দৃষ্টি গোচরে আসবে কি? রেলমন্ত্রী,অবসর, পেনশন বিষয়ক রেলওয়ে সংশ্লিষ্ট কর্মকর্তাদের!  বর্তমান প্রেক্ষাপটে মাননীয় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ ছাড়া রাতারাতি পরিবর্তন খুব একটা আসেনা।অন্য পদস্তরা যেন কাগুজে বাঘ,মিডিয়ার ফাটাকেষ্ট।

আমার লেখা যতোটা না কার্যকর তার বেশি জ্ঞানী সমালোচক। কারণ আমি ফেসবুকে লেখি।সামাজিক যোগাযোগ মাধ্যম এখন ” ছোট প্যাকেটে বড় ধামাকার মতো” তাই অবহেলার অবকাশ নেই। মুহুর্তেই পাঠকের কাছে পৌছে যাওয়া অনলাইন, সামাজিক মাধ্যম, মিডিয়াউ এখন ফেসবুক টুইটার মহা ক্ষমতাময়। অনেকেই বিশ্বাস করেন ফেসবুক অনলাইনের লেখাও ফেলনা নয়।

আজকের লেখাটা আমার বাবা,মা বয়সীদের অনুরোধে। তাদের অনুরোধ প্রতিমাসে যেন তাদের হাতে আসে কাঙ্ক্ষিত পেনশন। এমনিতে দুই মাসে একবার আসা পেনশন বিগত মাসের দোকান বকেয়া পরিশোধেই শেষ হয়।নগদ বলে থাকেনা কিছুই।স্বল্প আয়ের বেতনে টানা হেঁচড়ায় কেটেছিলো চাকরী জীবন, পেনশনে এসেও কাটেনা সেই রেশ,ধারাবাহিকতা। অপেক্ষায় তাদের জীবন শেষ। জীবন সায়াহ্নে এসে তীর্থের কাকের মতো অপেক্ষা পেনশনের। যৌবণের চাকরী তালাশের মতো পোষ্ট অফিসে ধর্ণা দেয়া,খোজ নেয়া। এসেছে কি পেনশন। অলস পোষ্ট অফিসের পিয়ন আরদালি মাষ্টার দূর থেকেই বলে দেয় না এখনো আসেনি।

  করোনাভাইরাস: ভাসমান ব্যবসায়ীদের জীবন চিত্র

২০১৯ সালের জানুয়ারী,ফেব্রুয়ারির পেনশন ১৯ মার্চ ২০১৯ আসেনি পোষ্ট অফিসে।কি করে চলে বয়োবৃদ্ধ, বয়োবৃদ্ধাদের ওষুধের খরচ।উদোর পিন্ডির তরে দু’বেলা,দু’মুঠো আহারের যোগানে যাদের একমাত্র ভরসা পেনশন, তারা কি করে চলে? পেনশন অফিসে বাবুদের ব্যাক্তিগত ফোনে কল দিলে বিরক্ত হন। পোষ্ট মাষ্টার বলেন, হেড অফিসে খবর নেন। বছরান্তে একবার শশরীরে দেখা দিয়ে জানান দিতে হয় তিনি বেঁচে আছেন। বয়সের ভারে নুয়ে পড়া মানুষ গুলোর কষ্ট নিয়ে একটি ভিডিও আপলোড দিয়েছিলাম। কাজ হয়েছে কি হয়নি, জানা নেই।

প্রতি মাসের শেষে পেনশন যাতে পৌছে মৃত্যুর প্রহর গুনা বাবা মায়েদের হাতে এর জন্য সংশ্লিষ্ট কেউ কিছু করতে পারবেন কি? নোয়াখালী জেলার সেনবাগ পোস্ট অফিসে অপেক্ষায় থাকা কয়েকজন ভুক্তভুগী মুরুব্বির আবেদন,প্রতি মাসে যেন তারা পেনশন পান। যদি পারেন লেখাটি শেয়ার করে সংশ্লিষ্ট কর্তৃকর্তৃপক্ষের নজরে আনবেন। বাবা, মা আপনার,আমার সবার আছে।যাদের নেই তারা ভাববেন আপনার বাবা মায়ের জন্য সামান্য কিছু করলেন।

আমাদের বাণী-আ.আ.হ/মৃধা

[wpdevart_like_box profile_id=”https://www.facebook.com/amaderbanicom-284130558933259/” connections=”show” width=”300″ height=”550″ header=”small” cover_photo=”show” locale=”en_US”]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *