নিজস্ব সংবাদদাতা, ঢাকা;  এমপিওভুক্ত কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের মার্চ (২০২০) মাসের এমপিওর চেক ছাড় হয়েছে। শিক্ষক-কর্মচারীরা নিজ নিজ অ্যাকাউন্ট থেকে ৮ এপ্রিল পর্যন্ত বেতন-ভাতা তুলতে পারবেন।  এর আগে বুধবার (২৫ মার্চ) মাদরাসার শিক্ষক-কর্মচারীদের মার্চ (২০২০) মাসের এমপিওর চেক ছাড় হয়েছে। অনুদান বণ্টনকারী রাষ্ট্রায়াত্ত চারটি ব্যাংকে চেক পাঠানো হয়েছে। শিক্ষকরা আগামী ৯ এপ্রিল পর্যন্ত বেতন-ভাতার সরকারি অংশের টাকা তুলতে পারবেন।

তবে দুশ্চিন্তার যেন শেষ হচ্ছে না এমপিওভুক্ত মাধ্যমিক ও কলেজ শিক্ষকদের। এখনও তাদের এমপিও ভেক ছাড় হয়নি। শিক্ষকদের মধ্যে এক ধরনের হতাশা দেখা দিয়েছি। করনা ভাইরাস এর মহামারিতে দেশ যখন বিপর্যন্ত ঠিক এই সময় যদি এমপিওভুক্ত শিক্ষকদের বেতন ভাতা আটকে যায় তাহলে শিক্ষকদের পরিবার পরিজন নিয়ে মহাসংকটে পরবে। ইতিমধ্যে সরকারি চাকরিজীবীদের বেতন নিয়ে দুশ্চিন্তা কেটেছে। এদিকে প্রাথমিকের বেতন ভাতা সঠিক সময়ে একাউন্টে চলে যাবে বলে আশ্বস্ত করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পরিচালক মো ফসিউল্লাহ।

এদিকে এমপিওভুক্ত বেসরকারি শিক্ষকদের মার্চ মাসের বেতন এবং বৈশাখী ভাতা প্রদানের জন্য  সরকারের নিকট আকুল আবেদন জানিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে স্টাটাস দিয়েছেন অনেক শিক্ষক। তারা ফেসবুকে লিখছেন, আমরা শিক্ষক। আমাদের সামান্য টাকা দিয়ে সরামাস সংসার চালাতে হয়। আশাকরি মাননীয় শিক্ষামন্ত্রী, শিক্ষা উপমন্ত্রী ও মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মহোদয়গণ শিক্ষকদের অর্থকষ্ট লাঘবের দিকটা খেয়াল রাখবেন।

এমপিওভুক্ত স্কুল কলেজ শিক্ষক-কর্মচারীদের মার্চ (২০২০) মাসের এমপিওর চেক কেন ছাড়  হচ্ছে না তার সদুত্তর দিতে পারেনি কেউ। তবে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের একাধিক কর্মকর্তা জানিয়েছেন দুই একদিনের মধ্যেই এমপিওর চেক ছাড় হবে। এ নিয়ে শিক্ষকদের দুশ্চিন্তার করার কিছু নেই বলে জানিয়েছেন কর্মকর্তারা। করোনা ভাইরাসে চিকিৎসা ফান্ডে এই শিক্ষকদের বেতনের কোন অংশ কাটা হবে কি না এমন এক প্রশ্নে নাম প্রকাশ না করার শর্তে  এক কর্মকর্তা জানিয়েছেন এমন কোন সিদ্ধান্ত হয়নি।

আমাদের বাণী ডট কম/৩০মার্চ ২০২০/সিভি

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।