খোকসায় বারী-৮ জাতের মসুরের মাঠ দিবস অনুষ্ঠিত

 কুষ্টিয়ার খোকসায় ২০১৮-১৯ অর্থবছরের রবি মৌসুমের ডাল, তৈলবীজ ও মশলা উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ (৩য় পর্যায়ে) প্রকল্পে মাঠ দিবস  অনুষ্ঠিত হয়েছে

সোমবার বিকালে উপজেলার বেতবড়িয়া ইউনিয়নের বনগ্রাম গ্রামের কৃষক জয়নাল আবেদীনের বাড়িতে এই মাঠ দিবস অনুষ্ঠিত হয়।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খোকসা উপজেলা কৃষি কর্মকর্তা সবুজ কুমার সাহা। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আব্দুল মতিন।

বনগ্রাম ব্লকের উপ-সহকারী কৃষি কর্মকর্তা আশরাফ সিদ্দিকীর সহযোগিতায় প্রায় ১৪০ জন কৃষক কৃষাণী উক্ত মাঠ দিবসে অংশগ্রহণ করেন। বারি-৮ জাতের মসুর শুধুমাত্র কৃষক জয়নাল আবেদীন এর কাছে সরবরাহ করা হয়েছে। আগামীতে কৃষকরা উক্ত বারি -৮ জাতের মসুর বীজ জয়নাল আবেদীন এর কাছ থেকে সংগ্রহ করে বেতবাড়িয়া ইউনিয়নসহ বিভিন্ন জায়গার কৃষকগণ বপন করতে পারবে।

  শিক্ষার্থীদের মেস ভাড়া মওকুফে রাষ্ট্রীয় প্রজ্ঞাপনের দাবি!

উক্ত মাঠ দিবসে প্রধান অতিথির বক্তৃতায় কৃষি অফিসার সবুজ কুমার সাহা বলেন,  প্রতিকূল আবহাওয়া সহিষ্ণু বারি-৮ জাতের মসুর বিঘা প্রতি ৭ থেকে ৮ মন করে ফলন হয়। অল্প জীবনকাল হওয়ায় কৃষকরা অল্প দিনের মধ্যেই ফসল ঘরে তুলতে পারবে। লাভজনক ও রোগ প্রতিরোধক বারি -৮ জাতের মসুর আবাদ করে কৃষক উপকৃত হবে। জিংক আয়রন সমৃদ্ধ বারি-৮ জাতের মসুরে পুষ্টিগুণোতা অনেক বেশি।

মাঠ দিবস অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বেতবাড়িয়া ইউনিয়ন পরিষদ সদস্য আব্দুল মোমিন, উপজেলার কৃষি বিভাগের বিভিন্ন স্তরের কর্মকর্তা কর্মচারী ও স্থানীয় বনগ্রাম ব্লকের কৃষক ও কৃষাণী গণ।

আমাদের বাণী-আ.আ.হ/মৃধা

[wpdevart_like_box profile_id=”https://www.facebook.com/amaderbanicom-284130558933259/” connections=”show” width=”300″ height=”550″ header=”small” cover_photo=”show” locale=”en_US”]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *