মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় এবার ৮২ দশমিক ২০ শতাংশ শিক্ষার্থী পাস করেছে, যাদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৫ হাজার ৫৯৪ জন। গতবারের পাসের হার ছিল ৭৭.৭৭ ভাগ। এবার গতবারের চেয়ে পাসের হার বেড়েছে ৪.৪৩ ভাগ।

শিক্ষামন্ত্রী দীপু মনি বিভিন্ন শিক্ষা বোর্ডের চেয়ারম্যানদের সঙ্গে নিয়ে সোমবার (৬ মে) সকালে রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে না থাকায় আনুষ্ঠানিকভাবে ফলাফল প্রকাশ করেন শিক্ষা মন্ত্রণালয়।

এ সময় ফোনের মাধ্যমে লন্ডন থেকে সকল পরীক্ষার্থীদের শুভেচ্ছা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শেখ হাসিনা যাদের ফলাফল ভালো হয়নি তাদের আরও মনোযোগ দিয়ে পড়াশোনার পরামর্শ দিয়ে বলেন, যারা খারাপ করেছ তাদের মন খারাপের কিছু নেই। তারা পড়াশোনা করে আশা করি ভবিষ্যতে ভালো করবে।

এ সময় মমতাময়ী প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের ফলাফল দেখতে আগ্রহ প্রকাশ করেন। তিনি বলেন, আপনারা দ্রুত আমার কাছে ফলাফল পাঠিয়ে দেন। আমার প্রাণপ্রিয় শিক্ষার্থীরা কেমন করেছে তা দেখার জন্য আমি অপেক্ষা করছি।

গতবছর এ পরীক্ষায় ৭৭ দশমিক ৭৭ শতাংশ শিক্ষার্থী শিক্ষার্থী পাস করেছিল, যাদের মধ্যে জিপিএ-৫ পেয়েছিল ১ লাখ ১০ হাজার ৬২৯ জন। ২০১৭ সালে ৮০ দশমিক ৩৫ শতাংশ শিক্ষার্থী পাস করেছিল, যাদের মধ্যে জিপিএ-৫ পেয়েছিল ১ লাখ ৪ হাজার ৭৬১ জন।

এবার এসএসসিতে সাধারণ শিক্ষা বোর্ডগুলোর তত্ত্বীয় পরীক্ষা ২ ফেব্রুয়ারি শুরু হয়ে ২৬ ফেব্রুয়ারি শেষ হয়। ব্যবহারিক পরীক্ষা ২৭ ফেব্রুয়ারি শুরু হয়ে ৫ মার্চ শেষ হবে।

মাদরাসা শিক্ষা বোর্ডের তত্ত্বীয় পরীক্ষা ২ ফেব্রুয়ারি শুরু হয়ে ২৭ ফেব্রুয়ারি শেষ হয় এবং ব্যবহারিক পরীক্ষা ২৮ ফেব্রুয়ারি শুরু হয়ে শেষ হয় ৬ মার্চ।

এবার এই পরীক্ষায় ২১ লাখ ২৭ হাজার ৩৩৩ শিক্ষার্থী অংশ নেয়। যা গতবারের চেয়ে ১ লক্ষ বেশি।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।