ডেস্ক রিপোর্ট, ঢাকা;  বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রায় ৩ লাখ মানুষের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছে প্রায় সাড়ে ৪৫ লাখ মানুষ। ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার (১৪ মে ২০২০) সকাল পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ লাখ ৯৮ হাজার ১৬৫ জনে।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী এপর্যন্ত করোনায় মোট আক্রান্ত হয়েছেন ৪৪ লাখ ২৮ হাজার ২৩৬ জন।

মার্চ মাসের মাঝামাঝি থেকে আক্রান্তের সংখ্যা ও মৃত্যুর সংখ্যা মারাত্মকভাবে বাড়তে শুরু করে। বর্তমানে করোনা ভাইরাসে আক্রান্ত ২৪ লাখ ৭২ হাজার ২৪৮ জন রোগীকে চিকিৎসা দেয়া হচ্ছে। এর মধ্যে ৪৫ হাজার ৯২০ জন গুরুতর অবস্থায় রয়েছেন।

করোনাভাইরাসে এ পর্যন্ত সারা বিশ্বে থেকে সুস্থ হয়েছেন ১৬ লাখ ৫৭ হাজার ৯০৫ জন। কোভিড-১৯ এর ভাইরাসটি বিশ্বের ২১২টি দেশ এবং অঞ্চলে ছাড়িয়ে পড়েছে।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সর্বাধিক মৃত্যু এবং আক্রান্ত হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ১৪ লাখ ৩০ হাজারের বেশি এবং মারা গেছেন ৮৫ হাজার। মহামারির ফলে দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যুর সংখ্যা ৩৩ হাজার ১৮৬ জন রয়েছে যুক্তরাজ্যে।

প্রসঙ্গত, গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

এদিকে বাংলাদেশের স্বাস্থ্য অধিদফতরের করোনাভাইরাস সংক্রান্ত সর্বশেষ (১৩ মে ২০২০)  হেলথ বুলেটিনে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাস শনাক্তে আরও সাত হাজার ৮৬২টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় আগের কিছু মিলিয়ে সাত হাজার ৯০০টি। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো এক লাখ ৪৪ হাজার ৫৩৮টি। নতুন নমুনা পরীক্ষায় আরও এক হাজার ১৬২ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে, যা এ পর্যন্ত সবচেয়ে বেশি শনাক্তের রেকর্ড। এ নিয়ে দেশে মোট আক্রান্ত হয়েছেন ১৭ হাজার ৮২২ জন। আক্রান্তদের মধ্যে মারা গেছেন আরও ১৯ জন, এটিও রেকর্ড। ফলে মৃতের সংখ্যা দাঁড়াল ২৬৯-এ। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও ২১৪ জন। সব মিলিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন তিন হাজার ৩৬১ জন।

আমাদের বাণী ডট/১৪   মে ২০২০/পিবিএ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।