'শুধু হুংকার নয় একযোগে সব শিক্ষা প্রতিষ্ঠানের এমপিওভুক্তির প্রজ্ঞাপন চাই'

গত দুই বছরের এসএসসি ও দাখিল ভোকেশনাল পরীক্ষায় কাম্য পাসের হার না থাকায় ১৬৭ কারিগরি প্রতিষ্ঠানের এমপিও বন্ধের উদ্যোগ নিয়েছে কারিগরি শিক্ষা অধিদপ্তর। এসব প্রতিষ্ঠান থেকে কাম্য সংখ্যক শিক্ষার্থী পাবলিক পরীক্ষায় অংশগ্রহণ ও পাস করতে পারেনি।

গত দুই বছরের এসএসসি ও দাখিল ভোকেশনাল পরীক্ষায় এসব প্রতিষ্ঠানের পাসের হার ৫০ শতাংশ বা এর কম। এ প্রেক্ষিতে প্রতিষ্ঠানগুলোর এমপিও বাতিলের উদ্যোগ নিয়েছে কারিগরি শিক্ষা অধিদপ্তর। প্রাথমিকভাবে ১৬৭ প্রতিষ্ঠানকে শোকজ করা হয়েছে বলে নিশ্চিত করেছে কারিগরি শিক্ষা অধিদপ্তর সূত্র।

জানা গেছে, ২০১০ খ্রিষ্টাব্দে প্রণীত ২০১৩ পর্যন্ত সংশোধিত বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও প্রদান ও জনবল কাঠামো সম্পর্কিত নির্দেশিকায় বলা হয়েছে, এমপিও যোগ্য কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের প্রতি ট্রেডের কমপক্ষে ৫০ শতাংশ শিক্ষার্থীকে পাবলিক পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

একই নীতিমালায় আরও বলা হয়েছে, এমপিওভুক্তির শর্ত ভঙ্গ করলে প্রতিষ্ঠানের এমপিও স্থগিত বা বাতিল করা হবে এবং প্রতিষ্ঠানকে অবশ্যই পাবলিক পরীক্ষায় কাম্য ফলাফল অর্জন করতে হবে।

কিন্তু ২০১৮ খ্রিষ্টাব্দের এসএসসি ও দাখিল ভোকেশনাল পরীক্ষায় ২৫৩টি প্রতিষ্ঠান এমপিও প্রদান জনবল কাঠামো সম্পর্কিত নির্দেশনা অনুযায়ী কাম্য ফল অর্জন করতে পারেনি অর্থাৎ এসব প্রতিষ্ঠানের পাসের হার ছিল ৫০ শতাংশ বা এর কম। এ প্রতিষ্ঠানগুলোর এমপিও বন্ধের নির্দেশনা দিয়েছিল কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ।

  আন্দোলন শিথিল, বুয়েটে যথাসময়েই ভর্তি পরীক্ষা

২০১৯ খ্রিষ্টাব্দের এসএসসি ও দাখিল ভোকেশনাল পরীক্ষায় এ ২৫৩টি প্রতিষ্ঠান মধ্যে ৮৬টি প্রতিষ্ঠান সন্তোষজনক ফলাফল অর্জন করে। বাকি ১৬৭টি প্রতিষ্ঠান ২০১৯ খ্রিষ্টাব্দের এসএসসি ও দাখিল ভোকেশনাল পরীক্ষায় সন্তোষজনক হয়নি অর্থাৎ এ ১৭৬টি প্রতিষ্ঠানের পাসের হার ছিল ৫০ শতাংশ বা এর কম।

গত দুই বছরের পাবলিক পরীক্ষায় এ ১৬৭ প্রতিষ্ঠান পাসের হার ‘এমপিও প্রদান ও জনবল কাঠামো সম্পর্কিত নির্দেশিকা’ অনুযায়ী না হওয়ায় প্রতিষ্ঠানগুলোর এমপিও বন্ধের উদ্যোগ নিয়েছে কারিগরি শিক্ষা অধিদপ্তর। এ লক্ষ্যে গত ১৮ জুন ১৭৬ টি প্রতিষ্ঠানের প্রধানকে শোকজ করেছে কারিগরি শিক্ষা অধিদপ্তর।

শোকজ নোটিশে, পাসের হার সন্তোষজনক না হওয়ায় ‘কেন প্রতিষ্ঠান এমপিও স্থগিত করা হবে না’ তার কারণ জানতে চাওয়া হয়েছে ১৭৬ প্রতিষ্ঠান প্রধানের কাছে। এ বিষয়ে যথাযথ ব্যাখ্যা আগামী ৭ কর্মদিবসের মধ্যে কারিগরি শিক্ষা অধিদপ্তরে পাঠাতে বলা হয়েছে প্রতিষ্ঠানগুলোকে। শোকজ করা প্রতিষ্ঠানগুলো তালিকা।

তালিকাঃ

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *