২০১৯-২০ শিক্ষাবর্ষ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের  অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে ফের বিক্ষোভে নেমেছেন ঢাবি শিক্ষার্থীরা। রোববার (২৯ সেপ্টেম্বর) সাড়ে ১১ টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজুভাস্কর্যের সামনে এ  সমাবেশ করেন তারা৷ পরে সেখান থেকে বিশ্ববিদ্যালয় প্রশাসনিক ভবন পর্যন্ত বিক্ষোভ মিছিল করেন তারা।

বিক্ষোভ কর্মসূচিতে অধিভুক্তি বাতিল আন্দোলনের মুখপাত্র শাকিল মিয়া অধিভুক্তি সমস্যার যৌক্তিক কোনো সমাধান না হওয়া পর্যন্ত আন্দোলন চলমান রাখার ঘোষণা দেন।

আন্দোলনের অন্যতম সম্বয়ক সমাজ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী নাহিদ ইসলাম বলেন, ‘অবিলম্বে নতুন সেশনে ভর্তি বিজ্ঞপ্তি বন্ধ করতে হবে। বিশ্ববিদ্যালয় প্রশাসন নাকি  একটা কমিটি করেছিল কিন্তু তারা কোনো কাজ করতে পারে নাই। তারা তাদের ব্যর্থতার কথাই জানান দিচ্ছে এর মধ্য দিয়ে।’

আইন বিভাগের শিক্ষার্থী সালেহ উদ্দীন সিফাত বলেন, ‘যে কমিটি কোনো সিদ্ধান্ত নিতে পারে না। সে কমিটি আমাদের কেন দেখানো হলো। ভর্তি বিজ্ঞপ্তির মধ্য দিয়ে তারা বুঝিয়েছে  তারা কোনো সমাধান করতে পারবেনা।’

সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী আকরাম হোসেনের সঞ্চালনায় এসময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভিাগের শিক্ষার্থীরা বক্তব্য দেন। তারা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড মো আখতারুজ্জামানকে পিতা হিসবে সম্বোধন করে অধিভুক্ত সাত কলেজের বিষয়ে যৌক্তিক সমাধান করার জন্য অনুরোধ জানান।  এছাড়া, সাত কলেজের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ ও অধিভুক্তি সমস্যা নিয়ে কোনো যৌক্তিক সমাধান না করে প্রশাসনের কালক্ষেপণের প্রতিবাদ জানান তারা।

প্রসঙ্গত, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে গত জুলাইয়ে কয়েক দফায় আন্দোলন করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। আন্দোলনের এক পর্যায়ে গত ২১ থেকে ২৩ জুলাই বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন প্রশাসননিক ও একাডেমিক ভবনে তালা দিয়ে ক্লাস পরীক্ষা বর্জন করেও আন্দোলন করেন শিক্ষার্থীরা। পরে ২৩ জুলাই ছাত্রলীগের হস্তক্ষেপ তালা ভেঙে ক্লাস পরীক্ষা শুরু হয়। ছাত্রলীগ ও বিশ্ববিদ্যালয় প্রশাসনের আশ্বাসে আন্দোলন স্থগিত করেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। কিন্তু এখন পর্যন্ত অধিভুক্ত নিয়ে কোনো সমাধানে উপনীত হতে পারেনি বিশ্ববিদ্যালয় প্রশাসন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।