বনানী থানা শিশু কিশোর মেলা ও মাওলানা আবদুল হামিদ খান ভাসানী পাঠাগারের যৌথ উদ্যোগে রাজধানীর বনানী থানার ১০টা স্কুলের শিক্ষার্থীদের স্কুল উৎসব  অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার বিকালে বনানী কড়াইলস্থ পল্লিবন্ধু হুসাইন মোহাম্মদ এরশাদ শিশু কল্যাণ প্রাইমারি স্কুলে এই স্কুল উৎসব অনুষ্ঠিত হয়।

স্কুলের শিক্ষার্থীদের নিয়ে কুইজ প্রতিযোগিতা, রচনা প্রতিযোগিতা, চিত্রাঙ্কন, নাচ, আবৃত্তি প্রতিযোগিতা এবং কর্মশালার আয়োজন করা হয়।  কর্মশালা পরিচালনা করেন চিত্রশিল্পী সজল বাড়ৈ, নৃত্য শিল্পী জান্নাতুল আদন চমন, বিশিষ্ট বাচিক শিল্পী সাদমান আলিফ এছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার প্রাক্তন শিক্ষার্থীদের সংগঠন জলপুতুলের সৌজন্যে পুতুল নাচেরও আয়োজন করা হয়েছে।

বিকেল ৩.০০ঘটিকায় অনুষ্ঠিত স্কুল উৎসব বেলুন উড়িয়ে উদ্ভোদন করেন ডা.ওসমান গণি (শিশির)। এছাড়াও জিয়াউর রহমানের সভাপতিত্বে আলোচনা সভা ও পুরষ্কার বিতরনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় আলোচনা করেন শিশু কিশোর মেলার উপদেষ্টা আহসান হাবীব বুলবুল, স্থানীয় টি.এন্ড.টি আদর্শ বালিকা বিদ্যালয়ের সহকারী শিক্ষক এনামুল হক, শিশু কিশোর মেলার সম্পাদক সজল বাড়ৈ, শিশু কিশোর মেলা ঢাকা নগর শাখার সংগঠক ডালিম আল মামুন, শিশু কিশোর মেলা বনানী থানার সংগঠক আনারুল ইসলাম ও পার্থ প্রতীম।

  ঈদের আগে শ্রমিকদের চলতিসহ বকেয়া বেতন ও পূর্ণ উৎসব ভাতা পরিশোধের দাবি

স্কুল উৎসবে বক্তারা বলেন সমাজের ন্যায়-অন্যায় সমগতিতে চলে না। অন্যায় এগিয়ে গেলে ন্যায় পিছিয়ে পড়ে। সমাজের চারদিকে অন্যায় ও খারাপ হওয়ার জন্য যত আয়োজন ছড়িয়ে আছে, ভালো মানুষ হিসেবে গড়ে ওঠার তেমন কোন আয়োজন নেই। বিদ্যালয়গুলোতে পাঠ্যপুস্তক গলধঃকরন করার জন্য বাধ্যবাধকতা যত বেশি, আনন্দের সাথে পাঠদান ও পাঠগ্রহনের আয়োজন ততই কম। ভালো ফলাফলের অসুস্থ্য প্রতিযোগিতার আড়ালে ভালো মানুষ হয়ে গড়ে ওঠার স্বপ্ন হারিয়ে যায়। কুপমন্ডুক ধ্যান-ধারণা শিশু মনে জন্মাতে থাকে।

ফলে শিশুমন অপরাধ প্রবন হয়ে ওঠে। মাদক ও পর্নগ্রাফি এখন হাতের নাগালে, আধিপত্য বিস্তারের জন্য এই শিশু কিশোররা গড়ে তুলছে কিশোর গ্যাং। এই গ্যাং-গুলো চাঁদাবাজি, ইভটিজিং, মাদক, অস্ত্রের মহড়া, ক্ষমতার আধিপত্য বিস্তারে সক্রিয় রয়েছে।

আমাদের বাণী-আ.আ.হ/মৃধা

[wpdevart_like_box profile_id=”https://www.facebook.com/amaderbanicom-284130558933259/” connections=”show” width=”300″ height=”550″ header=”small” cover_photo=”show” locale=”en_US”]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *