২৪ এপ্রিল-কে রাষ্ট্রীয় ভাবে গার্মেন্টস শ্রমিক শোক দিবস ঘোষণা করা, রানা প্লাজাসহ ভবনধস-অগ্নিকাণ্ডে শ্রমিক হত্যার জন্য দায়ীদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করা, শ্রম আইনের অগণতান্ত্রিক সংশোধনী বাতিল করে কর্মস্থলে মৃত্যুতে আজীবন আয়ের সমান ৪৮ লাখ টাকা ক্ষতিপূরণ প্রদানের বিধান করা, কর্মস্থলে নিরাপত্তা নিশ্চিত করা, কর্মক্ষেত্রে দুর্ঘটনায় আহত শ্রমিকদের ক্ষতিপূরণ, চিকিৎসা, পুর্নবাসন ও কাজে ফেরার নিশ্চয়তা বিধান করা, মজুরি আন্দোলনের কারণে শ্রমিকদের বিরুদ্ধে দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহার ও ছাঁটাই-নির্যাতন বন্ধ করে ছাঁটাইকৃত শ্রমিকদের কাজে ফিরিয়ে নেওয়া এবং রানা প্লাজা ভবনের সম্পত্তি বাজেয়াপ্ত করে শ্রমিক কলোনি ও নিহত শ্রমিকদের স্মরণে শহিদ বেদী নির্মাণ করার দাবিতে নারায়ণগঞ্জে বিক্ষোভ সমাবেশ ও মিছিল করেছে গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট।

আজ বিকাল ৫ টায় জেলার  মাসদাইরে অবস্থিত প্রতিরোধ মঞ্চে গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট গাবতলী-পুলিশ লাইন শাখার উদ্যোগে শ্রমিক সমাবেশ ও এলাকায় বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।

গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের গাবতলী-পুলিশ লাইন শাখার সভাপতি সাইফুল ইসলাম শরীফ এর সভাপতিত্বে শ্রমিক সমাবেশে বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের নারায়ণগঞ্জ জেলার সভাপতি আবু নাঈম খান বিপ্লব, গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি সেলিম মাহমুদ, সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম গোলক, গাবতলী-পুলিশ লাইন শাখার সাধারণ সম্পাদক হাসনাত কবীর, সহ-সভাপতি মোফাজ্জল হোসেন, সহ-সাধারণ সম্পাদক খোরশেদ আলম।

'কর্মস্থলে মৃত্যুতে আজীবন আয়ের সমান ক্ষতিপূরণের বিধান নিশ্চিতের দাবি'
ছবি; আমাদের বাণী

