প্রাথমিকের পর এবার মাধ্যমিকেও মিড-ডে মিল চালু করার উদ্যোগ নিয়েছে সরকার। দুপুরে খাবারের ব্যবস্থা থাকলে শিক্ষা প্রতিষ্ঠানে শিখন-শেখানো কার্যক্রম ফলপ্রসু হয় বলে মন্তব্য করেছে শিক্ষা অধিদপ্তর। তাই, মিড-ডে মিল চালু করতে ইতোমধ্যে জেলা শিক্ষা অফিসারদের আগ্রহী শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা তৈরি করতে বলা হয়েছে। বৃহস্পতিবার (১ আগস্ট) মাউশির পরিচালক (মাধ্যমিক) ড. আবদুল মান্নান স্বাক্ষরিত এক আদেশে এই বিষয়ে বলা হয়েছে।

 বুধবার শিক্ষা অধিদপ্তর থেকে চিঠি পাঠিয়ে সব জেলা শিক্ষা কর্মকর্তাদের এ বিষয়ে জানানো হয়েছে। একইসাথে মিড-ডে মিল চালু করতে আগ্রহী শিক্ষা প্রতিষ্ঠানের একটি তালিকা প্রস্তুত করতে বলা হয়েছে। আগামী ১৫ দিনের মধ্যে এ তালিকা শিক্ষা অধিদপ্তরে পাঠাতে হবে জেলা শিক্ষা কর্মকর্তাদের।

মিড-ডে মিল চালুর ক্ষেত্রে প্রতিষ্ঠানগুলোকে ন্যূনতম কতগুলো শর্ত পূরণ করতে হবে বলে জানিয়েছে শিক্ষা অধিদপ্তর। শর্তগুলো হিসেবে বলা হয়, শুধু আগ্রহী শিক্ষার্থীদের জন্য মিড-ডে মিলের ব্যবস্থা করতে হবে। প্রতি মিলের জন্য আগ্রহী শিক্ষার্থীদের কাছে থেকে অনূর্ধ্ব ২০ টাকা গ্রহণ করা যাবে। প্রতিষ্ঠান স্বাস্থ্যসম্মত রান্নার জায়গা এবং রান্না বাজার ও পরিবেশন করার জন্য জনবলের ব্যবস্থা থাকতে হবে প্রতিষ্ঠানগুলোতে।

আদেশে বলা হয়, শিক্ষা প্রতিষ্ঠানগুলোয় শিক্ষার্থীদের জন্য মিড-ডে মিল ব্যবস্থা থাকলে শিখন-শেখানো কার্যক্রম অধিকতর ফলপ্রসূ হয়। বিষয়টি বিবেচনায় নিয়ে সংশ্লিষ্ট জেলা শিক্ষা অফিসাররা তাদের নিজ জেলার যেসব প্রতিষ্ঠান মিড-ডে মিল চালু করতে চায় তার একটি তালিকা প্রস্তুত করবেন।

এতে আরও বলা হয়, কেবল আগ্রহী শিক্ষার্থীদের জন্য মিডডে মিলের ব্যবস্থা করতে হবে। আগ্রহী শিক্ষার্থীদের কাছ থেকে প্রতি মিলের জন্য ২০ টাকা নেওয়া যাবে। স্বাস্থ্যসম্মত রান্নার জায়গার ব্যবস্থা থাকতে হবে। রান্না, বাজার ও পরিবেশনের জন্য জনবল থাকতে হবে।

আদেশে এসব বিষয় বিবেচনা করে যেসব শিক্ষা প্রতিষ্ঠান মিড-ডে-মিল চালু করতে আগ্রহী তার একটি তালিকা আগামী ১৫ কর্মদিবসের মধ্যে শিক্ষা অধিদফতরে পাঠাতে জেলা শিক্ষা অফিসারদের নির্দেশ দেওয়া হয়।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।