দিনাজপুর সংবাদদাতা; চারিদিকে যখন প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে মৃত্যুর খবর তখন আশার বানী শুনালো দিনাজপুরের খানসামা উপজেলা স্বাস্থ্য বিভাগ।

আজ বৃহস্পতিবার (০৯ জুলাই ২০২০) আইসোলেশন কেন্দ্র থেকে সুস্থ হয় একদিনে বাড়ি ফিরেছেন ১১জন। খানসামা উপজেলায় মোট করোনা আক্রান্ত ৪১জন, সুস্থ রোগী ২২ জন ও মৃত্যু ১ জন।

পাকেরহাটস্থ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে উপজেলা প্রশাসন ও স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে তাদেরকে সুস্থ হওয়ার সার্টিফিকেট ও পুষ্টিকর খাদ্য সামগ্রী প্রদান করেন মানবিক ইউএনও আহমেদ মাহবুব-উল-ইসলাম।

এ সময় উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আরএমও ডা.শামসুদ্দোহা মুকুল, মেডিকেল অফিসার ডা. ফারুক, ডা.তন্নী, ডা.আইরিন, পিআইও মাজহারুল ইসলাম,ইউপি চেয়ারম্যান মোস্তফা শাহ ও সাজেদুল হক সাজু,সাংবাদিকবৃন্দ ও স্বাস্থ্য কর্মীগণ সহ আরো অনেকে।

উপজেলা স্বাস্থ্য বিভাগ থেকে জানা গেছে, গত ১ জুন উপজেলার পাকেরহাট গ্রামের আমান (৩০) এবং ৬ জুন আব্দুল্লাহ (৬৮), মমতাজ (৫৫),খালেদা (২৪) ও ভান্ডরদহ গ্রামের খালেক (৫০),মঞ্জুয়ারা (৪৫),রেজাউল (২৮),সুরাইয়া (২০),জহির (৭০) এবং ৭জুন ভান্ডারদহ গ্রামের খয়রাত আলী (৬০) ও আমেনা (৫০) করোনা শনাক্ত হন। পরে তাদের বাড়ি লকডাউন করে আইসোলেশন রেখে চিকিৎসা নেওয়ার পর তাদের ফলোআপ পরীক্ষায় করোনা নেগেটিভ আসে।

ইউএনও এবং স্বাস্থ্য বিভাগের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে ছাড়পত্র পাওয়া ৩০ বছর বয়সী প্রকৌশলী আমান বলেন, আল্লাহ’র রহমতে আমি এখন পুরোপুরি সুস্থ। করোনায় আক্রান্ত শুনে অনেক ভয় পেয়েছিলাম। তবে সকলের অনুপ্রেরণা ও স্বাস্থ্যবিধি মেনে চলার ফলে দ্রুত সুস্থ হই ’

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আরএমও ডা.শামসুদ্দোহা মুকুল বলেন,‘করোনার কোনো নির্দিষ্ট চিকিৎসা না থাকলেও লক্ষণ অনুযায়ী আমরা চিকিৎসা দিয়েছি। আর করোনা আক্রান্তদের জন্য গুরুত্বপূর্ণ হচ্ছে স্বাস্থ্যবিধি মেনে চলা এবং রোগীর মনোবল বাড়ানো,পুষ্টিকর খাবার খাওয়া, যাতে তার শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়।’

ইউএনও আহমেদ মাহবুব-উল-ইসলাম বলেন, করোনাকে ভয় নয় জয় করতে হবে ও নিয়ম মেনে চলতে হবে। তাহলেই করোনা প্রতিরোধ করা সম্ভব। আমরা করোনা ভাইরাস প্রতিরোধে সকল স্তরের জনসমাগম নিরুৎসাহিত করতেছি এবং স্বাস্থ্য বিধি মেনে চলতে সচেতনতা কার্যক্রম অব্যাহত রেখেছি।

এদিকে স্বাস্থ্য অধিদপ্তর এর করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনের সর্বশেষ (০৯  জুলাই ২০২০) তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় আরও ৪১ জনের প্রাণ কেড়ে নিয়েছে মহামারি করোনাভাইরাস (কোভিড-১৯)। ফলে ভাইরাসটিতে মোট ২২৩৮  জনের মৃত্যু হয়েছে। একই সময়ে করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৩ হাজার ৩৬০ জন। এতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১ লাখ ৭৫  হাজার ৪৯৪ । আজ নমুনা পরীক্ষা হয়েছে ১৫ হাজার ৬৩২ টি যা গতদিনে ছিল ১৫ হাজার ৬৭৫ টি । ‘২৪ ঘণ্টায় সুস্থ হয়েছে ৩ হাজার ৭০৬ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছে ৮৪ হাজার ৫৪৪ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৪৮ দশমিক ১৭ শতাংশ। গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণ করেছে ৪১ জন। এ পর্যন্ত মৃত্যু দাঁড়ালো ২ হাজার ২৩৮ জন। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ২৮ শতাংশ। মৃত্যু বিশ্লেষণে পুরুষ ২৯ জন এবং নারী ১২ জন। এ পর্যন্ত মৃত্যুবরণ করেছেন পুরুষ ১ হাজার ৭৭০ জন এবং নারী ৪৬৮ জন।’

আমাদের বাণী ডট কম/০৯  জুলাই  ২০২০/পিপিএম 

সৈয়দপুরের বিজ্ঞাপন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।