নেতৃবৃন্দ বলেন, রানা প্লাজা ধস, তাজরিন অগ্নিকা-, স্পেট্রাম ধসে শ্রমিক মৃত্যুর ক্ষেত্রে দায়িত্ব অবহেলার জন্য দায়ী অসাধু সরকারি কর্মকর্তা আর মুনাফালোভী মালিকদের বিচারের মুখোমুখি হতে হয়নি বলেই রানা প্লাজা হত্যাকা-ের পরও টেম্পাকো, মাল্টি ফ্যাবসের মত কর্মস্থলে শ্রমিকের জীবনহানির মিছিল থামানো যায়নি। নেতৃবৃন্দ আরও বলেন, শ্রমিক সংগঠনসমুহ দীর্ঘদিন ধরে শ্রম আইনের ক্ষতিপূরণ সংক্রান্ত ধারাসমূহ সংশোধনের দাবিতে আন্দোলন করে আসছিল। বিশেষত রানা প্লাজা ধসে সহ¯্রাধিক শ্রমিক নিহতের ঘটনার পরপরই কর্মস্থলে শ্রমিকের মৃত্যুতে ক্ষতিপূরণের হার কত হওয়া উচিত তার একটি প্রস্তাবনা দেয়া হয়েছিল। আমাদের প্রস্তাবনায় সংশ্লিষ্ট ওখঙ ঈড়হাবহঃরড়হ ্ ঋধঃধষ ধপপরফবহঃ অপঃ -১৮৫৫ এর আলোকে খড়ংঃ ড়ভ ুবধৎ বধৎহরহম অনুযায়ী আজীবন আয়ের পরিমাণ হিসাব করে পরিবার প্রতি ৪৮ লাখ টাকা ক্ষতিপূরণের দাবি করা হয়েছিল। হাইকোর্টের নির্দেশনায় গঠিত ক্ষতিপূরণ নির্ধারণ কমিটি ও ক্ষতিগ্রস্ত শ্রমিক পরিবার প্রতি ১৫ লাখ টাকা ক্ষতিপূরণ নির্ধারণের প্রস্তাব করেন।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মৃদুল সরকার ল্যাব এইডে অবহেলার শিকার হয়ে মৃত্যুবরণ করলে হাইকোর্ট তার পরিবারকে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ দিয়েছিল। গত বছর ২৯ জুলাই সড়ক দুর্ঘটনায় দুইজন স্কুল ছাত্র মৃত্যুবরণ করলে প্রধানমন্ত্রী তাদের পরিবার প্রতি নগদ ২০ লাখ টাকা ক্ষতিপূরণ প্রদান করেন। সম্প্রতি গ্রিণ লাইন পরিবহনের বাস চাপায় সরকারী গিিড়র চালক রাসেল একটি পা হারানোয় হাইকোর্ট তাকে ৫০ লাখ টাকা ক্ষতিপুরণের নির্দেশ প্রদান করেন। অথচ লাখ লাখ শ্রমিকের যথার্থ ক্ষতিপূরণের দাবিকে উপেক্ষা করে কর্মস্থলে শ্রমিকের মৃত্যুতে মাত্র ২ লাখ টাকা এবং স্থায়ী পঙ্গু হলে মাত্র ২ লাখ ৫০ হাজার টাকা ক্ষতিপূরণের বিধান রেখে সরকার গত বছর নির্বাচনী ডামাডোলের আড়ালে শ্রম আইন সংশোধন করেছে। আমরা অবিলম্বে শ্রম আইনের এই অগণতান্ত্রিক সংশোধনী বাতিল করে কর্মস্থলে শ্রমিকের মৃত্যুতে আজীবন আয়ের সমপরিমাণ ক্ষতিপূরণ প্রদানের বিধান করার দাবি জানাই। আমরা মনে করি, শ্রমিকদের ক্ষতিপূরণ দিলে আর দায়ীরা শাস্তি পেলে সরকার ও মালিক সতর্ক হতো যাতে কর্মস্থলে নিরাপত্তা নিশ্চিত হয়। এর ফলে ভবিষ্যতে এধরনের ঘটনা এড়ানো যেতো। অবহেলা ও অনিয়মের বলি হওয়ার হাত থেকে শ্রমিক রক্ষা পেতো।

নেতৃবৃন্দ, সিদ্ধিরগঞ্জের প্যাপিলন গার্মেন্টস অবিলম্বে খুলে দিয়ে শ্রমিকদের কাজে যোগদানের ব্যবস্থা করা এবং শ্রমিকদের দুই মাসের বকেয়া মজুরি পরিশোধের দাবি জানান।

নেতৃবৃন্দ আরও বলেন, ২০১৩ সালের ২৪ এপ্রিল রানা প্লাজা ধসে ১১৩৬ জন শ্রমিক মৃত্যুবরণ করে, নিখোঁজ হয়েছে ৩০০ জনের অধিক এবং আহত হয় ২৫০০ শ্রমিক। সারাকা, স্পেক্ট্রাম, কে.টি.এস, তাজরিন এরূপ অসংখ্য শ্রমিক হত্যাকাণ্ডের ঘটনার বিচারহীনতার মতোই রানা প্লাজা হত্যাকাণ্ডের  জন্য যারা দায়ী ৬ বছর অতিক্রান্ত হলেও এখন পর্যন্ত বিচার প্রক্রিয়া শেষ হয়নি। একমাত্র সোহেল রানা ব্যাতিত আর কোন আসামি কারাগারে নেই। অনেক আসামি পলাতক থাকলেও তাদের গ্রেপ্তারের কোন উদ্যোগ পরিলক্ষিত হয় নাই। রানা প্লাজা ধসের ৬ বছরপূর্তিতে শ্রমিক সমাবেশে নেতৃবৃন্দ এ কথা বলেন।

 

[wpdevart_like_box profile_id=”https://www.facebook.com/amaderbanicom-284130558933259/” connections=”show” width=”300″ height=”550″ header=”small” cover_photo=”show” locale=”en_US”]

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।