লাদাখে সংঘর্ষ

ডেস্ক রিপোর্ট, ঢাকা; লাদাখ সীমান্তে উত্তেজনা নিয়ে চীন-ভারতের মধ্যে সামরিক পর্যায়ে তৃতীয় দফায় বৈঠক অনুষ্ঠিত হয়েছে। গত মঙ্গলবার অনুষ্ঠিত হওয়া এই বৈঠক কোনো রকম সমঝোতা ছাড়াই বৈঠকটি শেষ হয়। এর আগে সীমান্ত নিয়ে দুটি বৈঠক হয়ে প্রতিবেশী দেশ দুটির মধ্যে।

  • ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে দেশটির গণমাধ্যম এনডিটিভি জানিয়েছে, আরও কয়েকটি পর্বের ওপর নির্ভর করছে বৈঠকের ভবিষ্যৎ।পরবর্তী বৈঠকগুলো সামরিক ও কূটনৈতিক পর্যায়ে হবে। পারস্পরিক সমঝোতার ভিত্তিতে উত্তেজনা প্রশমনে সিদ্ধান্ত হবে। পাশাপাশি সীমান্তে শান্তি ও স্থিতাবস্থা ফেরান হবে।দ্বিপাক্ষিক সমঝোতার জন্য রাজি উভয় দেশই।

এদিকে, ভারতে ৫৯টি চীনা অ্যাপ নিষিদ্ধ করার ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। এতে উদ্বেগ প্রকাশ করেছে বেইজিং। ভারতের তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, অ্যান্ড্রয়েড ও আইওএস প্লাটফর্মে থাকা মোবাইল অ্যাপ অপব্যবহার করে গ্রাহকদের গোপনীয়তা লঙ্ঘনের চেষ্টা করা হচ্ছে। সেই কারণেই সবদিক বিবেচনা করে এই সিদ্ধান্ত নেওয়া হল।

  • খবরে বলা হয়েছে, ভারতের এই কড়া পদক্ষেপ জানার পরেই নড়েচড়ে বসে চীন। বেইজিংয়ের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বলেন, ঘটনা জানার পর চীন গভীরভাবে উদ্বিগ্ন এবং পরিস্থিতি যাচাই করে দেখছে।
  করোনার টিকা আবিষ্কার ছাড়া স্কুল খোলা হবে ভয়ঙ্কর!

আমাদের বাণী ডট কম/০২ জুলাই  ২০২০/পিপিএম