কুবির পরিবেশ নিয়ে শিক্ষার্থীদের ক্ষোভ

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) ক্লাসের সময়ে অনুষদ ভবনের সামনে প্রায়ই কোনো না কোনো অনুষ্ঠানে উচ্চ শব্দে সাউন্ড-বক্সে গান বাজানোর কারণে বিভিন্ন বিভাগের পরীক্ষা ও ক্লাসে সমস্যা হচ্ছে বলে অভিযোগ উঠেছে। এমন ঘটনা নিয়মিত ঘটছে বলে অভিযোগ শিক্ষক-শিক্ষার্থীদের। বিষয়টি নিয়ে শিক্ষার্থীদের মধ্যে বিরাজ করছে চরম ক্ষোভ।

জানা যায়, নিয়মের তোয়াক্কা না করে প্রায়ই ক্লাসের সময়ে অনুষদ ভবনের অদূরে (ব্যাডমিন্টন কোর্ট) বিভিন্ন অনুষ্ঠান করার অনুমতি দিয়ে আসছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়। এমন কী খোদ প্রশাসনও আয়োজন করছে বিভিন্ন অনুষ্ঠান। প্রোগ্রামগুলোয় উচ্চ শব্দে সাউন্ড-বক্স বাজানো হয়।

কলা ও মানবিক অনুষদ ভবন এবং বাণিজ্য অনুষদ ভবন অনুষ্ঠানস্থলের নিকটবর্তী হওয়ায় এ সমস্যার সৃষ্টি হয় বলে জানা যায়।

যেখানে বিভিন্ন বিভাগের র‌্যাগ ডে, বিভিন্ন সংগঠনের অনুষ্ঠান, উপাচার্যের এক বছর পূর্তি অনুষ্ঠান, উপাচার্যের বই বিতরণ ও প্রকাশনা উৎসবসহ বেশ কয়েকটি অনুষ্ঠান ক্লাসের সময়ে অনুষ্ঠিত হয়েছে এমনটাই অভিযোগ শিক্ষার্থীদের।

নাম প্রকাশ না করার শর্তে বেশ কয়েকজন শিক্ষার্থী জানান, আমাদের ক্লাসের সময় যদি এভাবে নিয়মিত অনুষ্ঠান চলে–তাহলে আমরা কিভাবে ক্লাসে মনোযোগ দিব? আর বিশ্ববিদ্যালয় প্রশাসন নিয়মিত এধরনের অনুষ্ঠানের অনুমতি দিয়ে যাচ্ছে। এমনকি খোদ প্রশাসনই বিভিন্ন সময়ে ক্লাসকালীন নানা অনুষ্ঠানের আয়োজন করছে। আবার শিক্ষকদেরও দেখা যায় ক্লাস-পরীক্ষা বাদ দিয়ে সেসব অনুষ্ঠানে যোগ দান করছেন।

  ইবিতে বঙ্গবন্ধু স্পোর্টস চ্যাম্পের মশাল গ্রহণ ও হস্তান্তর অনুষ্ঠিত

বিভিন্ন বিভাগের বেশ কয়েকজন শিক্ষক জানান, ক্লাসকালীন বিশ্ববিদ্যালয়ের ব্যাডমিন্টন কোর্টে নিয়মিত এমন অনুষ্ঠানের কারণে আমাদের ক্লাস নিতে সমস্যা হয়। বিভাগগুলোতে সেমিস্টার পরীক্ষা চলাকালীন এমন উচ্চ শব্দে মাইক বাজিয়ে প্রোগ্রাম করা সত্যিই অবাঞ্ছনীয়।

বিশ্ববিদ্যালয় প্রশাসন কিভাবে ক্লাসের সময়ে অনুষদ ভবনের সামনে এধরনের অনুষ্ঠানের অনুমতি দেয় এমন প্রশ্নের জবাবে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. কাজী মোহাম্মদ কামাল উদ্দিন বলেন,‘আমরা একাডেমিক কার্যক্রম চলাকালীন সময়ে ক্যাম্পাসের ক্লাস-পরীক্ষাসহ কোনো কাজে সমস্যা হয় এমন অনুষ্ঠানের অনুমতি দেই না। আর অনুমতি দিলেও যাতে কোনো বিভাগের ক্লাস পরীক্ষার সমস্যা না হয়, সে ব্যাপারে সতর্ক করে দেওয়া হয়।’

তিনি আরও বলেন, ‘আমরা দ্রুতই উপাচার্যের সাথে বসে এই অনুষ্ঠানগুলো যাতে কোনো সমস্যার সৃষ্টি না করে, সে বিষয়ে সিদ্ধান্ত নিব।’

আমাদের বাণী-আ.আ.হ/মৃধা

[wpdevart_like_box profile_id=”https://www.facebook.com/amaderbanicom-284130558933259/” connections=”show” width=”300″ height=”550″ header=”small” cover_photo=”show” locale=”en_US”]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *