক্ষার্থীর পুলিশ কর্মকর্তা বাবা গত ২২ এপ্রিল করোনায় আক্রান্ত হন। পরে পরিবারের সবার করোনা পরীক্ষা করা হয়। এতে ওই শিক্ষার্থী ও তাঁর মায়ের করোনা পজিটিভ আসে।

স্বাস্থ্য অধিদফতরের করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনে সর্বশেষ (২৫ মে ২০২০)  তথ্য অনুযায়ী, নতুন একটিসহ মোট ৪৮টি ল্যাবে নমুনা পরীক্ষার তথ্য তুলে ধরে জানান, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় আরও ১১ হাজার ৫৪১টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় নয় হাজার ৪৫১টি নমুনা। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো দুই লাখ ৫৩ হাজার ৩৪টি। নতুন নমুনা পরীক্ষায় আরও এক হাজার ৯৭৫ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। এটি একদিনে সর্বোচ্চ শনাক্তের রেকর্ড। এ নিয়ে দেশে মোট আক্রান্ত হয়েছেন ৩৫ হাজার ৫৮৫ জন। আক্রান্তদের মধ্যে মারা গেছেন আরও ২১ জন। ফলে মৃতের সংখ্যা দাঁড়াল ৫০১ জনে। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও ৪৩৩ জন। এ নিয়ে সুস্থ হয়ে ওঠা রোগীর সংখ্যা দাঁড়াল সাত হাজার ৩৩৪ জনে।

আমাদের বাণী ডট কম/২৬ মে ২০২০/সিসিপি