পটুয়াখালীতে বাসন্তি পুজা অনুষ্ঠিত

পটুয়াখালীতে মহা সমারোহে শুরু হয়েছে বাসন্তি পুজা। চৈত্র মাসের শুক্ল পক্ষে দেবী দুর্গা ধরাধামে পুজিত হন। বসন্ত কালে এ পুজার আয়োজন করা হয় বলে একে বাসন্তিপুজা বলে। মহাসপ্তমী চক্ষু দানের মাধ্যমে আবাহন করা হয়েছে দেবী দূর্গার।

দেবী স্নান ও চন্ডীপাঠ করে শুক্রবার সকালে সিংহবাহীনির সপ্তমীবিহীত পুজা সম্পন্ন হয়েছে। ঢাকের বাদ্য, কাশর ঘন্টা, শাঁখ ও উলুধ্বনীর মাধ্যমে অষ্টমী, নবমী, দশমী পুজা সমাপনান্তে শেষ হবে হিন্দু সম্প্রদায়ের এ উৎসব। আসুরিক শক্তিকে পৃথিবী থেকে দুর করতে ষেড়শপচারে আরাধনা করা হয়েছে দুর্গতিনাশীনি দেবী দুর্গার।

দেবী দুর্গা ভক্তদের পাপ থেকে মুক্তি দিয়ে পৃথিবী থেকে আসুরিক শক্তির বিনাশের মাধ্যমে শান্তি স্থাপন করবেন, এই কামনায় এই তিথিতে দুর্গোৎসবের আয়োজন। সাম্প্রদায়িক সম্প্রীতির এ উৎসবে আনন্দে মাতোয়ারা সকলে।

  তিন পার্বত্য জেলায় বৈশাখি উৎসব পালিত

পুরাকালে মহারাজ সুরথ এ পুজার প্রচলন করেছিলেন বলে জানা যায়। অন্যদিকে শ্রী রাম চন্দ্র শরৎ কালে রাবন বধের উদ্দেশ্যে দেবী দুর্গার আরাধনা করেছিলেন তখন থেকে শরৎ কআলে শারদীয় দুর্গোৎসব পালন করে আসছেন হিন্দু ধম্র্াবলম্বিরা। মহাশক্তি দেবী দুর্গা এ ছাড়াও বিভিন্ন স্থানে বিভিন্ন নামে পুজিত হন।

আমাদের বাণী-আ.আ.হ/মৃধা

[wpdevart_like_box profile_id=”https://www.facebook.com/amaderbanicom-284130558933259/” connections=”show” width=”300″ height=”550″ header=”small” cover_photo=”show” locale=”en_US”]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *