লকডাউনে দক্ষিণ কোরিয়া

আমাদের বাণী ডেস্ক, ঢাকা;  করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় নতুন করে লকডাউনের পদক্ষেপ নিয়েছে দক্ষিণ কোরিয়া ।আজ শুক্রবার (২৯ মে ২০২০)  থেকে রাজধানী সিউলে দুই সপ্তাহের জন্য জাদুঘর, পার্ক ও চিত্রশালাগুলো বন্ধ থাকবে। ভাইরাস সংক্রমণের গতিপথ ঠিকমতো বুঝতে না পারায় কর্তৃপক্ষ কড়াকড়ি আরোপে বাধ্য হয়েছে। দ্য গার্ডিয়ান।

দক্ষিণ কোরিয়ার জনসংখ্যা পাঁচ কোটি ২০ লাখ। প্রায় অর্ধেক জনগণই সিউলের বাসিন্দা।

বার্তা সংস্থা এএফপিকে স্বাস্থ্যমন্ত্রী পার্ক নিয়াং-হু বলেছেন, ‘১৪ জুন পর্যন্ত ১৪ দিনের জন্য মহানগরে কোয়ারেন্টিনের সব পদক্ষেপ আবার জোরদার করার সিদ্ধান্ত নিয়েছি আমরা।’ তবে কোম্পানিগুলোকে সীমিত আকারে কর্মক্ষেত্র চালু রাখার অনুরোধ জানিয়েছে সরকার।

  • সামাজিক সমাগম না করার জন্য সিউলবাসীকে নির্দেশনা দেওয়া হয়েছে। ভিড় এড়িয়ে চলতে এবং খাবার দোকান ও পানশালায় না যাওয়ার আহ্বান জানানো হয়েছে। ধর্মীয় আচার পালনের ক্ষেত্রে বাড়তি কোয়ারেন্টিন পদক্ষেপ মেনে চলতে বলা হয়েছে।
  ভারতে আছড়ে পড়লো নিসর্গ, হাই অ্যালার্ট জারি, ডুবলো জাহাজ

স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, ‘মহানগরে সংক্রমণ রুখতে পরবর্তী দুই সপ্তাহ খুবই গুরুত্বপূর্ণ। আমরা যদি ব্যর্থ হই, তা হলে আমাদের আবার সামাজিক বিচ্ছিন্নতার পদক্ষেপ গ্রহণ করতে হবে।’

করোনা প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে চলে এসেছেÑ এমন চিন্তা থেকে কড়াকড়ি তুলে নিয়েছিল দক্ষিণ কোরিয়া। কিন্তু গতকাল দেশটির রোগ প্রতিরোধ ও নিরাময় কেন্দ্র নতুন করে ৭৯ জন করোনা আক্রান্তের খবর দেয়। এদের মধ্যে ৬৭ জনই সিউলের বাসিন্দা।

এদিকে ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, দেশটিতে এ পর্যন্ত ১১ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন, মারা গেছেন অন্তত ২৬৯ জন।

আমাদের বাণী ডট কম/২৯  মে ২০২০/সিসিপি