বিধিমালা ভেঙে কুষ্টিয়ায় একের পর এক নির্মাণ করা হচ্ছে বহুতল ভবন। পৌরসভা, ফায়ার সার্ভিস ও জেলা প্রশাসনের কাছ থেকে এসব ভবনের নকশা অনুমোদনের কথা থাকলেও তা অনেক ক্ষেত্রেই মানা হচ্ছে না।

শুধু তাই নয়, এসব বহুতল ভবনের অনেকটাতেই অগ্নিনির্বাপক সহ প্রাকৃতিক বিভিন্ন দুর্যোগ থেকে বাচার ব্যবস্থাও নেই। ত্রুটিপূর্ণ এসব ভবনের কারণে যেকোনো সময় দুর্ঘটনায় ব্যাপক জানমালের ক্ষয়ক্ষতির ঘটনা ঘটতে পারে বলে আশঙ্কা সংশ্লিষ্টদের।

কুষ্টিয়া শহরের পুলিশ লাইন এলাকা সহ বেশকিছু ভবন গড়ে উঠেছে সম্প্রতি। যেখানে কয়েক বছর আগেও এখানে ছিল পুকুর। গত ১০ বছরে কুষ্টিয়া শহরে ৫০টির ও বেশি বহুতল ভবন গড়ে উঠেছে। নাম প্রকাশ না করার শর্তে পৌরসভার একজন কর্মকর্তার অভিযোগ, অনুমোদন নিলেও বিধিমালা মানছেন না নির্মাণ প্রতিষ্ঠান ও ভবন মালিকরা।

  আজও বিক্ষোভ করেছেন সৌদি প্রবাসীরা

এসব ভবনের বেশীর ভাগেরই নেই অগ্নিনির্বাপণ ব্যবস্থা। ফায়ার সার্ভিস এ বিষয়ে বারবার তাগাদা দিলেও, ভ্রুক্ষেপ নেই ভবন মালিক ও নির্মাণ প্রতিষ্ঠানদের।

শহরের এনএস রোডের পরিমল শপিংমলে অগ্নিনির্বাপকের ব্যবস্থার জোর দাবী জানিয়েছেন স্থানীয় ব্যবসায়ীরা। কিন্তু সেদিকে কোন কর্ণপাত করা হয় নি।

পরিবেশবিদদের মতে, পরিকল্পিত নগরায়ণ না হলে যে কোন সময় বড় বিপর্যয় ঘটবে পরিবেশের।

বহুতল ভবন নির্মাণের আগে নকশা অনুমোদন ও গুণগত মান নিশ্চিতে ২০১৩ সালে একটি কমিটি গঠনের নির্দেশ দেয় গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়। কিন্তু আজও তা বাস্তবায়ন না হওয়ায় পার পেয়ে যাচ্ছেন বিধি না মেনে বানানো ভবনের মালিক ও নির্মাণকারী প্রতিষ্ঠান।

আমাদের বাণী-আ.আ.হ/মৃধা

[wpdevart_like_box profile_id=”https://www.facebook.com/amaderbanicom-284130558933259/” connections=”show” width=”300″ height=”550″ header=”small” cover_photo=”show” locale=”en_US”]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *