জুনাইদ আহমেদ পলক

নাটোর সংবাদদাতা;  তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, উন্নত বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশকে এগিয়ে নেওয়ার লক্ষ্যে ভার্চ্যুয়াল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করতে চায় সরকার। এজন্য নানামুখী পরিকল্পনা নেওয়া হয়েছে। এরই মধ্যে বাংলাদেশের মডেল অনুকরণ করছে অনেক দেশ।

  • আজ বৃহস্পতিবার (২৫ জুন ২০২০) বেলা ১১টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত নাটোরের সিংড়া উপজেলার বিভিন্ন স্থানে একটানা বেশ কয়েকটি উন্নয়নমূলক কাজের উদ্বোধন ও বিতরণ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

পলক আরও বলেন, করোনা সংক্রমণ পরিস্থিতির মধ্যে বিশ্বে কর্মসংস্থানের প্রেক্ষাপট বদলে যাবে। কর্মসংস্থান হবে প্রযুক্তি নির্ভর। দেশের সাড়ে চার কোটি শিক্ষার্থীকে প্রযুক্তি নির্ভর কর্মসংস্থানের উপযোগী করে তুলতে সরকার কাজ করছে। তাই ভার্চ্যুয়াল ইউনিভার্সিটি অব ম্যানেজমেন্ট অ্যান্ড মাল্টিমিডিয়া ইনোভেশন স্থাপনের পরিকল্পনা করেছে সরকার।

  • সিংড়া উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী কার্যালয়ে নতুন ভবন নির্মাণকাজের শুভ উদ্বোধনআইসিটি প্রতিমন্ত্রী বলেন, অনেক আগে থেকেই দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে মাধ্যমিক পর্যায়ে তথ্যপ্রযুক্তি বিষয়কে বাধ্যতামূলক করে প্রতিষ্ঠানিক শেখ রাসেল ডিজিটাল ল্যাবের মাধ্যমে প্রযুক্তিতে শিক্ষার্থীদের দক্ষতা অর্জনের সুযোগ করে দিয়েছে সরকার।
  ৩১ আগস্ট পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান ও কোচিং বন্ধের বিজ্ঞপ্তি জারি

প্রতিমন্ত্রী আরও বলেন, করোনাকালীন সময়ে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। শিক্ষার্থীদের পড়াশোনা অব্যাহত রাখেতে সংসদ টেলিভিশনের মাধ্যমে এরই মধ্যে পাঁচ হাজার ৬২১টি ক্লাস নেওয়া হয়েছে। দেশের বিশ্ববিদ্যালয়গুলোর ৪০ লাখ শিক্ষার্থীর জন্য করা হচ্ছে ডিজিটাল ক্লাসের ব্যবস্থা।

  • যার মাধ্যমে পাঠগ্রহণ ছাড়াও শিক্ষার্থীরা থিসিস পেপার জমা দেওয়ার মতো কাজ করতে পারবেন। করোনাকালীন সময়কে কাজে লাগিয়ে প্রযুক্তি দক্ষতা অর্জনের জন্যে শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান প্রতিমন্ত্রী।

সিংড়া উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) নাসরিন বানুর সভাপতিত্বে এসব অনুষ্ঠানে প্রতিমন্ত্রী বলেন, বৈশ্বিক মহামারি মোকাবিলায় সরকার আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে। অনলাইনের মাধ্যমে ক্ষতি পুষিয়ে নিতে সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে এবং আইসিটি মন্ত্রাণালয় সফলভাবে কাজ করে যাচ্ছে। এছাড়া বর্তমান দুর্যোগ মোকাবিলায় সরকারি সব কর্মকর্তা, আওয়ামী লীগের তৃনমূল নেতাকর্মী থেকে শুরু করে সর্বস্তরের কর্মীরাও কাজ করছেন।

আমাদের বাণী ডট কম/২৫ জুন ২০২০/পিপিএম