ডেস্ক রিপোর্ট, ঢাকা;  বাংলাদেশকে খয়রাতি বলে কটাক্ষ করা ভারতীয়দের মাথাপিছু আয়কে ছাড়িয়ে গেছে বাংলাদেশ। স্টাটিস্টিকার তথ্য অনুযায়ী ভারতের মাথাপিছু আয় ২০২০ অর্থবছরে ছিল ১ লাখ ৩৫ হাজার ৪৮ ভারতীয় রুপি।

  • গতকাল শুক্রবার (২৬ জুন ২০২০) ডলারের বিপরীতে ভারতের রুপির দর ছিল ৭৫ দশমিক ৪৯ রুপি। সেই হিসাবে ডলারে রূপান্তর করলে ভারতীয়দের মাথাপিছু আয় দাঁড়িয়েছে ১ হাজার ৭৮৯ মার্কিন ডলার।

বিজনেস স্ট্যান্ডার্ড এর রিপোর্ট অনুযায়ী ২০২১ অর্থবছরে ভারতের মাথাপিছু আয় করোনার কারণে কমবে ৫ দশমিক ৪ শতাংশ এবং মাথাপিছু আয় হবে ১ দশমিক ৪৩ লাখ রুপি। সেই হিসাবে ডলারে এর মূল্য দাঁড়ায় ১ হাজার ৮৯৫ ডলার।

  • এদিকে সিইসডাটা ডটকমের দেয়া তথ্য অনুযায়ী, চলতি বছরের মার্চে ভারতের মাথাপিছু আয় ছিল ডলারে ২ লাখ ১৩ হাজার ৯ দশমিক ২২ ডলার। একই সময়ে ২০১৯ সালে ছিল ২ হাজার ৪৪ দশমিক ৫৮৬ ডলার।

বাংলাদেশের মাথাপিছু আয় গতবছর অর্থাৎ ২০১৯ অর্থবছরের সালের শেষে ছিল ১ হাজার ৯০৯ ডলার। ২০২০ সালে এসে মাথাপিছু বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ১৭৩ ডলার। আর ২০২১ সালে বাজেটের সময় প্রাক্কলন করা হয়েছে বাংলাদেশের মাথাপিছু আয় দাঁড়াবে ২ হাজার ৩২৬ ডলার।

  • সে হিসাবে খয়রাতি বলে বাংলাদেশকে তাচ্ছিল্য করা ভারতীয়দের মাথাপিছু আয় এখন বাংলাদেশের চেয়েও কম। সিইসডাটা ডটকমের দেয়া তথ্য হিসাব করলেও ভারতীয়রা মাথাপিছু আয়ে বাংলাদেশের থেকে ৩৯ ডলার কম আয় করছেন। আর যদি ভারতীয় রুপিতে আয়ের হিসাব করা যায় তবে সেই হিসাবে ভারতের আয় বাংলাদেশের থেকে এখন ২৭৮ ডলার কম।

আমাদের বাণী ডট কম/২৭  জুন ২০২০/পিপিএম 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।