জাতীয় বিতর্ক উৎসবে বারোয়ারি বিতর্কে দেশসেরা খোকসার র‌নি!

“যুগের আহ্বানে যুক্তির উচ্ছাস, মেতে উঠুক নব তারুণ্যে” শ্লোগানে গত ২৯ ও ৩০ মার্চ ২০১৯ বাংলাদেশের বিতর্ক আন্দোলনের কেন্দ্রীয় সংগঠন ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশ (এনডিএফ বিডি) এর আয়োজনে বাংলাদেশ শিশু একাডেমী মিলনায়তনে অনুষ্ঠিত হয়ে গেল “ বি আর বি হাসপিটালস লি. ১২তম এনডিএফ বিডি জাতীয় বিতর্ক উৎসব, ২০১৯”।

দুদিন ব্যাপি মেধাবী ও তারুণ্যের এই মহাউৎসবে সারা বাংলাদেশের শ্রেষ্ঠ সরকারী ও বেসরকারী বাংলা ও ইংরেজি মাধ্যমের স্কুল, কলেজ, ক্যাডেট কলেজ, মেডিকেল কলেজ, বিশ্ববিদ্যালয় থেকে প্রায় ২০০০ জন মেধাবী শিক্ষক, শিক্ষার্থী ও ডিবেট ক্লাব মডারেটরগণ উপস্থিত হয়েছিলেন।

জাতীয় বিতর্ক উৎসবে বারোয়ারি বিতর্কে এবারে দেশসেরা হয়েছেন কুষ্টিয়ার খোকসার র‌নি! সে উপজেলার এক্তারপুর গ্রামের মতিয়ার রহমান ও মরিয়ম নেসা দম্পতির সন্তান।

১২তম বারের মত আয়োজিত এ বিতর্ক উৎসবে ছিল উদ্বোধনী ও আজীবন সম্মাননা প্রদান অনুষ্ঠান, বিতর্কের উপর কর্মশালা, শিশু বিতর্ক, আঞ্চলিক, সংসদীয় , প্ল্যানচ্যাট, রম্য বিতর্ক সহ বিভিন্ন মডেলের বিতর্ক প্রদর্শনী, বর্ণাঢ্য র‌্যালী, বারোয়ারী বিতর্ক প্রতিযোগিতা, কুইজ প্রতিযোগীতা, মাল্টিমিডিয়া প্রেজেন্টেশন, মিট দ্যা পারসোনালিটি, জাকজমকপূর্ন সাংস্কৃতিক অনুষ্ঠান, সার্টিফিকেট, পুরষ্কার ও উপহার সামগ্রী বিতরণী সহ নানা আয়োজন। উৎসবে বাংলাদেশে বিতর্ক শিল্পে অবদানের জন্য জাতীয় বিতার্কিক ও নাগরিক টেলিভিশনের সিইও ড. আব্দুর নূর তুষারকে আজীবন সম্মাননা প্রদান করা হয়। উৎসবে বিতর্কে উপস্থাপন, বাচনভঙ্গি, উচ্চারন, বিতর্কের প্রস্তুতি, মাইকের ব্যবহার ইত্যাদি বিষয়ের উপর কর্মশালা পরিচালনা করেছেন এবং মডেল বিতর্ক করে হাতে কলমে শিখিয়ে দিয়েছে দেশ সেরা বিতর্কিরা। উৎসবে মিট দ্যা সেলিব্রেটি পর্বে উপস্থিত ছিলেন মিস বাংলাদেশ জান্নাতুল ফেরদৌস ঐশী ও জনপ্রিয় সাংবাদিক ও বিতার্কিক নবনীতা চৌধুরী।

১২তম বারের এই উৎসবে উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যথাক্রমে চ্যানেল আই এর ব্যবস্থাপনা পরিচালক জনাব ফরিদুর রেজা সাগর, চ্যানেল আই এর পরিচালক ও হেড অব নিউজ জনাব শাইখসিরাজ, ইন্ডিপেন্ডেন্ট টিভি এর প্রধান বার্তা সম্পাদক জনাব আশীস ঘোষ সৈকত, ইন্টারন্যাশনাল বেভারেজ প্রাইভেট লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক জনাব তাপস কুমার মন্ডল, টেক্স কমিশনার জনাব এফ এইস আরিফ, কুষ্টিয়া মেডিকেল কলেজ এর অধ্যক্ষ প্রফেসর ড. এসএম মোসতানজিদ সহ অনেকে।

  খোকসায় বানভাসী ২'শ পরিবারের মাঝে ত্রাণ বিতরণ করলেন ইউএনও

এই বিতর্ক উৎসবে সভাপতি হিসেবে ছিলেন এনডিএফ বিডি এর চেয়ারম্যান জনাব একে এম শোয়েব। সারা দেশের বিতর্কিকদের অংশগ্রহণে বারোয়ারি বিতর্ক(বাংলা) প্রতিযোগিতায় স্কুল পর্যায়ে যথাক্রমে ১ম-৩য় স্থান অধিকার করেন নীলফামারী সরকারি বালিকা বিদ্যালয়ের নোশিন তাবাসসুম অথৈ, ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজের কাশফিয়া কাওসার, জাহাঙ্গিরনগর বিশ্ববিদ্যালয় স্কুল এন্ড কলেজের উপন্যাস ও এবং কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্বে ১ম-৩য় স্থান অধিকার করেন বঙ্গ বন্ধু শেখ মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মুকুল আহমেদ, মার্কস মেডিকেল কলেজের আমানউল্লাহ, খুলনা পাবলিক কলেজের সালেহীন কবির এবং বারোয়ারি বিতর্ক (ইংরেজী) তে যথাক্রমে ১ম-৩য় হয়েছে মির্জাপুর ক্যাডেট কলেজের হাফিজুর রাহমান, সিলেট ক্যাডেট কলেজের আরাফাত শরীফ রাফি এবং তুমিলিয়া বয়েস স্কুলের শাহারিয়ার হোসেন গালিব।

কুইজ প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করেছেন বীর শ্রষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক  কলেজ ও রার্নাস আপ স্থান অর্জন করেছে কুমিল্লা ক্যাডেট কলেজ।

এছাড়া এবারের উৎসবে প্রথম বারের মত আয়োজিত হয়েছে ”এনডিএফ বিডি ই-পাবলিক স্পিকিং প্রতিযোগিতা” যেখানে বিজয়ীরা হল যথাক্রমে বরিশাল ক্যাডেট কলেজের রম্য শামস, মোহাম্মদপুর প্রিপারেটরি স্কুলের এনিনি শামায়েতা এবং ঢাকা ডেন্টাল কলেজের কানিজ দিয়া। দ্বাদশ বারের মতো আয়োজিত এ বিতর্ক উৎসবে শ্রেষ স্কুল ঢাকার ভিতরে শামসুল হক খাঁন স্কুল এন্ড কলেজ, ঢাকার বাহিরে যথাক্রমে নারায়ানগঞ্জ আইডিয়াল স্কুল ও ঠাকুরগাঁও সরকারি গার্লস স্কুল, শ্রেষ্ঠ ইংলিশ মিডিয়াম স্কুল ফাউন্ডেশন স্কুল। শ্রেষ্ঠ কলেজ ঢাকার ভিতরে সরকারি তিতুমীর কলেজ ও ঢাকার বাহিরে সরকারি বিএম কলেজ, বরিশাল। শ্রেষ্ঠ বিশ্ববিদ্যালয় ঢাকা ও ঢাকার বাহিরে যর্থাক্রমে বাংলাদেশ ইউনির্ভাসিটি ও বঙ্গ বন্ধু শেখ মজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, গোপালগঞ্জ। শ্রেষ্ঠ মেডিকেল কলেজ এনাম মেডিকেল কলেজ।

সারা দেশের বিতার্কিকদের এই মহামিলন মেলায় প্রধান পৃষ্ঠপোষক হিসেবে ছিলেন বিআরবি হাসপিটালস লিমিটেড। উৎসবে বেভারেজ পার্টনার হিসেবে ছিলেন কোকা কোলা এবং আইসক্রিম পার্টনার হিসেবে ছিলেন ইগলু আইসক্রিম। দুদিন ব্যপি বর্ণাঢ্য এ আয়োজন বাংলাদেশের বিতর্ক আন্দোলনে নতুন মাত্রা যোগ করেছে।

আমাদের বাণী-আ.আ.হ/মৃধা

[wpdevart_like_box profile_id=”https://www.facebook.com/amaderbanicom-284130558933259/” connections=”show” width=”300″ height=”550″ header=”small” cover_photo=”show” locale=”en_US”]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *