ড. ক্রিস মারে

আমাদের বাণী ডেস্ক, ঢাকা;  মহামারি করোনাভাইরাস যুক্তরাষ্ট্র থেকে দূর হওয়ার এখনো অনেক দেরি আছে বলে মন্তব্য করেছেন ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের গবেষক ড. ক্রিস মারে। করোনা নিয়ে গুরুত্বপূর্ণ গবেষণায় নিয়োজিত রয়েছেন বলে জানিয়েছে সংবাদমাধ্যম সিএনএন।

ড. মারে বলেন, ‘যা দেখছি, আগামী আগস্ট পর্যন্ত প্রচুর মৃত্যু চলতে থাকবে। তবে আগস্টেই সব থেমে যাচ্ছে না। পুরোটা শেষ হতে আরো অনেকদিন লাগবে।’

  • সিএনএনের দ্য সিচুয়েশন রুম অনুষ্ঠানে উলফ ব্লিৎজারের কাছে এসব কথা বলেন প্রখ্যাত এই গবেষক। সেখানে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের লোকজনের মাস্ক ব্যবহার নিয়ে নতুন জরিপের তথ্য তুলে ধরেন। জরিপে দেখা গেছে, মার্কিনিদের ৪০ শতাংশ সব সময় মাস্ক পরেন।

হোয়াইট হাউসের করোনাভাইরাস বিষয়ক সমন্বয়ক ড. ডেবোরাহ বার্ক্স গত রোববার বলেন, মাস্ক ব্যবহারের ফলে করোনাভাইরাস ছড়ানো কমে একথার পক্ষে ’পরিষ্কার বিজ্ঞানভিত্তিক প্রমাণ’ রয়েছে।

গবেষক ক্রিস মারেও বলছেন, সামাজিক দূরত্ব বজায় রাখা ও মাস্ক ব্যবহারের ফলে করোনা আরো খারাপ পরিস্থিতি তৈরি করতে পারেনি।

  নেপালের নতুন ম্যাপ অনৈতিক বলল ভারত

যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত কোভিড-১৯ রোগে প্রায় এক লাখ মানুষের মৃত্যু হয়েছে। আজ পর্যন্ত দেশটিতে করোনা আক্রান্ত হয়েছে ১৭ লাখ ৬ হাজার ২২৬ জন। আর এদের মধ্যে সুস্থ হতে পেরেছে চার লাখ ৬৪ হাজার ৬৭০ জন।

উল্লেখ্য, করোনাভাইরাস প্রথম শনাক্ত হয় গত ডিসেম্বরে চীনের উহান শহরে। তবে ছড়িয়ে পড়া এ ভাইরাস ক্রমে গোটা বিশ্বকে বিপর্যস্ত করে দিয়েছে। চীন পরিস্থিতি অনেকটাই সামাল দিয়ে উঠলেও এখন মারাত্মকভাবে ভুগছে ইউরোপ-আমেরিকা-এশিয়াসহ বিশ্বের অন্যান্য অঞ্চল। পৃথিবীর ১২০টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়া এ মারণ ভাইরাসে বিশ্বজুড়ে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৫৫ লাখ ১৩ হাজারেরও বেশি মানুষ। মৃতের সংখ্যা তিন লাখ ৪৭ হাজার প্রায়। তবে সাড়ে ২৩ লাখের বেশি রোগী ইতোমধ্যে সুস্থ হয়েছেন। বাংলাদেশে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয় গত ৮ মার্চ।

আমাদের বাণী ডট কম/২৬ মে ২০২০/সিসিপি