ঝিনাইদহ জেলা লগো

পাওয়ার গ্রিড কোং অব বাংলাদেশ (পিজিসিবি) ও ঝিনাইদহ পল্লী বিদ্যুতের গড়িমসির কারণে ওয়েষ্টজোন পাওয়ার ডিষ্ট্রিবিউশন (ওজোপাডিকো) কোম্পানীর শৈলকুপা ও সাধুহাটী ফিডার থেকে সুপারভাইজারি কন্ট্রোল এন্ড ডাটা একুইজিশন (স্ক্যাডা) অপসারণ করে পল্লী বিদ্যুতের দুইটি ফিডারে (৩৩ কেবি) সংযুক্ত করার সিদ্ধান্ত বাস্তবায়ন হচ্ছে না। ফলে ওই দুইটি ফিডারের আওতাধীন শত শত গ্রাহক দুর্ভোগে পড়েছে। যখন তখন শৈলকুপা পৌরসভা ও সাধুহাটী শিল্প এলাকা বিদ্যুৎ শুন্য হয়ে পড়ছে। এতে সরকারের ভাবমুর্তিক্ষন্ন হচ্ছে বলে গ্রাহকরা অভিযোগ করেন।

খোঁজ নিয়ে জানা গেছে, ২০১৮ সালের ৪ নভেম্বর ওজোপাডিকো, পিজিসিবি ও পল্লী বিদ্যুৎ কর্তৃপক্ষের মধ্যে একটি ত্রীপক্ষিয় সমঝোতা হয়। সেখানে স্ব স্ব প্রতিষ্ঠানের পক্ষে কর্মকর্তারা স্ক্যাডা অপসারনে সম্মত হন। অথচ পিজিসিবি ও পল্লী বিদ্যুতের গড়িমসির কারণে ৬ মাসেও এই সিদ্ধান্ত বাস্তবায়ন হয়নি। স্ক্যাডা অপসারণ না হওয়ায় শৈলকুপা আসনের সংসদ সদস্য আব্দুল হাইও ক্ষুদ্ধ বলে জানা গেছে।

খোজ নিয়ে জানা গেছে, ঝিনাইদহ পল্লী বিদ্যুতের ৮টি ফিডারের মধ্যে একটিও সুপারভাইজারি কন্ট্রোল এন্ড ডাটা একুইজিশন (স্ক্যাডা) নেই। অথচ ঝিনাইদহ ওয়েষ্টজোন পাওয়ার ডিষ্ট্রিবিউশনে ৫টি ফিডারের মধ্যে ৩টি স্ক্যাডা রয়েছে। স্ক্যাডা থাকার কারণে যখন তখন শৈলকুপা ও সাধুহাটী ফিডার থেকে বিদ্যুৎ কেটে নেওয়া হচ্ছে।

  প্রাথমিকের সহকারি শিক্ষিকাকে নিয়ে পালালেন আরেক শিক্ষক, স্বামীর মামলা

বিষয়টি নিয়ে ঝিনাইদহ ওয়েষ্টজোন পাওয়ার ডিষ্ট্রিবিউশন কোম্পানীর নির্বাহী প্রকৌশলী পরিতোষ চন্দ্র সরকার জানান, ওজোপাডিকো, পিজিসিবি ও পল্লী বিদ্যুৎ কর্তৃপক্ষের মধ্যে একটি ত্রীপক্ষিয় সমঝোতা হয়েছিল। কিন্তু ৬ মাসেও তার কোন বাস্তবায়ন দেখছি না।

পিজিসিবি’র ঝিনাইদহ নির্বাহী প্রকৌশলী আরিফুল ইসলাম জানান, পল্লী বিদ্যুতের নতুন সাবস্টেশন ছিল না বলে কাজটি ঝুলে ছিল। এখন নতুন সাবস্টেশন তৈরী হয়েছে। তিনি বলেন, পল্লী বিদ্যুতের জিএম ও পল্লী বিদ্যুতের নির্বাহী প্রকৌশলীকে বলা হয়েছে ঝিনাইদহ গ্রীডে কন্ট্রোল কেবল লাগাতে। কন্ট্রোল কেবল লাগালে স্ক্যাডা অপসারণ হবে বলে তিনি জানান।

ঝিনাইদহ পল্লী বিদ্যুৎ সমিতির নির্বাহী প্রকৌশলী (চলতি দায়িত্ব) মহিউদ্দীন জানান, আমি নতুন দায়িত্ব নিয়েছি। খোঁজ নিয়ে বলতে পারবো।

[wpdevart_like_box profile_id=”https://www.facebook.com/amaderbanicom-284130558933259/” connections=”show” width=”300″ height=”550″ header=”small” cover_photo=”show” locale=”en_US”]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *