বিসিএস ক্যাডার হতে চাওয়ায় বেকারত্ব বাড়ছে, গবেষণা প্রতিবেদন

দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা শেষ করা প্রায় ৩৯ শতাংশ তরুণই বেকার। বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান (বিআইডিএস)-এর সাম্প্রতিক এক গবেষণা বেকারত্বের এ চিত্র উঠে এসেছে। ‘ট্রেসার স্টাডি অব গ্র্যাজুয়েটস অব ইউনিভার্সিটিস ইন বাংলাদেশ’ শীর্ষক ওই গবেষণা পরিচালনা করে প্রতিষ্ঠানটি।

এক হাজার ৫৭৪জন উচ্চশিক্ষিত বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীর সাক্ষাৎকারের ভিত্তিতে এ গবেষণা প্রতিবেদন তৈরি করা হয়েছে। সেখানে দেখা গেছে, দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে গ্র্যাজুয়েশন শেষ করা ৩৮ দশমিক ছয় শতাংশই বেকার।

এতে দেশের বেকারত্বের বেশ খারাপ চিত্রই ফুটে উঠেছে। উচ্চশিক্ষা শেষ করা এসব শিক্ষার্থীদের বড় অংশই কাঙ্খিত মানের চাকরি পাচ্ছেন না। এছাড়া তাদের অনেকেই বিসিএস ক্যাডার হতে চান, ফলে দীর্ঘ সময় ধরে তারা বেকার থেকে যাচ্ছেন।

  যে কারণে প্রাথমিকে দফতরি নিয়োগ স্থগিত

এতে উঠে এসেছে, প্রকৌশল ও অন্যান্য প্রযুক্তিগত বিষয়ে পড়াশোনা করা গ্র্যাজুয়েটদেরও চাকরি পেতে সংগ্রাম করতে হচ্ছে। কারণ বিশ্ববিদ্যালয়ের পড়াশোনার সঙ্গে তাদের কর্মক্ষেত্রের শর্ত পূরণ হচ্ছে না। এছাড়া মাত্র পাঁচ দশমিক ৭৭ শতাংশ শিক্ষার্থী আত্মনির্ভরশীল বা নিজেই উদ্যোক্তা হতে পারছেন।

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা চাকরি প্রাপ্তির দিক থেকে এগিয়ে আছেন। এ ধরণের প্রতিষ্ঠানের ৪৪ শতাংশই চাকরি পেয়ে যাচ্ছেন। সেখানে সরকারি বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েটদের চাকরি প্রাপ্তির হার ৩২ শতাংশ! এছাড়া উচ্চশিক্ষিতদের বড় অংশই উদ্যোক্তাও হতে চান।

গবেষণায় উঠে এসেছে, ৭০ শতাংশ শিক্ষার্থী মনে করেন, ভালো চাকরির জন্য তাদের উন্নত প্রশিক্ষণের প্রয়োজনীয়তা রয়েছে। এতে তাদের দক্ষতা বাড়লে চাকরি পেতে সুবিধা হবে।

[wpdevart_like_box profile_id=”https://www.facebook.com/amaderbanicom-284130558933259/” connections=”show” width=”300″ height=”550″ header=”small” cover_photo=”show” locale=”en_US”]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *