ফরিদপুর সংবাদদাতা;  জেলা পরিষদের চেয়ারম্যান ও পৌরসভার মেয়রসহ আরও ১০১ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। গতকাল মঙ্গলবার (২৩ জুন ২০২০) রাতে ফরিদপুর মেডিকেল কলেজের করোনা শনাক্তকরণ ল্যাব সূত্রে এ তথ্য জানা গেছে। নতুন করে ১০১ জনের করোনাভাইরাস শনাক্ত হওয়ায় ফরিদপুরে করোনাভাইরাস শনাক্তের সংখ্যা দাঁড়াল এক হাজার ৪০৭ জন।

  • করোনা শনাক্ত হয়েছেন ফরিদপুর জেলা পরিষদের চেয়ারম্যান লোকমান হোসেন মৃধা (৭৬)। তিনি জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। গত সোমবার তিনি ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে নমুনা দিয়েছিলেন।

পাশাপাশি করোনায় আক্রান্ত হয়েছেন ফরিদপুর পৌরসভার মেয়র শেখ মাহাতাব আলী (৫৬)। তিনি সোমবার ফরিদপুর জেনারেল হাসপাতালে নমুনা দিয়েছিলেন।

  • পৌর মেয়র শেখ মাহাতাব আলী জানান, তার করোনা শনাক্ত হয়েছে বলে তিনি ভীত নন। তিনি মঙ্গলবার বিভিন্ন সামাজিককাজে অংশ নিয়েছেন। তার জ্বর ছাড়া শরীরে আর কোনো সমস্যা নেই। শহরের ঝিলটুলীর বাসায় চিকিৎসাধীন রয়েছেন তিনি।

ফরিদপুরে নতুন শনাক্তের মধ্যে ১১ জন পুলিশ সদস্য, দুইজন র্যাব সদস্য, একজন চিকিৎসক ও একজন ওষুধ কোম্পানির প্রতিনিধি রয়েছেন। নতুন করে যে ১০১ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছেন তাদের মধ্যে ফরিদপুর সদরে ৫৫ জন, ভাঙ্গায় ২৫ জন, নগরকান্দা ১২ জন, বোয়ালমারীতে সাতজন, মধুখালী ও সালথায় একজন করে রয়েছেন।

  • ফরিদপুরের করোনা শনাক্তকরণ ল্যাব সূত্রে জানা গেছে, ফরিদপুর ও গোপালগঞ্জের মোট ৩৭৬ জনের নমুনা পরীক্ষা করা হয়। মোট পজিটিভ শনাক্ত হয়েছে ১৩২ জনের। এর মধ্যে ফরিদপুরে ছয়টি ফলোআপসহ ১০৭ জন, গোপালগঞ্জে ২৪ জন ও পাবনায় একজন।

মঙ্গলবার পর্যন্ত ফরিদপুরে মোট শনাক্ত এক হাজার ৪০৭ জন। এর মধ্যে ফরিদপুর সদরে ৫০২ জন, ভাঙ্গায় ২৮৩ জন, বোয়ালমারীতে ২০৭ জন, সদরপুরে ৯৫ জন, নগরকান্দায় ৮৯ জন, চরভদ্রাসন ৭৯, সালথায় ৫৭ জন, আলফাডাঙ্গায় ৫২ জন এবং মধুখালীতে ৪৩ জন।

  • ফরিদপুরের সিভিল সার্জন মো. ছিদ্দীকুর রহমান বলেন, ফরিদপুরে মঙ্গলবার একজন চিকিৎসক করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ নিয়ে ফরিদপুরে মোট ছয়জন চিকিৎসকের করোনাভাইরাস শনাক্ত হলো।

ফরিদপুরের পুলিশ সুপার মো. আলীমুজ্জামান বলেন, ফরিদপুরে করোনা পরিস্থিতির অবনতি হয়েছে। আমাদের চলাফেরায় আরও সতর্ক থাকতে হবে।

এদিকে বাংলাদেশের স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ (২৩ জুন ২০২০) তথ্য অনুযায়ী, দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৪৩ জনের প্রাণ কেড়ে নিয়েছে মহামারি করোনাভাইরাস (কোভিড-১৯)। ফলে ভাইরাসটিতে মোট ১৫৪৫ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৩ হাজার ৪১২ জন। এতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১ লাখ ১৯ হাজার ১৯৮জনে। আজ নমুনা পরীক্ষা হয়েছে ১৬ হাজার ২৯২ টি যা গতদিনে ছিল ১৫৫৫৫ । গত ২৪ ঘণ্টায় ৬৫টি পরীক্ষাগারে নমুনা সংগ্রহ হয়েছে ১৭ হাজার ৫৬৩টি। আর পূর্বের নমুনাসহ পরীক্ষা হয়েছে ১৬ হাজার ২৯২টি। মোট নমুনা পরীক্ষা হয়েছে ৬ লাখ ৪৪ হাজার ১১টি। ২৪ ঘণ্টায় এই সংগৃহীত নমুনা থেকে শনাক্ত রোগী পেয়েছি ৩ হাজার ৪১২ জন। এ পর্যন্ত শনাক্ত ১ লাখ ১৯ হাজার ১৯৮ জন। শনাক্তের হার ২০ দশমিক ৯৪ শতাংশ।’‘২৪ ঘণ্টায় সুস্থ হয়েছে ৮৮০ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছে ৪৭ হাজার ৬৩৫ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৩৯ দশমিক ৯৬ শতাংশ। গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণ করেছে ৪৩ জন। এ পর্যন্ত মৃত্যু দাঁড়ালো ১ হাজার ৫৪৫ জন। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৩০ শতাংশ। মৃত্যু বিশ্লেষণে পুরুষ ৩৮ জন এবং নারী ৫ জন।’ বয়স বিশ্লেষণে , ‘১১ থেকে ২০ বছরের মধ্যে ১ জন, ৩১ থেকে ৪০ বছর ১ জন, ৪১ থেকে ৫০ বছর ৬ জন, ৫১ থেকে ৬০ বছর ১৮ জন, ৬১ থেকে ৭০ বছর ১০ জন, ৭১ থেকে ৮০ বছর ৫ জন এবং ৮১ থেকে ৯০ বছরের মধ্যে ২ জন মারা গেছে।’

আমাদের বাণী ডট কম/২৪ জুন ২০২০/পিপিএম 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।