ডেস্ক রিপোর্ট, ঢাকা;  সারাদেশে করোনাভাইরাসের উপসর্গ নিয়ে আরও ২১ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে চট্টগ্রামে ৭ জন,  চাঁদপুরে ৫  জন, পটুয়াখালীতে ৩ ও যশোর, মাদারীপুর, সাতক্ষীরা, কুষ্টিয়া, নাটোর ও ফরিদপুরে ১ জন করে মৃত্যুর খবর পাওয়া গেছে। এদিকে, করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় দেশের অনেক এলাকায় নতুন করে লকডাউন ঘোষণা করা হয়েছে।

  • চট্টগ্রাম:  চট্টগ্রামে করোনা উপসর্গ নিয়ে ব্যবসায়ী-ব্যাংক কর্মকর্তাসহ আরও ৭ জনের মৃত্যু হয়েছে। নগরীর রেয়াজুদ্দিন বাজার তামাকুমন্ডি লেন বণিক সমিতির সভাপতি শামশুল আলম গতকাল সকালে বেসরকারি একটি হাসপাতালের আইসিইউতে ইন্তেকাল করেন। তিনি শ্বাসকষ্টজনিত রোগে ভুগছিলেন। বেলা ১১টায় মারা গেছেন চন্দনাইশের কাশেম মাহবুব উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক মমতাজ উদ্দিন (৫৯)। একই উপজেলার সাতবাড়িয়া আব্দুস ছবুর চৌধুরী (৬৭) নগরীর একটি বেসরকারি হাসপাতালে মারা যান। অপর একটি হাসপাতালে মারা গেছেন মরহুম ডা. সামশুদ্দীন আহমদের স্ত্রী মুনতাহারা বেগম।

ইসলামী ব্যাংকের অ্যাসিস্ট্যান্ট ভাইস প্র্রেসিডেন্ট মোহাম্মদ ঈসা চমেক হাসপাতালে মারা গেছেন গত সোমবার সন্ধ্যায়। শ্বাসকষ্ট নিয়ে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। গত সোমবার রাত ১০টায় দীপক সেন (৫৪) নামে এক রোগী মারা যান জেনারেল হাসপাতালে। উপসর্গ নিয়ে চন্দনাইশের ওই বাসিন্দা গত শুক্রবার হাসপাতালে ভর্তি হন। এছাড়া একই রাতে পটিয়ার খরণদ্বীপে মো. বদিউল আলম নামে এক যুবকের করোনা উপসর্গ নিয়ে মৃত্যু হয়েছে।

  • যশোর:  করোনা উপসর্গ নিয়ে গত সোমবার রাতে যশোরের অভয়নগরে এক ব্যবসায়ীর মৃত্যু হয়েছে। তিনি নওয়াপাড়া বাজারের পাইকারি তেল ব্যবসায়ী, ইউনিয়ন ট্রেডার্সের মালিক হাজী মো. আনিস উদ্দিন (৬৫)। আমাদের অভয়নগর উপজেলা সংবাদদাতা জানান, জ্বর-কাশি আর শ্বাসকষ্ট নিয়ে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। তার বাড়ি উপজেলার নওয়াপাড়া পৌরসভার ৪ নম্বর ওয়ার্ডের অন্তর্গত মদিনাবাগ এলাকায়।

এদিকে, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জিনোম সেন্টারে গতকাল ঘোষিত করোনার টেস্টের ফলাফলে আরো ২৩ জনের কোভিড-১৯ পজেটিভ শনাক্ত হয়েছে। যবিপ্রবি সূত্র জানায়, যশোরের ১২, নড়াইলের ৩, ঝিনাইদহের ৪ ও বাগেরহাটের ৪ জনের কোভিড-১৯ পজিটিভ পাওয়া গেছে। আর সাতক্ষীরার ১১ জনের নমুনা পরীক্ষা করে সবগুলোর ফলাফল নেগেটিভ এসেছে।

  • রাজশাহী: রাজশাহী বিভাগে গত ২৪ ঘণ্টায় আরো ১৯৭ জন করোনায় আক্রান্ত হয়েছে। আর প্রাণ গেছে ৪ জনের। এরা সবাই বগুড়ার। বিভাগে শনাক্ত হওয়া মোট রোগীর সংখ্যা দাঁড়ালো ২ হাজার ৭০৫। গতকাল বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. গোপেন্দ্রনাথ আচার্য্য এ কথা জানান। গত ২৪ ঘণ্টায় ৮টি জেলার মধ্যে বগুড়ায় সর্বোচ্চ ১৩৯ রোগী শনাক্ত হয়েছে। এদিকে, রাজশাহীর দুর্গাপুর জনতা ব্যাংক শাখার সিনিয়র অফিসার সাদিউল ইসলামের (৩৯) করোনাভাইরাস শনাক্ত হয়েছে। বর্তমানে তিনি রাজশাহী নগরীর ছোট বনগ্রাম এলাকায় নিজ বাড়িতে অবস্থান করছেন। চন্দ্রিমা থানার পুলিশ ও স্বাস্থ্য বিভাগের লোকজন তার বাড়ি লকডাউন করেছে।

