“নতুন বইয়ের গন্ধে, আবৃত্তি ছন্দে-আনন্দে” এই স্লোগান নিয়ে বিহঙ্গ আবৃত্তি পরিষদ আয়োজন করেছে ভিন্ন ধারার “স্কুল আবৃত্তি উৎসব ২০১৯”।

শিক্ষার্থীদের মাঝে আবৃত্তি শিল্পের বিকাশ ও শিক্ষাপ্রতিষ্ঠান গুলোতে দলগত আবৃত্তি চর্চার প্রসার ঘটাতে এবং কবিতার মাধ্যমে তাদের মাঝে মানবতা, প্রকৃতি ও দেশপ্রেমে উদ্বুদ্ধ করতেই তাদের এই আয়োজন। তাই এই উৎসবে আবৃত্তির জন্য ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির পাঠ্যবই থেকে প্রকৃতি, দেশপ্রেম, মুক্তিযুদ্ধ ও মানবতার কবিতা নির্বাচন করেছে সংগঠনটি।

রবিবার “স্কুল আবৃত্তি উৎসব ২০১৯”র প্রথম ধাপের দ্বিতীয় আয়োজন অনুষ্ঠিত হলো বগুড়া ওয়াইএমসিএ পাবলিক স্কুল অ্যান্ড কলেজ মিলনায়তনে। আয়োজনে শিক্ষার্থীরা প্রথমে শ্রেণিভিত্তিক একক, দ্বৈত ও দলীয় আবৃত্তি পরিবেশন করে এবং শেষে প্রতিষ্ঠানটির ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির মোট ২৫ জন শিক্ষার্থী দলীয়ভাবে সব্যসাচী কবি সৈয়দ শামসুল হক’র কবিতা “আমার পরিচয়” কবিতাটি আবৃত্তি করে। পরে আমন্ত্রিত অতিথি, শিক্ষক ও শিক্ষার্থী ও অভিভাবকদের অনুরোধে সেখানে আবৃত্তি পরিবেশন করেন বিহঙ্গ আবৃত্তি পরিষদ’র সদস্য মাসুকুর রহমান জাফরিন রহমান তাসিন ও নাজমুস সা’আদাত সিফাত । স্বরচিত কবিতা পাঠ করেন প্রতিষ্ঠানের সিনিয়র উপদেষ্টা ও কবি কাজী নাজনীন জাহান। পূর্বনির্ধারিত এই অনুষ্ঠান শুরুর আগে বর্ষীয়ান রাজনীতিবিদ, বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির সদস্য ও বগুড়া জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব মমতাজ উদ্দীন এর আকস্মিক প্রয়াণে বিহঙ্গ আবৃত্তি পরিষদ ও বগুড়া ওয়াইএমসিএ পাবলিক স্কুল অ্যান্ড কলেজের পক্ষ থেকে তাঁর স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করে সকলে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করেন।

এরপর সংক্ষিপ্ত আলোচনা সভায় সভাপতিত্ব করেন প্রতিষ্ঠানের সিনিয়র উপদেষ্টা কাজী নাজনীন জাহান। তিনি বিহঙ্গ আবৃত্তি পরিষদের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়ে উৎসবের জন্য বিশেষ করে পাঠ্যবই থেকে কবিতা নির্বাচনের ভূয়সী প্রশংসা করে আয়োজন এবং সংগঠনের সৃষ্টিশীল সকল আয়োজনের সফলতা কামনা করেন।

এ সময় তিনি তাঁর বক্তব্যে প্রতিষ্ঠানের অধ্যক্ষ রবার্ট রবিন মারান্ডী’র পক্ষে স্কুলের নিজস্ব একটি আবৃত্তির দল গঠন করার ঘোষনা দেন এবং আয়োজক সংগঠন নবগঠিত এই আবৃত্তির দলকে প্রশিক্ষণ ও অন্যান্য বিষয়ে সাধ্যমতো সহযোগীতা করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

আয়োজক সংগঠন বিহঙ্গ আবৃত্তি পরিষদের পক্ষে উৎসব পরিচালনা কমিটির সদস্য সচিব মাসুকুর রহমান, প্রতিষ্ঠানের পক্ষে সমন্বয়ক ও শিশু সুরক্ষা পরামর্শ কেন্দ্রের ফোকাল পার্সন ছবি বিশ্বাস ও প্রতিষ্ঠানটির উপদেষ্টা শামীম আকতার আলোচনা সভায় বক্তব্য রাখেন। অনুষ্ঠানে বিহঙ্গ আবৃত্তি পরিষদের সদস্যরা ছাড়াও অভিভাবকরাও উপস্থিত ছিলেন। অংশগ্রহনকারী শিক্ষার্থীদের উৎসবের জন্য নির্বাচিত কবিতার আবৃত্তির নির্মাণে সহযোগীতা এবং সমগ্র অনুষ্ঠনটি সঞ্চালনা করেন সংগঠনের সদস্য জাফরিন রহমান তাসিন।

আমাদের বাণী/আ-আ-হ-মৃধা

[wpdevart_like_box profile_id=”https://www.facebook.com/amaderbanicom-284130558933259/?ref=bookmarks” connections=”show” width=”300″ height=”550″ header=”small” cover_photo=”show” locale=”en_US”]

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।