শেখ সাইফুল ইসলাম কবির, বাগেরহাট জেলা সংবাদদাতা;  জেলার শরণখোলার বলেশ্বর নদ থেকে ১৬জন জেলেসহ ইলিশ বোঝাই একটি ট্রলার জব্দ করা হয়েছে। গতকাল মঙ্গলবার রাত ১২টার দিকে উপজেলা প্রশাসন ও মৎস্য বিভাগ অভিযান চালিয়ে এফবি মা-বাবার দোয়া-১ নামের ওই ফিশিং ট্রলারটি জব্দ করে। নিষেধাজ্ঞা অমান্য করে বঙ্গোপসাগর থেকে ইলিশ শিকার করে ট্রলারটি বাগেরহাটের উদ্দেশে যাচ্ছিল।

আজ বুধবার (০১ জুলাই ২০২০)  ওই ট্রলারে থাকা পাঁচ মন ইলিশ ও ১৫মন অন্যান্য মাছ শরণখোলার রাজৈর মৎস্য অবতরণ কেন্দ্রে ১লাখ ৫২ হাজার টাকায় নিলামে বিক্রি এবং ট্রলার মালিক বরগুনার মৎস্য ব্যবসায়ী ফোরকান হাওলাদারের কাছ থেকে ৫০হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে।

শরণখোলা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সরদার মোস্তফা শাহিন জানান, ইলিশের প্রজনন বৃদ্ধি ও সংরক্ষণের জন্য ২০মে থেকে সাগরে ৬৫দিনের অবরোধ চলছে। কিন্তু সরকারি এই আইন অমান্য করে বঙ্গোপসাগর থেকে ইলিশ আহরণের পর বরগুনার ওই মৎস্য ব্যবসায়ীর ট্রলারটি গভীর রাতে বলেশ্বর নদ দিয়ে বাগেরহাটের মোকামে যাচ্ছিল। এমন সময় ট্রলারটি জব্দ করা হয়। পরে ওই ট্রলারে থাকা ইলিশসহ অন্যান্য ২০মন মাছ ১৯৮৩ সালের সামুদ্রিক মৎস্য অধ্যাদেশ আইনে নিলামে বিক্রি এবং অবৈধভাবে মৎস্য আহরণের দায়ে ট্রলার মালিককে জরিমানা করা হয়েছে।

শরণখোলা উপজেলার জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা বিনয় কুমার রায় বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানান, নিলামে মাছ বিক্রি ও জরিমানার টাকা রাস্ট্রীয় কোষাগারে জমা দেওয়া হয়েছে। ৬৫ দিনের অবরোধ সফল করতে তাদের অভিযান অব্যাহত থাকবে।

আমাদের বাণী ডট কম/০১ জুলাই  ২০২০/পিপিএম

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।