কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন অনুষ্ঠিত

প্রথমবারের মত বড় পরিসরে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন- ২০১৯ সম্পন্ন হয়েছে। মঙ্গলবার (২৩ এপ্রিল) কলা ও সমাজবিজ্ঞান অনুষদের ৫০১ নম্বর কক্ষে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী এসময় সম্মেলনটির উদ্বোধন করেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. বিশ্বজিৎ ঘোষ।

উদ্বোধনী বক্তব্যে ড. বিশ্বজিৎ ঘোষ রবীন্দ্রনাথ ঠাকুর সম্পর্কে বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করেন। যার মাধ্যমে বিশ্বকবি কে জানা যাবে, ভ্রান্ত ধারণা দূর হবে। তিনি বলেন, ‘রবীন্দ্রনাথ ঠাকুরকে একবারে পড়ে শেষ করা সম্ভব নয়, কিন্তু লিখেছেন তিনি একজনই।’

  প্রাথমিকসহ সকল শিক্ষাপ্রতিষ্ঠানের নিয়োগ দিতে হবে বিশেষ ব্যক্তিকে

এ সময় সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক শফি আহমেদ এবং কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধানগণ, শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।

উল্লেখ্য, সম্মেলনে ভারতের আসাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. তপোধীর ভট্টাচার্য উপস্থিত থাকার কথা থাকলেও ভারতের লোকসভার কারণে তিনি উপস্থিত থাকতে পারেন নি। তবে অনুষ্ঠানের শেষে প্রশ্নোত্তর পর্ব রাখা হয়, সেখানে ছাত্রদের প্রশ্নের উত্তর দেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. বিশ্বজিৎ ঘোষ ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক শফি আহমেদ।

[wpdevart_like_box profile_id=”https://www.facebook.com/amaderbanicom-284130558933259/” connections=”show” width=”300″ height=”550″ header=”small” cover_photo=”show” locale=”en_US”]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *