ডেস্ক রিপোর্ট, ঢাকা;   করোনাভাইরাস (কভিড-১৯) এর সংকটের মধ্যেই ভারতের রাজধানী দিল্লির পাশের রাজ্য হরিয়ানার গুরুগ্রামের আকাশ ছেয়ে গেছে পঙ্গপালে।

গতকাল শুক্রবার (২৬ জুন ২০২০) বিকেল থেকেই পঙ্গপাল হানা দেয় ওই এলাকায়। আজ  শনিবার (২৭ জুন ২০২০) সকালে পুরো এলাকা পঙ্গপালে ছেয়ে যায়।

পঙ্গপাল আতঙ্কে স্থানীয়রা দরজা-জানালা বন্ধ করে বাড়িতেই অবস্থান করছে। স্থানীয় বাসিন্দাদের থালা-বাসন বাজিয়ে পঙ্গপাল তাড়ানোর পরামর্শও দিয়েছে প্রশাসন।

এ ঘটনায় উচ্চ সতর্কতা জারি করেছে হরিয়ানা রাজ্য সরকার। তবে গুরুগ্রামে পঙ্গপাল হানা দিলেও এখনো রাজধানী দিল্লির দিকে এগোয়নি। আশঙ্কা করা হচ্ছে যে কোনো দিন দিল্লিতেও হানা দিতে পারে এই ভয়ংকর পতঙ্গ।

এর আগে রাজস্থান, গুজরাট, মধ্যপ্রদেশ, পশ্চিম এবং মধ্য ভারতের বিভিন্ন এলাকায় হানা দিয়ে জমির ফসল নষ্ট করেছে পঙ্গপালের ঝাঁক।

পঙ্গপাল কী?
বিভিন্ন দেশের কৃষি বিভাগ এবং উদ্ভিদবিজ্ঞানীদের কাছে ইংরেজি লোকাস্ট নামে পরিচিত এই পঙ্গপাল। বাংলায় এর নাম পতঙ্গ, এটি এক জাতের ঘাসফড়িঙ। স্বভাবে কিছুটা লাজুক প্রকৃতির ইঞ্চি খানেক দৈর্ঘ্যের এই পতঙ্গ, খাবারের জন্য নিজ প্রজাতির বিপুল সংখ্যক সদস্যের সঙ্গে ঝাঁকে ঝাঁকে উড়ে বেড়ায়। সাধারণত একেক ঝাঁকে কয়েক লাখ থেকে এক হাজার কোটি পতঙ্গ থাকতে পারে। তখন একে পঙ্গপাল বলে।

কেন বিপজ্জনক?
পঙ্গপাল যখন ফসলের ক্ষেতে আক্রমণ করে, তখন তা একজন কৃষকের জন্য রীতিমত দুঃস্বপ্নের বিষয় হয়ে ওঠে।কটি পূর্ণ বয়স্ক পঙ্গপাল প্রতিদিন তার ওজনের সমপরিমাণ খাদ্য খেতে পারে। যে অঞ্চলে তারা আক্রমণ করে, সেখানে খাদ্য শেষ না হওয়া পর্যন্ত তারা অন্য অঞ্চলে যায় না। উদ্ভিদবিজ্ঞানীদের মতে একা থাকলে পতঙ্গ বেশ নিরীহ প্রাণী, কিন্তু দলবদ্ধ অবস্থায় এরা হয়ে ওঠে বিধ্বংসী। জাতিসংঘের ফুড অ্যান্ড অ্যাগ্রিকালচার অর্গানাইজেশন ফাও বলছে, এক বর্গকিলোমিটার আকারের পঙ্গপাল এক সঙ্গে যে খাবার খায় তা দিয়ে ৩৫ হাজার মানুষকে এক বছর খাওয়ানো সম্ভব।

একটি বড় পঙ্গপাল দিনে ১২০ মাইল পর্যন্ত জমির ফসল খেয়ে ফেলতে পারে। কেবল খাবারই খায় না তারা, একই সঙ্গে প্রজননের কাজটিও করে। গত বছরের শেষ দিকে আফ্রিকার সোমালিয়া, ইথিওপিয়া এবং কেনিয়াসহ কয়েকটি দেশে কৃষি ক্ষেতে আক্রমণ চালাচ্ছে পঙ্গপাল, যে কারণে সেসব দেশের কৃষকেরা মারাত্মক ক্ষতির মুখে পড়ছেন। তবে ঐ অঞ্চলে পঙ্গপালের আক্রমণ নিয়মিত বিরতিতে হয়ে থাকে। জাতিসংঘের হিসাবে পশ্চিম আফ্রিকায় ২০০৩-০৫ সাল পর্যন্ত সময়ে ২৫০ কোটি মার্কিন ডলার সমমূল্যের ফসলের ক্ষতি করে পঙ্গপাল।

আমাদের বাণী ডট কম/২৭  জুন ২০২০/পিপিএম 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।