মুসলমানদের ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে বুধ অথবা বৃহস্পতিবার ( চাঁদ দেখার ভিত্তিতে)। ওইদিন দেশের বিভিন্ন স্থানে ঈদের জামাত অনুষ্ঠিত হবে। সে দিন কখন এবং কোথায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে তা নিয়ে আমাদের এ প্রতিবেদন।

রাজধানীতে সরকারি-বেসরকারি উদ্যোগে ঈদ জামাতের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। পবিত্র ঈদুল ফিতরের প্রধান জামাত রাজধানীর হাইকোর্ট প্রাঙ্গণে জাতীয় ঈদগাহ ময়দানে সকাল সাড়ে ৮টায় অনুষ্ঠিত হবে বলে ঘোষণা দিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। এরই মধ্যে ঈদগাহ ময়দানের সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। তবে আবহাওয়াজনিত কারণে দুর্যোগপূর্ণ পরিস্থিতির সৃষ্টি হলে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে সকাল ৯টায় হবে ঈদের প্রধান জামাত।

সিটি করপোরেশনের কর্মকর্তারা জানান, ঈদগাহে এবার ৯০ হাজার থেকে এক লাখ মুসল্লির জন্য নামাজ আদায়ের ব্যবস্থা করা হচ্ছে। এছাড়াও পাঁচ থেকে ছয় হাজার নারী মুসল্লির জন্য আলাদাভাবে পর্দা দিয়ে নামাজ আদায়ের বিশেষ ব্যবস্থা থাকছে। তাদের জন্য আলাদা প্রবেশ পথেরও ব্যবস্থা থাকছে। একই সময় কমপক্ষে দেড় থেকে দুইশ মুসল্লি যাতে অজু করতে পারেন এজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে। একই সঙ্গে টয়লেটের ব্যবস্থা রাখা হয়েছে।

রাষ্ট্রপতি, বিচারপতিগণ, মন্ত্রী পরিষদের সদস্যবর্গ, মুসলিম বিশ্বের কূটনীতিকরা জাতীয় ঈদগাহে ঈদের নামাজ আদায় করবেন বলে আশা করা হচ্ছে। ঈদগাহে মহিলাদের আলাদা নামাজের ব্যবস্থা করা হয়েছে। সরকারি, আধা-সরকারি ভবন, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, বেসরকারি ভবন ও সশস্ত্রবাহিনীর সকল স্থাপনাসমূহে জাতীয় পতাকা উত্তোলন এবং জাতীয় পতাকা ও ‘ঈদ মোবারক’ খচিত ব্যানার মহানগরীর গুরুত্বপূর্ণ রাস্তার মোড়ে মোড়ে প্রদর্শনের ব্যবস্থা করা হয়েছে।

প্রতিবছরের মতো এবারো জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় ঈদের জামাত সকাল ৮টায় অনুষ্ঠিত হবে। বাংলাদেশ জাতীয় সংসদের চীফ হুইপ, হুইপবৃন্দ, মন্ত্রী পরিষদের সদস্যবৃন্দ, সংসদ-সদস্য ও সংসদ সচিবালয়ের কর্মচারীসহ এলাকার মুসল্লিরা জামাতে অংশ নেবেন। সংসদের দক্ষিণ প্লাজায় এ ঈদের নামাজের জামাত সবার জন্য উন্মুক্ত থাকবে উল্লেখ করে সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জামাতে সকল আগ্রহী মুসল্লিকে অংশগ্রহণের জন্য অনুরোধ জানানো হয়েছে।

রাজধানীর অন্যান্য স্থানে ঈদ জামাত

ধানমন্ডি ঈদগাহ ময়দানে সকাল ৮টায়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক মুসলিম হল মাঠে ৮টায়, মদিনাবাগ কেন্দ্রীয় জামে মসজিদে ৭টা ৪৫ মিনিটে, মিরপুর ১২নং সেকশনের এ ব্লকে হারুন মোল্লাহ ঈদগাহ, পার্ক ও খেলার মাঠে সাড়ে ৭টায়, দক্ষিণ বাসাবো বালুর মাঠে সাড়ে ৭টায় ও সাড়ে ৮টায়, কাজীপাড়া কেন্দ্রীয় জামে মসজিদে ৭টায়, ৮টায় ও ৮টা ৪৫ মিনিটে, মগবাজার বিটিসিএল কলোনী জামে মসজিদে ৮টায়, বাবে রহমত দেওয়ানবাগ শরীফে ৮টায়, সাড়ে ৯টায় ও ১০টায়, মোহাম্মদপুর জয়েন্ট কোয়ার্টার মসজিদ-এ-তৈয়্যেবিয়ায় ৮টায় ও ৯টায়, গজারিয়ার ভবেরচর জাতীয় ঈদগাহে ৯টায়, পশ্চিম আগারগাঁও দারুল ইমান জামে মসজিদে ৮টায়, মাতুয়াইল দরবারে মোজাদ্দেদীয়ায় ৮টায় ও ৯টায়, মীর বাড়ী আদি (মাতবর বাড়ী) জামে মসজিদে ৮টায়, আবুজর গিফারী কলেজে ৮টায়, কল্যাণপুর হাউজিং এস্টেট জামে মসজিদে ৮টায়, বনানী কেন্দ্রীয় জামে মসজিদে ৮টায় ও ৯টায়, আম্বরশাহ শাহী জামে মসজিদে ৮টায়, এলিফ্যান্ট রোডে এরোপ্লেন মসজিদে ৮টায়, সায়েদাবাদ চিশিতয়া সাইদিয়া দরবার শরীফ জামে মসজিদে ৮টায়, পল্লীমা সংসদ ময়দানে ৮টায়, সরকারি মাদরাসা-ই-আলিয়ায় সাড়ে ৮টায়, ঢাকা বিশ্ববিদ্যালয় খেলার মাঠে সকাল সাড়ে ৮টায়।

চট্টগ্রাম: চট্টগ্রাম সিটি করপোরেশনের তত্ত্বাবধানে পবিত্র ঈদুল ফিতরের প্রথম ও প্রধান জামাত সকাল ৮টায় জাতীয় মসজিদ জমিয়তুল ফালাহ ময়দানে অনুষ্ঠিত হবে। একই স্থানে দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হবে সকাল ৯টায়। প্রথম ও প্রধান জামাতে ইমামতি করবেন হযরতুল আল্লামা সৈয়দ আবু তালেব মোহাম্মদ আলাউদ্দীন আল কাদেরী, খতিব, জমিয়তুল ফালাহ জাতীয় মসজিদ, মুহাদ্দিছ জামেয়া আহমদিয়া ছুন্নীয়া আলিয়া মাদ্রাসা, চট্টগ্রাম এবং একই স্থানে দ্বিতীয় জামাতে ইমামতি করবেন জাতীয় মসজিদ জমিয়তুল ফালাহ্র পেশ ইমাম হাফেজ মাওলানা আহমুদুল হক। বাকলিয়া চট্টগ্রাম সিটি করপোরেশন স্টেডিয়ামে প্রথম ঈদ জামাত হবে সকাল ৮টায়, লালদীঘি সিটি করপোরেশন শাহি জামে মসজিদে ঈদ জামাত সকাল সাড়ে ৮টায় অনুষ্ঠিত হবে। আর জালালাবাদ আরেফিননগর সিটি করপোরেশন কেন্দ্রীয় কবরস্থান জামে মসজিদে ঈদ জামাত হবে সকাল ৮টা ১৫ মিনিটে।

