শিশু করোনায় আক্রান্ত

নিজস্ব সংবাদদাতা, চট্টগ্রাম;  দেশে সবচেয়ে কম বয়সী করোনারোগী শনাক্ত হয়েছে চট্টগ্রামে। গতকাল বৃহস্পতিবার (২৮ মে ২০২০)  চট্টগ্রাম মেডিকেল কলেজের ল্যাবের পরীক্ষায় জানা যায়, পাঁচ দিন বয়সী এক শিশুর শরীরে করোনাভাইরাস পাওয়া গেছে।

  • নমুনা সংগ্রহের সময় ওই শিশুর বয়স ছিল এক দিন। অর্থাৎ, পৃথিবীতে আসার মাত্র ২৪ ঘণ্টার মাথায় তার শরীরে করোনা বাসা বেঁধেছে।

চিকিৎসকদের কেউ কেউ বলছেন, গর্ভে থাকা অবস্থায়ও শিশুটি আক্রান্ত হয়ে থাকতে পারে। কারণ গর্ভবতী অবস্থায় শিশুটির মায়েরও কোভিড-১৯ পজিটিভ এসেছিল।

  • জানা যায়, চট্টগ্রাম মেডিকেল কলেজে চিকিৎধীন অবস্থায় ২৩ মে ওই গর্ভবতী নারীর শরীরে করোনাভাইরাস ধরা পড়ে। ২৪ মে তাকে চট্টগ্রাম জেনারেল হাসপাতালে স্থানান্তর করা হয়। ওইদিন দুপুরে সিজারিয়ান অপারেশনের মাধ্যমে তার সন্তানের জন্ম হয়। পরদিনই সন্দেহবশত চিকিৎসকরা ওই শিশুর শরীর থেকে নমুনা সংগ্রহ করেন। গতকাল বৃহস্পতিবার তার ফলাফল পজিটিভ এসেছে।

৩২ বছর বয়সী ওই নারীর বসবাস চট্টগ্রাম নগরের খুলশি এলাকায়। তবে তিনি জন্মগ্রহণ করেন কক্সবাজারের চকরিয়ায়। মা এবং শিশু বর্তমানে চট্টগ্রাম জেনারেল হাসপাতালে ভর্তি আছেন। চিকিৎসকরা জানিয়েছেন- তাদের অবস্থা এখন স্থিতিশীল, তবে সঙ্গত কারণেই অন্যান্য সাধারণ করোনারোগীর চেয়ে তারা অনেক বেশি ঝুঁকিপূর্ণ।

  প্রত্যাবাসনের খবরে আতঙ্ক রোহিঙ্গা শিবিরে

স্বাস্থ্য অধিদফতরের করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনের সর্বশেষ (২৭ মে ২০২০) তথ্য অনুযায়ী, দেশে মহামারি করোনাভাইরাস (কোভিড-১৯) গত ২৪ ঘণ্টায় ৪৯টি ল্যাবের মধ্যে নমুনা সংগ্রহ করেছি ৯ হাজার ২৬৭টি। পূর্বেরসহ নমুনা পরীক্ষা করেছি ৯ হাজার ৩১০টি। এই সংগৃহীত নমুনা থেকে শনাক্ত রোগী পেয়েছি ২ হাজার ২৯ জন। এ পর্যন্ত করোনাভাইরাসে শনাক্ত হয়েছে ৪০ হাজার ৩২১ জন। শনাক্তের হার ২১ দশমিক ৭৯ শতাংশ।’ গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণ করেছে ১৫ জন। এ পর্যন্ত মৃত্যু দাঁড়ালো ৫৫৯ জন। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৩৯ শতাংশ। নতুন করে সুস্থ হয়েছে ৫০০ জন। মোট সুস্থ হয়েছে ৮ হাজার ৪২৫ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ২০ দশমিক ৮৯ শতাংশ।’

আমাদের বাণী ডট কম/২৯  মে ২০২০/সিসিপি