সাবেক রেল প্রতিমন্ত্রী নুরুল ইসলাম মঞ্জু

মোঃ জিয়াদুল হক , কাউখালী (পিরোজপুর) সংবাদদাতা;  সাবেক এমপি ও রেল ও যোগাযোগ প্রতিমন্ত্রী মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক আলহাজ্ব নূরুল ইসলাম মঞ্জু (৮৪) ইনন্তেকাল করেছেন।

সোমবার (২৫ মে) রাত ১১টা ৫০ মিনিটে রাজধানীর এভার কেয়ার হাসপাতালে (সাবেক এপোলো) বার্ধক্যজনিত কারণে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

নুরুল ইসলাম মনজুরের তৃতীয় ছেলে আহমেদ সোহেল মনজুর সুমন এ তথ্য নিশ্চিত করেছেন।

আলহাজ্ব নূরুল ইসলাম মঞ্জু  মুক্তিযুদ্ধ কালীন সময়ে ৯নং সেক্টরের বেসামরিক প্রধান ছিলেন। তিনি বঙ্গবন্ধুর সময়ে বরিশাল থেকে ও পরে পিরোজপুর-২ আসনের এমপি নির্বাচিত হন। তিনি রেল ও যোগাযোগ প্রতিমন্ত্রী ছিলেন। তিনি ১৯৬২ সাল থেকে ’৭৫ সাল পর্যন্ত বৃহত্তর বরিশাল জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক ও আ’লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য ছিলেন। পরে তিনি জিয়াউর রহমানের সময় বিএনপিতে যোগদান করেন। মৃত্যু পর্যন্ত তিনি জেলা বিএনপি’র প্রধান উপদেষ্টা ছিলেন।

পিরোজপুর জেলা বিএনপি’র সাধারণ সম্পাদক অধ্যাপক আলমগীর হোসেন জানান, তিনি সোমবার (২৫মে) রাত পৌনে ১২টার সময় ঢাকার এ্যাপেলো হাসপতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু বরন করেন। তিনি কিছু দিন আগে স্ট্রোক করেন। তাঁর ৪ ছেলে ও ৩ কন্যা সন্তান রয়েছেন।

  আমাদের বিচার চাওয়ার অধিকার ছিল না: প্রধানমন্ত্রী

তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করছেন পিরোজপুর-১ আসনের সাবেক এমপি জেলা বিএনপির সভাপতি গাজী নুরুজ্জামান বাবুল, সাধারন সম্পাদক ও কেন্দ্রীয় বিএনপি নেতা অধ্যাপক আলমগীর হোসেন সহ জেলা বিএনপি ও অংগ সংগঠন।

তিনি তার ছাত্র জীবন থেকে রাজনীতির সাথে জড়িত ছিলেন। তিনি বরিশালের ব্রজমোহন স্কুলে লেখা-পড়া কালে শিশু-কিশোর সংগঠন মুকুল ফৌজের বরিশাল শহর সংগঠক নির্বাচিত হন। ১৯৫২ সালের ভাষা আন্দোলনে সংক্রীয় অংশ গ্রহন করে কারাবরন করেন ও ১৯৫৪ সালে পরপর বরিশাল জেলা ছাত্রলীগের সাধারন সম্পাদক ও সভাপতি , ১৯৫৪ সালের নির্বাচনে যুক্তফ্রন্টের পক্ষে ছাত্রলীগ নেতা হিসাবে সক্রিয় প্রচার অভিযান, ওই বছর তৎকালীন মূখ্যমন্ত্রী শের-ই-বাংলা একে ফজলুল হকের অপসারনের বিরুদ্ধে প্রতিবাদ করায় কারা বরন করেন। ১৯৬১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের তৎকালিন ইকবল হল (বর্তমান জহুরুল হক হল) ছাত্র সংসদের ভিপি নির্বাচিত হন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আইনে স্নাতক ডিগ্রী আর্জন করেন। তিনি বরিশালে আইন পেশায় নিয়োজিত ছিলেন। তার তৃতীয় ছেলে আহম্মেদ সোহেল মঞ্জু জেলার ভান্ডারিয়া উপজেলা বিএনপি’র সভাপতির দায়িত্ব পালন করছেন।

আমাদের বাণী ডট কম/২৬ মে ২০২০/সিসিপি