চট্টগ্রাম সংবাদদাতা; বেসরকারি এমপিওভুক্ত কলেজের অনার্স -মাস্টার্স শিক্ষকদের এমপিও দেয়ার দাবি জানিয়েছেন বাংলাদেশ বেসরকারী কলেজ অনার্স-মাস্টার্স শিক্ষক ফোরাম চট্টগ্রাম বিভাগের নেতৃবৃন্দ।

আজ রবিবার ( ২১ জুন ২০২০) চট্টগ্রাম প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনে এ দাবি জানান তারা। সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ফোরামের জেলা সাংগঠনিক সম্পাদক সুকান্ত নন্দী।

  • তিনি বলেন, ১৯৯২ সালে জাতীয় বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর থেকে আজ পর্যন্ত শুধু বেসরকারি এমিপভুক্ত কলেজে অনার্স মাস্টার্স কোর্সের অনুমোদন দিচ্ছে কিন্তু শিক্ষকদের বেতনের দায়িত্ব নিচ্ছে না। অথচ একই কলেজের ইন্টারমিডিয়েট, ডিগ্রীর শিক্ষকরা এমপিও পান, মাদ্রাসায় কামিল পর্যন্ত এমপিও আছে শুধু আমাদের নেই। এটা একটা চরম বৈষম্য।

লিখিত বক্তব্যে সুকান্ত নন্দী বলেন, কলেজ থেকে যে সামান্য ভাতাটুকু দিত তাও এখন ৯০ ভাগ কলেজে ফান্ড না থাকায় বন্ধ হয়েগেছে। অথচ জাতীয় বিশ্ববিদ্যালয়ের ফান্ডে ২৫০০ কোটি টাকা অলস পড়ে আছে। যা একটি এফডি আর করে তার সুদ থেকে আমাদের বেতন দিতে পারে তারা তাও করছেন না।

  • আজকে প্রশ্ন হলো কেন আমরা জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসির পদত্যাগ দাবি করছি। কারন তিনি মাননীয় প্রাধানমন্ত্রীর নির্দেশনা অমান্য করেছেন। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ২০১৭ সালে অনার্স মাস্টার্স শিক্ষকদের এমপিও ভুক্তির বিষয়ে একটি সুপারিশ (স্মারক নং ০৩.০৭৪.০৩৭.০৪৮.০০.০০৯.২০১৭-৩১৯)
    আসে।

এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় বিশ্ববিদ্যালয়ের মতামত চেয়ে ছিলো কিন্তু তিনি কোন মতামত দেননি এবং ২০১৬ সালে বিশ্ববিদ্যালয় কলেজ গুলোকে শতভাগ বেতন দেওয়ার নোটিশ (নং – ০১(৭৩০)জাতী:বি:/প্রশাঃ/শৃংখলা /২০০৩ (অংশ -এ)১/৩০৫৫) করেন। কিন্তু আজ পর্যন্ত এসকল কলেজে জাতীয় বিশ্ববিদ্যালয়ের কেউ এসে তদারকি করেন নাই আমরা কত টাকা বেতন পাচ্ছি। পরীক্ষার খাতা কাটার সম্মানী ২০১৮ সালের অনার্স প্রথম বর্ষের টাকা এখনো পাইনি। আমরা বহুবার সরকার শিক্ষামন্ত্রী, শিক্ষা উপ মন্ত্রী ও শিক্ষা মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির সভাপতি,ডিসির মাধ্যমে স্মারকলিপ দিয়েছি এবং উনাদের সাথে অনেক বৈঠক করে যখন সবকিছু গুছিয়ে আসে তখন ভিসির বিরোধিতায় সব লন্ডভন্ড হয়ে যায়। তাই এ মুহূর্তে এমিপও ভুক্তিতে বাধা দেওয়ার জন্য আমরা জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসির পদত্যাগ দাবী করছি।

সম্মেলনে উপস্থিত ছিলেন, বাংলাদেশ বেসরকারি কলেজ অনার্স মাস্টার্স শিক্ষক ফোরামের চট্টগ্রাম জেলা কমিটির সভাপতি মোহাম্মদ জিয়াউর রহমান, সহ সভাপতি, মাহাবুবুর রহমান, হুমাউন করিম, নুর নবী, মাকসদুর রহমান, সাধারণ সম্পাদক ও কেন্দ্রীয় যুগ্ম আহবায়ক মোহাম্মদ মোস্তফা কামাল।

আমাদের বাণী ডট কম/২১  জুন ২০২০/পিপিএম 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।