ওসি জহুরুল আলম

হুমায়ুন কবির, কুষ্টিয়া জেলা সংবাদদাতা;  মাদক, সন্ত্রাস, নারী শিশু নির্যাতন, ভেজাল গুড় উৎপাদন বন্ধ সহ বিভিন্ন অসামাজিক কার্যকলাপ থেকে জনগণকে কিভাবে রক্ষা করা যায় এবং সর্বোচ্চ পেশাদারিত্ব প্রয়োগ করে মানুষের হৃদয়ের কাছে আসা যায় তার এক প্রতিচ্ছবি সদ্য যোগদানকৃত কুষ্টিয়ার খোকসা উপজেলার থানা অফিসার ইনচার্জ জহুরুল আলম।

গত ২২ এপ্রিল ওসি হিসাবে যোগদান করেন কুষ্টিয়ার খোকসা থানায়। যোগদানের পর থেকে দুই মাসেই ৩২ টা মামলা রেকর্ড করা হয়েছে থানায়। তার মধ্যে মাদক মামলা-৫ টি, অস্ত্র মামলায় একটি, নারী ও শিশু নির্যাতন মামলা চারটি, বিশেষ ক্ষমতা আইনে মামলা একটি, খুন একটি ও অন্যান্য ১৫ টি মামলা দায়ের করা হয়েছে। এসকল মামলার মধ্যে খোকসা উপজেলায় ভেজাল গুড় উৎপাদন করে আসছিল দীর্ঘদিন। চিহ্নিত অসাধু কয়েকজন ব্যবসায়ী এ কাজের সাথে জড়িত ছিল তাদের বিরুদ্ধে কেউ মুখ খুলতে রাজি ছিল না।

বর্তমান ওসি জহিরুল আলম তিনি যোগদানের এক সপ্তাহের মধ্যেই ভেজাল গুড় উৎপাদনকারী প্রতিষ্ঠান মালিকদের বিশেষ ক্ষমতা আইনে গ্রেফতার করে আইনের হাতে সোপর্দ করেন। অস্বাস্থ্যকর গুড় তৈরি করে মানুষ কে প্রতারিত করে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিচ্ছে বলেও তাদের বিরুদ্ধে অভিযোগ রয়েছে। মানুষের স্বাস্থ্যের হানিকর খাদ্য উৎপাদন বন্ধ হয়েছে ওসির সুদূরে হস্তক্ষেপের কারণে। মানুষের জীবন রক্ষায় এক অনন্য দৃষ্টান্ত হয়ে থাকবে খোকসাবাসীর হৃদয়ে।

  কালকিনিতে হত্যা মামলার গ্রেফতারকৃত আসামীর ফাঁসির দাবিতে বিক্ষোভ

এরপর রয়েছে নারী ও শিশু নির্যাতনে তার দৃড়তা। উপজেলার সীমান্তবর্তী এলাকায় অজ্ঞতা এবং বাল্যবিবাহ সহ বিভিন্ন কারণে নারী ও শিশু নির্যাতনের বিষয় লেগেই থাকত। তিন বিভাগের সীমান্তবর্তী থানা খোকসা উপজেলায় মাদকের অভয়ারণ্য হিসেবে খ্যাতছিল। পূর্ব থেকেই সেই মাদকের ভয়াল থাবা থেকে যুব সমাজকে রক্ষায় নিরবচ্ছিন্ন অভিযান অব্যাহত রয়েছে বর্তমান ওসি। মাত্র দুই মাসে তিনি মাদকের পাঁচটি মামলা দায়ের করেছেন।

মহামারী করোনাভাইরাস এলাকাবাসীর বিপর্যস্ত হয়ে পড়েছিল। জনসাধারণের সচেতনতা, আইনের সঠিক প্রয়োগ ও এলাকাবাসীর সাথে পুলিশ জনগণের বন্ধু এই কথাটি বুঝিয়ে দিতে পুলিশকে সকল স্থানে ব্যবহার করা হয়েছে। লকডাউনে আটকে পড়া মানুষের বাড়িতে খাদ্য সামগ্রী পৌঁছে দেওয়া ও জেলা পুলিশ সুপারের নির্দেশে প্রতিটা মানুষের করোনাভাইরাস থেকে রক্ষা কল্পে সচেতনতা ও সামাজিক দূরত্ব নিশ্চিত কল্পে নিরলস পরিশ্রম করে যাচ্ছে আর এ সবই সম্ভব হয়েছে সদ্য যোগদানকৃত ওসি জহিরুল আলম এর প্রচেষ্টা ও স্থানীয় জনপ্রতিনিধি ও রাজনৈতিক নেতাদের সদিচ্ছাই।

আমাদের বাণী ডট কম/২৪ জুন ২০২০/পিপিএম