বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী

ডেস্ক রিপোর্ট, ঢাকা;   অব্যাহত লোকসানে থাকা দেশের পাটকলগুলো থেকে ২৪ হাজার ৮৮৬ জন শ্রমিককে গোল্ডেন হ্যান্ডশেক দেয়ার সিদ্ধান্ত নিয়েছে বস্ত্র ও পাট মন্ত্রণালয়।

আজ রবিবার (২৮ জুন ২০২০)  এক ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে এ কথা বলেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী।

  • মন্ত্রী জানান, অব্যাহত লোকসান নিয়ে আমরা পাটকল চালাতে পারি না। সরকার চিন্তা করেছে শ্রমিকদের গোল্ডেন হ্যান্ডশেক দিয়ে এই খাতকে এগিয়ে নিতে হবে। গত ৪০ বছর ধরে আমরা এ খাত থেকে কোনো লাভ করতে পারিনি। সবসময় লোকসান হচ্ছে। তার সরকার চিন্তা করেছে গোল্ডেন হ্যান্ডশেকের মাধ্যমে শ্রমিকদের সমস্ত টাকা বুঝিয়ে দিয়ে এই কারখানাগুলোকে আবার চালু করে পাটখাতকে এগিয়ে নিতে পারি।
  নারায়ণগঞ্জে জেলা করোনা বিষয়ক প্রতিনিধি করোনায় আক্রান্ত, ডিসি সুস্থ্য

পাটমন্ত্রী আরও বলেন, শ্রমিকদের গোল্ডেন হ্যান্ডশেক দেয়ার পর সরকারি-বেসরকারি অংশীদারিত্বের (পিপিপি) মাধ্যমে পাটকলগুলোকে আধুনিকায়ন করে উৎপাদনমুখী করা হবে। তখন এসব শ্রমিক সেখানে চাকরি করার সুযোগ পাবেন।

  • সংবাদ সম্মেলনে বস্ত্র ও পাট সচিব লোকমান হোসেন মিয়া বলেন, পাটকলগুলোতে ২৪ হাজার ৮৮৬ জন স্থায়ী কর্মচারী রয়েছেন। প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন গোল্ডেন হ্যান্ডশেকের মাধ্যমে শ্রমিকদের চাকরির অবসান করতে।

পাট সচিব বলেন, রাষ্ট্রীয় পাটকলগুলোতে ২০১৩ থেকে এ পর্যন্ত ৮ হাজার ৯৫৪ জন পাটকল শ্রমিক অবসরে গেছেন। অব্যাহত লোকসানের কারণে অর্থ সংকটে তাদের অবসর ভাতা দেওয়া সম্ভব হয়নি।

আমাদের বাণী ডট কম/২৮  জুন ২০২০/পিপিএম