দেশের রাজধানী সহ বিভিন্ন জেলায় ডেঙ্গু জ্বরের প্রকোপ বৃদ্ধি পেয়েছে। মৃত্যুর পাশাপাশি হাসপাতলালে মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছে অসংখ্য রুগি। ঠিক তেমনি দিন দিন বাড়ছে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা। রামেক হাসপাতালে বর্তমান ভর্তি ডেঙ্গু রোগীর সংখ্যা ২৭ জন। এ পর্যন্ত রামেকে ডেঙ্গু জরের চিকিৎসা নিয়েছেন ৪২ জন। অথচ ডেঙ্গু সনাক্ত করণের কোন উপকরণ নেই এখানে। এত ডেঙ্গু আক্রান্ত রোগীদের নিয়ে বেশ বেকায়দায় আছে ও ভোগান্তিতে পড়েছে রোগীর স্বজনরা।

জানা গেছে, ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীদের রোগ সনাক্ত করার জন্য প্রযোজন হয় এনএসওয়ান পরীক্ষার। কিন্তু এই পরীক্ষার কিট ও রিএজেন্টের নেই রামেক হাসপাতালে। অন্যদিকে রামেকে রক্তের সিবিসিসহ নানা ধরনের টেস্টের প্রয়োজন হলেও সে সব টেস্টও করতে হচ্ছে বাইরে থেকে। অভিযোগ আছে, ডাক্তাররাও এসব টেস্টের জন্য বাইরের ডায়াগনস্টিক সেটারে পাঠাচ্ছেন। এদিকে রামেক থেকে রোগীদের ফ্রি টিকিৎসার কথা থাকলেও নামে মাত্র নাপা ট্যাবলেট ছাড়া আর কোনো কিছু পায় না বলে অভিযোগ করেছেন রোগীর স্বজনরা।

রাজশাহী মেডিকেলে ভর্তি আছেন রোডস অ্যান্ড হাইওয়ের কর্মকর্তা আমজাদ হোসেন। তার ছেলে অহসান হাবিব বলেন, গত ২৪ তারিখ আমরা এখানে ভর্তি হয়েছি। গত ৩দিনে আমাদের বাহির থেকে ৩ হাজার টাকার টেস্ট করা হয়েছে। তিনি বলেন, আমাদের লিখে দেওয়া হয় যে, কাল সকালের আগেই এই টেস্টের প্রতিবেদন দিতে হবে। কিন্তু রামেকে ডাক্তার না থাকায় তা কাগজে লিখে দেয়। আমরা শুধুমাত্র বিল দিয়ে আসি। তারাই রক্ত নিয়ে যায়। পরে আমরা গিয়ে প্রতিবেদন নিয়ে আসি।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।