আশরাফুল আলম জালাল, নান্দাইল (ময়মনসিংহ) সংবাদদাতা; জেলার নান্দাইলে প্রতিষ্ঠিত হওয়া সরকারি টেকনিক্যাল স্কুল এ্যান্ড কলেজের নির্মাণ কাজ দূত গতিতে এগিয়ে চলছে। প্রতিষ্ঠানটি ময়মনসিংহ কিশোরগঞ্জ মহাসড়কের নান্দাইল পৌরসভার ঝালুয়া নামক স্থানে নির্মিত হচ্ছে। জানা যায়, ২০১৭ সালের ২৭ জুলাই এর ভিত্তিপ্রস্তর স্থাপন করেন স্থানীয় সংসদ সদস্য আনোয়ারুল আবেদীন খান তুহিন।

সাড়েচৌদ্দ কোটি টাকা অর্থ বরাদ্দে প্রতিষ্ঠানটির নির্মাণ কার্যাদেশ পায় ভাওয়াল কনস্ট্রাকশন নামের একটি যৌথ ঠিকাদারি প্রতিষ্ঠান।১.৬ একর জমির উপর নির্মিত প্রতিষ্ঠানটি বাস্তবায়ন করছে শিক্ষা প্রকৌশল অধিদপ্তর । সার্বিক তদারকি করছে ময়মনসিংহ জেলা শিক্ষা প্রকৌশল কার্যালয়। মূল একাডেমিক ভবনটি ৫ তলা বিশিষ্ট রয়েছে ২৫ টি ক্লাস রুম। আরো আছে ৪ তালা বিশিষ্ট প্রশাসনিক ভবন ও একটি ১ তালা ওয়ার্কশপ ভবন।

এ বিষয়ে দায়িত্বপ্রাপ্ত উপ-সহকারী প্রকৌশলী ফখরুল আলম তৈমুর বলেন, ২০১৭ সালের সেপ্টেম্বরে প্রতিষ্ঠানটির নির্মাণ কাজ শুরু হয়। শেষ হওয়ার কথা ছিল ২০১৯ সালের ডিসেম্বরে। কিন্তু নানান জটিলতার কারণে ২০২০ সালের ডিসেম্বর পর্যন্ত সময় বৃদ্ধি করা হয়েছে। আশা করছি এই নির্দিষ্ট সময়ের মধ্যে কাজ সম্পন্ন হবে। আর সময় বৃদ্ধির প্রয়োজন হবেনা। তিনি আরও বলেন, কাজের গুনগত মান নিয়ে আমরা সন্তুষ্ট।বিভিন্ন কারণে ১৫% এর মত অর্থ বরাদ্দ বৃদ্ধি পেতে পারে।

শিক্ষা কার্যক্রম বিষয়ে ময়মনসিংহ পলিট্যাকনিক্যাল ইনস্টিটিউটের ভাইস প্রিন্সিপাল শওকত হোসেন জানান,নির্মাণকারী প্রতিষ্ঠান তাদের কাজ শিক্ষা অধিদপ্তরকে বুঝিয়ে দিলে আশা করা যায়, আগামী শিক্ষাবর্ষে শিক্ষা কার্যক্রম শুরু করা যাবে।
জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে জনবল নিয়োগের বিষয়ে অনুমোদন দেওয়া হয়েছে, আইন ও অর্থ মন্ত্রণালয়ের অনুমোদন পেলেই দ্রুত জনবল নিয়োগ দেওয়া হবে। তিনি আরও জানান, প্রথম শিক্ষাবর্ষে এসএসসি ভোকেশনাল ক্লাসে শিক্ষার্থী ভর্তি করা হবে। পরবর্তীতে এইচএসসি ও ষষ্ঠ শ্রেণীতে শিক্ষার্থী ভর্তি করা হবে।

এ বিষয়ে স্থানীয় সংসদ সদস্য আনোয়ারুল আবেদীন খান তুহিন জানান,প্রতিষ্ঠানটি চালু হলে নান্দাইলের শিক্ষা ব্যবস্থায় নতুন দিগন্তের সূচনা হবে। এছাড়াও নান্দাইলের সার্বিক শিক্ষা ব্যবস্থার মান উন্নয়নে চেষ্টা অব্যাহত আছে।

আমাদের বাণী ডট কম/০১ জুলাই  ২০২০/পিপিএম

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।