বরিশাল:  দক্ষিণাঞ্চলে ২৪ ঘণ্টায় নতুন করে আরো ৮৪ জনের করোনা শনাক্ত হয়েছে। মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১ হাজার ৬৬৯। মৃত্যু হয়েছে আরো একজনের। এ নিয়ে ৩৪ জনের মৃত্যু হল। এসময়ে আরো ১৮ জন সুস্থ হয়েছে এবং মোট সুস্থের সংখ্যা ৪১৮। গত ২৪ ঘণ্টায় মহানগরীতে ৪০ জনসহ বরিশাল জেলায় আক্রান্তের সংখ্যা ৫৪। এসময়ে নগরীর বিমানবন্দর থানা এলাকায় ৭৫ বছর বয়সী একজনের মৃত্যু হয়েছে।

  • অপরদিকে পিরোজপুরে গত ২৪ ঘণ্টায় নতুন করে ২১ জন শনাক্ত হয়েছে। যার মধ্যে মঠবাড়িয়ার ১৪ জন। এ নিয়ে পিরোজপুরে আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১২৭। মৃত্যু হয়েছে ৩ জনের, সুস্থ হয়েছন ৭৯ জন। এসময়ে বরগুনা ও ঝালকাঠিতে নতুন ৪ জন করে শনাক্ত হয়েছে। ফলে জেলা দু’টিতে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে যথাক্রমে ১৩৫ ও ৯৭। মৃত্যু হয়েছে ২ ও ৪ জনের। এসময়ে ভোলায় নতুন একজন শনাক্ত হলেও পটুয়াখালীতে কেউ আক্রান্ত হয়নি।
  • এদিকে, করোনা সংক্রমণের ব্যাপকতার কারণে বরিশাল সিটি কর্পোরেশন এলাকা ইতোমধ্যে রেড জোন হিসাবে চিহ্নিত হয়েছে। বরিশাল মহানগরীতে লকডাউন এখনো কার্যকর না হলেও দু’এক দিনের মধ্যেই হতে পারে। গত সোমবার স্বাস্থ্য অধিদফতর থেকে এ সংক্রান্ত নির্দেশনা সিভিল সার্জনকে দেয়া হয়। পরে বিষয়টি জেলা, পুলিশ প্রশাসন ও সিটি কর্পোরেশনকেও অবহিত করা হয়।

নোয়াখালী: গত ২৪ ঘণ্টায় নোয়াখালীতে নতুন করে আক্রান্ত হয়েছেন আরও ৬২ জন। আক্রান্তদের মধ্যে সোনাইমুড়ী থানার ওসি আবদুস সামাদ রয়েছেন। এ নিয়ে জেলায় আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ১৪৩৮। গতকাল সকালে এসব তথ্য জানান সিভিল সার্জন ডা. মাসুম ইফতেখার। নতুন শনাক্তদের মধ্যে সদরে ১৬, বেগমগঞ্জে ২১, সোনাইমুড়ীতে ১১, সেনবাগে ৮, কবিরহাটে ৩ ও সুবর্নচরের ৩ জন। সুস্থ হয়েছেন ৪৭২ ও আইসোলেশনে রয়েছেন ৯৩০ জন।
সোনাইমুড়ী থানার ওসি আব্দুস সামাদ জানান, গত ৫ জুন থেকে সর্দি, জ্বর ও কাশিতে ভুগছিলেন তিনি। পরবর্তীতে ৯ জুন সোনাইমুড়ী বজরা হাসপাতালে গিয়ে নমুনা দিয়ে আসেন। রিপোর্ট পজিটিভ আসে। বর্তমানে তিনি বাসায় হোম আইসোলেশনে রয়েছেন।

