আমাদের বাণী ডেস্ক, ঢাকা;  করোনাভাইরাসকে মোকাবিলা করতে কঠোর লকডাউন আরোপ করেছিল নিউজিল্যান্ড। যার সুফল ইতোমধ্যে পেয়ে গেছে দেশটি। সংক্রমণের ১০১ দিনের মাথায় করোনামুক্ত ঘোষণা করা হলো নিউজিল্যান্ড। দেশটিতে আর একজনও করোনা রোগী নেই বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। দুই সপ্তাহ আগে দেশটিতে সর্বশেষ করোনা রোগী শনাক্ত হয়েছিল।

  • স্বাস্থ্য মন্ত্রণালয় সোমবার জানায়, বিশ্বের যে কোন দেশের চেয়ে কড়াকড়িভাবে লকডাউন আরোপ করেছিল নিউজিল্যান্ড। যার ফলে দেশে এখন কোনো করোনা আক্রান্ত নেই। সর্বশেষ গত ২২ মে করোনা রোগী শনাক্ত হয়েছিল।

করোনাভাইরাসকে দ্রুত মোকাবিলা করতে সফল হওয়ায় প্রশংসায় ভাসছে নিউজিল্যান্ড। প্রায় ৪৯ লাখ জনসংখ্যার দেশটিতে মাত্র এক হাজার ১৫৪ জন আক্রান্ত হয়েছিলেন। মারা গেছেন ২২ জন।

  • করোনা নিয়ন্ত্রণে টানা সাত সপ্তাহ কঠোর লকডাউন আরোপ করেছিল দেশটি। সংক্রমণ নিয়ন্ত্রণে আসার পর গত মাসে বেশ কিছু নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়েছে।

তবে দেশটি এখন করোনামুক্ত হওয়ায় সব ধরণের নিষেধাজ্ঞা তুলে নেয়ার ঘোষণা দিতে পারেন দেশটির প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন। সোমবার রাতে তার সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। সূত্র : আলজাজিরা

মহামারি আকারে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসে বিশ্বে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে চার লাখ ৬ হাজার ১৯২ জনে। আন্তর্জাতিক জরিপকারী সংস্থা ওয়ার্ল্ডওমিটার এ তথ্য জানিয়েছে। সংস্থাটির তথ্যানুযায়ী, বিশ্বজুড়ে করোনায় মোট মৃতের সংখ্যা ৪ লাখ ৬ হাজার ১৯২ জন। আক্রান্ত হয়েছেন ৭০ লাখ ৯১ হাজার ৬৩৪ জন। এছাড়া সুস্থ হয়ে উঠেছেন ৩৪ লাখ ৬১ হাজার ৬১ জন। চীন থেকে ছড়িয়ে পড়া এই ভাইরাসটিতে এ পর্যন্ত বিশ্বের ২১৫টি দেশ ও অঞ্চল আক্রান্ত হয়েছে। আক্রান্ত ও মৃত্যু উভয় সংখ্যার দিক থেকেই বিশ্বে শীর্ষ অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত ২০ লাখ ৭ হাজার ৪৪৯ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মৃত্যু হয়েছে ১ লাখ ১২ হাজার ৪৬৯ জনের। মৃতের হিসাবে তালিকার দ্বিতীয়তে এবং ইউরোপের শীর্ষে রয়েছে যুক্তরাজ্য। দেশটিতে করোনায় মোট মৃত্যু হয়েছে ৪০ হাজার ৫৪২ জনের। আর আক্রান্ত হয়েছে ২ লাখ ৮৬ হাজার ১৯৪ জন। তৃতীয় স্থানে উঠে এসেছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। দেশটিতে করোনায় মৃতের সংখ্যা ৩৭ হাজার ৩১২ জন। মোট আক্রান্তের সংখ্যা ৬ লাখ ৯১ হাজার ৯৬২ জন।

আমাদের বাণী ডট কম/০৮ জুন ২০২০/সিসিপি

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।