আল আমিন মাসুম, নিজস্ব সংবাদদাতা, রাজশাহী; করোনা ভাইরাস এর ঝুঁকি থেকে শিক্ষার্থীদের মুক্ত রাখতে  সারাদেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হলেও সরকারি এই নির্দেশ অমান্য করে  বিদ্যালয়ে বার্ষিক ভোজের আয়োজন করায় প্রধান  শিক্ষক নিরঞ্জন প্রমানিককে আটক করে মুচলেকা  নিয়ে ছেড়ে দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

ঘটনানাটি ঘটে আজ  বৃহস্পতিবার (১৯ মার্চ ২০২০) রাজশাহী নগরীর শিরোইল কলোনি উচ্চ বিদ্যালয়ে। খবর পেয়ে আজ বৃহস্পতিবার দুপুর ১টার দিকে স্কুলটিতে অভিযানে যান জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আবু আসলাম, সহকারী কমিশনার জর্জ মিত্র চাকমা ও আবদুল মালেক। তখন স্কুলের ভেতরে রান্নাবান্নার কাজ চলছিলো।

খোঁজ নিয়ে জানা গেছে, বার্ষিক ভোজনে অংশ নিয়েছিলো প্রায় ২০০ শিক্ষার্থী। উপলক্ষে শিক্ষা প্রতিষ্ঠানটির মাঠে চান্দুয়া দিয়ে ঘেরা হয়েছে। এছাড়া স্কুলের ভেতরে চলছে রান্নার কাজ। শিক্ষার্থীরা মাঠে হই হুল্লর করছে। ভ্রাম্যমাণ আদালতের কর্মকর্তা বিদ্যালয়ের প্রবেশ করলে তখন তারা রান্না বান্না করতে দেখতে পান। নিষেধাজ্ঞা অমান্য করে এ আয়োজন করায় প্রশাসনের কর্মকর্তারা প্রধান শিক্ষককে আটক করে জেলা প্রশাসকের কার্যালয়ে নিয়ে যান।

এ বিষয়ে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আবু আসলাম জানান, জেলা প্রশাসক হামিদুল হকের কাছে হাজির করা হলে নিজের ভুল স্বীকার করেন প্রধান শিক্ষক নিরঞ্জন। তাই তাকে ছেড়ে দেয়া হয়। তবে এ ধরনের আয়োজন আর করবেন না এমন মুচলেকা আদায় করা হয়েছে প্রধান শিক্ষকের কাছ থেকে। করোনাভাইরাস প্রতিরোধে সরকারি সিদ্ধান্ত অমান্য করলে আইনগত ব্যবস্থা নেয়া হবে বলেও জানান তিনি।

উল্লেখ্য, করোনা ভাইরাসে বাংলাদেশে নতুন করে আরও তিনজন আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে দুইজন পুরুষ ও একজন নারী এবং তারা একই পরিবারের সদস্য। এ নিয়ে দেশে এখন করোনায় আক্রান্তের সংখ্যা ১৭ জনে দাঁড়াল। আজ বৃহস্পতিবার (১৯ মার্চ ২০২০) সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের পরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ। দুপুরে স্বাস্থ্য অধিদফতরের সম্মেলন কক্ষে করোনাভাইরাস সম্পর্কিত প্রেস ব্রিফিংয়ে এ কথা জানান তিনি। গতকালই প্রথম বাংলাদেশে করোনায় একজনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান আইইডিসিআরের পরিচালক অধ্যাপক ড. মীরজাদী সেব্রিনা ফ্লোরা। আর এই করোনা ভাইরাসের পাদুর্ভাবের ফলে প্রাথমিক স্তরের সকল প্রশিক্ষক অনির্দিষ্ট কালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে।

আমাদের বাণী ডট কম/১৯ মার্চ ২০২০/সিপি

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।