  • বগুড়া: বগুড়ায় করোনায় আক্রান্ত হয়ে আরও ১ জনের মৃত্যু হয়েছে। মৃত ব্যক্তির নাম জুলফিকার আলী ভুট্টো (৫০)। পেশায় ব্যবসায়ী ভুট্টোর বাড়ি শহরের রাজাবাজার এলাকায়। এক সপ্তাহ আগে তার করোনা পরীক্ষার ফল পজিটিভ আসায় তাকে বগুড়া মোহাম্মদ আলী হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে ভর্তি করা হয়। গতকাল দুপুরে তার মৃত্যু হয়। বগুড়ায় এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে ১৭ এবং করোনা উপসর্গে ১ জন মারা গেছে বলে জানায় স্বাস্থ্য বিভাগ। জেলায় মোট রোগীর সংখ্যা ১৫৫৪। পেশাগতভাবে ২৪ ডাক্তার, ২১ নার্স, ২৬ স্বাস্থ্যকর্মী, ৮৮ পুলিশ, ৩০ ব্যাংকার, ১২ গণমাধ্যমকর্মী আক্রান্ত হয়েছে।

কর্তৃপক্ষ গত সোমবার থেকে বগুড়া প্রেসক্লাবকে লকডাউন ঘোষণা করে অনির্দিষ্টকালের জন্য বন্ধ করেছেন। জেলা প্রশাসন ইতোমধ্যেই পৌর এলাকার ৯টি মহল্লাকে ‘রেড জোন’ ঘোষণা করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছে বলে জানান জেলা প্রশাসক ফয়েজ আহম্মেদ।

  • ময়মনসিংহ:  ময়মনসিংহে নতুন করে ১১৮ জনের দেহে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে। এটি একদিনে সর্বোচ্চ শনাক্তের রেকর্ড। এ নিয়ে জেলায় মোট শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৫৯।

গতকাল দুপুরে সিভিল সার্জন ডা. এ.বি.এম মসিউল আলম জানান, আক্রান্তদের মধ্যে ময়মনসিংহ সিটি কর্পোরেশন ও সদরে ৫২, ঈশ্বরগঞ্জে ১৭, মুক্তাগাছায় ১৪, হালুয়াঘাট ও ভালুকায় ৯ জন করে, নান্দাইলে ৮, গৌরীপুরে ৪, ফুলবাড়িয়ায় ৩ এবং গফরগাঁওয়ে ২ জন।

  • এদিকে, আক্রান্তদের মধ্যে ৬৯৪ জন আইসোলেশনে রয়েছেন। সংক্রমিতদের মধ্যে গত ২৪ ঘণ্টায় ১৭ জনসহ মোট ৩৪৪ জন সুস্থ হয়েছেন। এ পর্যন্ত করোনায় আক্রান্ত ১১ জনের মৃত্যু হয়েছে।

মাদারীপুর: করোনা উপসর্গ নিয়ে মাদারীপুর সদর হাসপাতালের আইসোলেশনে চিকিৎসাধীন পরান পোদ্দার (৫৫) নামে এক ব্যবসায়ীর মৃত্যু হয়েছে। গত সোমবার রাত সাড়ে ১০টার দিকে তিনি মারা যান। তিনি মাদারীপুর পৌরসভার কুলপদ্দি এলাকার হরেকৃষ্ণ পোদ্দারের ছেলে। ৫/৬ দিন ধরে তিনি জ্বরে ভুগছিলেন।

এদিকে, করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে মাদারীপুরে ফের লকডাউন ঘোষণা করা হয়েছে। গতকাল দুপুরে মাদারীপুর পৌরসভায় এক জরুরি বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়। যা আগামীকাল ভোর ৬টা থেকে কার্যকর হবে।

  • নারায়ণগঞ্জ;  করোনার হটস্পট নারায়ণগঞ্জে গত ২৪ ঘণ্টায় আরও ৫৯ জন আক্রান্ত হয়েছে এবং মারা গেছে একজন। এ নিয়ে মোট আক্রান্ত ৪ হাজার ১৮৬ আর মৃত্যুর সংখ্যা ৯৭।

গতকাল সকালে সিভিল সার্জন অফিস এই তথ্য জানায়। আক্রান্তের সংখ্যা আড়াইহাজারে ৩৯০, বন্দরে ১২৬, সিটি কর্পোরেশন এলাকায় ১৪৯৬, রূপগঞ্জে ৭৪১, সদর উপজেলায় (ফতুল্লা, সিদ্ধিরগঞ্জ ও সদর থানা) ১০৮১ ও সোনারগাঁওয়ে ৩৫২ জন।

  • পটুয়াখালী: করোনা উপসর্গ নিয়ে পটুয়াখালীর ২৫০ শয্যাবিশিষ্ট হাসপাতালের করোনা সাসপেকটেড আইসোলোশন ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় তিনজন মারা গেছেন। শহরের ৯ নম্বর ওয়ার্ডের নন্দ কানাই এলাকার আবু জাফর (৬০) নামে এক ব্যক্তি ১৪ জুন করোনা উপসর্গে নিয়ে পটুয়াখালী জেনারেল হাসপাতালে ভর্তি হন। গতকাল ভোর চারটায় চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। এদিকে মমতাজ বেগম নামে এক মহিলা গতকাল সকাল আটটার দিকে পটুয়াখালী জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