রাজশাহী: রাজশাহীতে প্রধান জামাত অনুষ্ঠিত হবে ঐতিহ্যবাহী শাহ্ মখদুম (রহ) কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে সকাল ৮টায়। এতে ইমামতি করবেন নগরীর হযরত শাহ্ মখদুম (রহ) জামিয়া ইসলামীয়া মাদ্রাসার অধ্যক্ষ মুফতি শাহাদাত্ আলী। আবহাওয়া বৈরী হলে একই সময়ে প্রধান জামাত অনুষ্ঠিত হবে হযরত শাহ্ মখদুম (রহ.) দরগা মসজিদে। এদিকে মহানগরীতে রাজশাহী সিটি করপোরেশন ২৫টি ঈদগাহ প্রস্তুত করেছে। এসব ঈদগাহের বেশিরভাগেই সকাল ৮টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে। জেলার উপজেলা পর্যায়েও সকাল সাড়ে ৭টা থেকে সাড়ে ৮টার মধ্যে ঈদের জামাত শেষ করার সিদ্ধান্ত হয়েছে।

বরিশাল: বরিশালে প্রধান জামাত সকাল সাড়ে ৮টায় হেমায়েত উদ্দিন কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে অনুষ্ঠিত হবে। বরিশাল সিটি করপোরেশনের (বিসিসি) জনসংযোগ কর্মকর্তা বেলায়েত হাসান বাবলু জানান, মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহর নির্দেশে বিসিসির উদ্যোগে বৃষ্টি ও বৈরী আবহাওয়ার কথা মাথায় রেখে নগরীর বান্দর রোডে কেন্দ্রীয় ঈদগাহ ময়দানের সকল প্রস্তুতি প্রায় শেষের পথে।

দ্বিতীয় জামাতের মধ্য দিয়ে বরিশাল নগরীতে সর্বশেষ ঈদের জামাত সকাল ১০টায় কেন্দ্রীয় জামে কশাই মসজিদ, বায়তুল মোকাররম জামে মসজিদ ও জামে এবায়দুল্লাহ মসজিদে অনুষ্ঠিত হবে। পাশাপাশি এ মসজিদগুলোর মধ্যে কেন্দ্রীয় জামে কশাই মসজিদ ও জামে এবায়েদুল্লাহ মসজিদে সকাল সাড়ে ৮টায় এবং বায়তুল মোকাররম জামে মসজিদ সকাল ৯টায় প্রথম ঈদ জামাত অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন জাতীয় ইমাম সমিতি বরিশাল মহানগরের সভাপতি মাওলানা কাজী আবদুল মান্নান।

রংপুর: রংপুরে প্রধান জামাত সকাল সাড়ে ৮টায় মহানগরীর কালেক্টরেট ঈদগাহ ময়দানে অনুষ্ঠিত হবে। তবে আবহাওয়া অনূকূলে না থাকলে বিকল্প স্থান হিসেবে কাচারি বাজার কোর্ট জামে মসজিদে দুই পর্বে সকাল ৯টা ও সাড়ে ৯টায় ওই জামাত অনুষ্ঠিত হবে। এদিকে পুলিশ লাইন্স স্কুল মাঠে সকাল সাড়ে ৭টায়, গনেশপুর বায়তুল মামুর জামে মসজিদ, শাপলা চত্বর আশরাফিয়া জামে মসজিদ, মুলাটোল হাফেজিয়া মাদরাসা মাঠ ও মুন্সিপাড়া ঈদগাহ মাঠ, কেন্দ্রীয় বাস টার্মিনাল মসজিদ, সদর উপজেলা পরিষদ মাঠ, মাহিগঞ্জ শাহী মসজিদ মাঠ, বড় ময়দান ঈদগাহ মাঠ ও কেরামতিয়া জামে মসজিদ মাঠে সকাল ৯টা থেকে সাড়ে ৯টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

এছাড়াও সাতমাথা ঈদগাহ মাঠ, খাসবাগ, তাজহাট, রবাটসনগঞ্জ, তাতীপাড়া, শালবন, নুরপুর, বাবুপাড়া, জামতলা ঈদগাহ মাঠ, মিঠাপুকুর কেন্দ্রীয় ঈদগাহ, বদরগঞ্জ চান্দামাড়ি কারামতিয়া ঈদগাহ পীরগাছা জে এন উচ্চ বিদ্যালয় মাঠ, কাউনিয়া কেন্দ্রীয় ঈদগাহ, তারাগঞ্জ চৌপথি ঈদগাহ, পীরগঞ্জ কেন্দ্রীয় ঈদগাহ, বদরগঞ্জ কেন্দ্রীয় ঈদগাহ ও সদর উপজেলা পরিষদ ঈদগাহে সকাল ৯টা থেকে ১০টার মধ্যে ঈদের জামাত অনুষ্ঠিত হবে। তবে বৃষ্টি হলে স্ব স্ব এলাকার মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

