দেশব্যাপী ১০০ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার মাধ্যমে সরকার এক কোটি নতুন চাকরি সৃষ্টি করতে চায় বলে বৃহস্পতিবার জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উত্থাপনকালে তিনি বলেন, বিনিয়োগ বৃদ্ধির মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টির জন্য সারাদেশে ১০০ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা চলমান রয়েছে। এসব অর্থনৈতিক অঞ্চলে প্রায় এক কোটি নতুন কর্মসংস্থান সৃষ্টি হবে।

তিনি জানান, মীরসরাই, সীতাকুণ্ড ও সোনাগাজী উপজেলায় ৩০ হাজার একর জমিতে সর্ববৃহৎ, পরিকল্পিত ও আধুনিক শিল্প এলাকা ‘বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগর’-এর নির্মাণ কাজ পুরোদমে এগিয়ে চলছে। এসব অর্থনৈতিক অঞ্চলের জন্য এ পর্যন্ত ১৫.১ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ প্রস্তাব পাওয়া গেছে।

মুস্তফা কামাল বলেন, জিডিপি প্রবৃদ্ধি ও কর্মসংস্থান সৃষ্টি ত্বরান্বিত করতে সরকারের শিল্প খাতে প্রবৃদ্ধি বাড়ানো দরকার। অবকাঠামো নির্মাণে সরকারি অর্থায়নের বিকল্প হিসেবে প্রাইভেট পার্টনারশিপ উদ্যোগের আওতায় প্রকল্প অনুমোদন ও বাস্তবায়নে উৎসাহ দেবে সরকার।

মন্ত্রী জানান, ২.৭ বিলিয়ন মার্কিন ডলার ব্যয়ে ৩টি পিপিপি প্রকল্পের বাস্তবায়ন চলমান রয়েছে। বর্তমানে পিপিপির অধীনে বাস্তবায়নের জন্য ৬১টি প্রকল্প নির্বাচিত করা হয়েছে। আরও বেশকিছু প্রকল্প পাইপলাইনে আছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।