স্বাস্থ্যমন্ত্রী

ঢাকাঃ স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, দেশে মহামারি করোনাভাইরাসের সংক্রমণ এখন পর্যন্ত নিয়ন্ত্রণে আছে। তবে এ নিয়ন্ত্রণ ধরে রাখতে সকলের সহযোগিতা চেয়েছেন তিনি।

বলেছেন, যদি এটা ধরে রাখা না যায়; তবে করোনা নিয়ন্ত্রণের বাইরে চলে যাবে।

মন্ত্রী বলেন, স্বাস্থ্য বিভাগের একার পক্ষে করোনাভাইরাস সংক্রমণ নিয়ন্ত্রণে রাখা সম্ভব না। সকলকে এটি নিয়ন্ত্রণ করতে হবে, আর নিয়ম মানতে হবে।

বৃহস্পতিবার (২৬ নভেম্বর) দুপুরে রাজধানীর মহাখালীতে শেখ রাসেল জাতীয় গ্যাস্ট্রোলিভার ইন্সটিটিউট ও হাসপাতালের সার্জারি বিভাগের অপারেশন থিয়েটার উদ্বোধন করে তিনি সাংবাদিকদের এ কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলে, করোনার ভ্যাকসিন আনার ৫০ শতাংশ টাকা অর্থ মন্ত্রণালয় ছাড় দিয়েছে। প্রতি মাসে ৫০ লাখ লোককে এ ভ্যাকসিন দেওয়া হবে। প্রাথমিকভাবে আনা ৩ কোটি ডোজ দেড় কোটি মানুষকে দেওয়া হবে। পর্যায়ক্রমে প্রতিটি মানুষকে করোনার ভ্যাকসিন দেওয়া হবে।

  টিকিট কালোবাজারীর অভিযোগে আসন কমলো নীলসাগর ট্রেনের

তিনি আরো বলেন, করোনার ভ্যাকসিন ২-৮ ডিগ্রি তাপে সংরক্ষণ করতে হয়। সেই সক্ষমতা আমাদের আছে। আমরা সেই ভেকসিনই আনবো।

আবার কিছু ভ্যাকসিন আসবে; যেগুলো মাইনাস ৭০-৮০ ডিগ্রি তাপমাত্রায় সংরক্ষণ করতে হয় সেগুলো আমরা নেবো না। আমাদের সেই সক্ষমতা নেই।

মন্ত্রী বলেন, প্রাথমিক অবস্থায় আমরা ব্যবস্থা নিয়েছিলাম বলেই সারা বিশ্বের তুলনায় বাংলাদেশে করোনায় সুস্থতার হার বেশী ও মৃত্যুহার কম। এসময় তিনি সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বানও জানান।