সিলেট: প্রতিবছরের মতো এবারও সিলেটে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে ঐতিহাসিক শাহী ঈদগাহে সকাল সাড়ে ৮টায়। জামাতে ইমামতি করবেন বন্দরবাজার কেন্দ্রীয় জামে মসজিদের ইমাম হাফিজ মাওলানা কামাল উদ্দিন।

এছাড়া নগরীর দরগাহে হযরত শাহজালাল (রহ) মাজার জামে মসজিদে ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হবে সকাল ৯টায়, সিলেট কালেক্টরেট মাঠে সকাল সাড়ে ৮টায় এবং আন্জুমানে খেদমতে কুরআন সিলেটের উদ্যোগে সিলেট সরকারি আলীয়া মাদ্রাসা মাঠে সকাল সাড়ে ৮টায় অনুষ্ঠিত হবে।

খুলনা: খুলনায় প্রধান জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টায় নগরীর সার্কিট হাউজ ময়দানে। সকাল ৯টায় ঈদের দ্বিতীয় ও শেষ জামাত অনুষ্ঠিত হবে টাউন জামে মসজিদে। তবে আবহাওয়া প্রতিকূল হলে সকাল ৮টা, সকাল ৯টা এবং সকাল ১০টায় টাউন জামে মসজিদে পর পর ৩টি জামাত এবং সকাল সাড়ে ৮টায় কোর্ট জামে মসজিদে একটি জামাত অনুষ্ঠিত হবে।

পিরোজপুর: পিরোজপুরে ঈদের প্রধান জামাত সরকারি উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে কেন্দ্রীয় ঈদগাহে সকাল ৮টায় অনুষ্ঠিত হবে। আবহাওয়া বৈরী হলে প্রধান জামাত কেন্দ্রীয় জামে মসজিদে একই সময় অনুষ্ঠিত হবে। দ্বিতীয় প্রধান জামাত অনুষ্ঠিত হবে একই মসজিদে সকাল সাড়ে ৮টায়। পুরাতন ঈদগাহে ঈদের জামাত হবে সকাল ৮টায়, পাড়েরহাট রোডের বায়তুল মোকাররম মসজিদে হবে সকাল সাড়ে ৮টায় এবং পুরাতন জামে মসজিদ, সরকারি সোহরাওয়ার্দী কলেজ মসজিদ, থানা মসজিদ, মাছিমপুর রোডের বায়তুল আমান, কাশেফুল উলুম মাদ্রাসা, খলিশাখালী মিয়া বাড়ী ঈদগাহ, পৌর গোরস্থান মসজিদ ইত্যাদি মসজিদে শহরের অন্যান্য ঈদের জামাত সুবিধামতো সময় অনুষ্ঠিত হবে।

যশোর: যশোরে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে সকাল সাড়ে ৮টায়।

এছাড়া যশোর কালেক্টরেট মসজিদে সকাল ৯টায়, পুলিশ লাইন মসজিদ, খুলনা বাসস্ট্যান্ড মসজিদ, উপশহর মারকাজ মসজিদ ও উপশহর ই-ব্লক প্রাইমারি স্কুল মাঠে সকাল ৮টায়, নতুন উপশহর কেন্দ্রীয় ঈদগাহে সোয়া ৮টায়, চৌরাস্তা জামে মসজিদ, রেলরোড মসজিদুল আকসা, বারান্দীপাড়া বাইতুল নাঈম, শংকরপুর বাইতুল মামুর মসজিদ ও রেলস্টেশন প্লাটফর্মে সাড়ে ৮টায় এবং রেলগেট মসজিদ ও কারবালা মসজিদে সকাল পৌনে ৯টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।