এছাড়াও গত সোমবার হাসিনা বেগম (৭০) নামে এক মহিলা করোনা উপসর্গ নিয়ে পটুয়াখালী জেনারেল হাসপাতালে মারা যান। ভোর পাঁচটার পরে অসুস্থ অবস্থায় তাকে হাসপাতালে ভর্তি করা হয়, পরে সকাল সাড়ে ছয়টার দিকে তিনি মারা যান।

  • চাঁদপুর: চাঁদপুরে করোনা লক্ষণ ও উপসর্গ নিয়ে হাসপাতালের আইসোলেশনে ২ জনসহ মোট ৫ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে হাজীগঞ্জে ৩, হাইমচরে ১ ও কচুয়ায় ১ জন। মতলব উত্তর উপজেলায় করোনাভাইরাসে এক নারীর মৃত্যু হয়েছে। এ নিয়ে জেলায় করোনা শনাক্ত হওয়ার পর দুইজনের মৃত্যু হল।

এদিকে, চাঁদপুরে পুলিশ, স্বাস্থ্যকর্মীসহ আরো ১৫ জনের করোনা শনাক্ত হয়েছে। নতুন আক্রান্তদের মধ্যে হাইমচরে ১, ফরিদগঞ্জে ৩, শাহরাস্তিতে ১, মতলব দক্ষিণে ২, মতলব উত্তরে ২ জন (মৃত ১ জনসহ)। এর বাইরে মতলব আইসিডিডিআরবিতে আরো ৬ জনের রিপোর্ট পজিটিভ এসেছে।

  • কুষ্টিয়া: কুষ্টিয়ায় করোনা উপসর্গ নিয়ে আরও একজনের মৃত্যু হয়েছে। গত সোমবার সন্ধ্যায় ভেড়ামারা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন অবস্থায় নিতাই কুন্ডু (৩৫) নামে ওই ব্যক্তি মারা যান। তিনি শহরের ৭ নম্বর ওয়ার্ডের কুন্ডুপাড়া এলাকার মঙ্গল কুন্ডুর ছেলে।

স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক রুহুল আমিন জানান, অসুস্থ নিতাই কুন্ডুকে সোমবার দুপুরে সেখানে ভর্তি করা হয়। পরে সন্ধ্যায় তিনি মারা যান। তার শরীরে করোনার উপসর্গ ছিল।

এদিকে, কুষ্টিয়া পৌরসভার আটটি ওয়ার্ড, সদর উপজেলার হাটশ হরিপুর ইউনিয়ন, ভেড়ামারা পৌরসভার ১, ২, ৩, ৪, ৬, ৮ ও ৯ নম্বর ওয়ার্ডসহ বাহিরচর ও চাঁদগ্রাম ইউনিয়নকে রেড জোন হিসেবে চিহ্নিত করা হয়েছে। আগামীকাল সকাল থেকে এসব এলাকায় কঠোর লকডাউন শুরু হচ্ছে।

  • গোপালগঞ্জ: গোপালগঞ্জে গত ২৪ ঘণ্টায় ২ চিকিৎসকসহ নতুন করে আরও ১৪ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩৭৯। এসময়ে ১৩ জন সুস্থ হয়েছেন। এ নিয়ে মোট সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৭৮ জন। জেলার বিভিন্ন হাসপাতালে ও বাড়িতে আইসোলেশনে চিকিৎসাধীন রয়েছেন ১৯৭ জন। মারা গেছেন ৪ জন। গতকাল সকালে গোপালগঞ্জের সিভিল সার্জন ডা. নিয়াজ মোহাম্মদ এ তথ্য জানান।

তিনি আরো জানান, নতুন করে গোপালগঞ্জ সদরে ৬, মুকসুদপুরে ১, কাশিয়ানীতে ২, টুঙ্গিপাড়ায় ৩ ও কোটালীপাড়ায় ২ জন আক্রান্ত হয়েছেন। আক্রান্তদের বাড়িসহ আশপাশের বেশ কয়েকটি বাড়ি লকডাউন করা হয়েছে। আক্রান্তদের পরিবারের সদস্যদের হোম কোয়ারেন্টিনে থাকার পারমর্শ দেয়া হয়েছে।

  • সাতক্ষীরা:  করোনার উপসর্গ নিয়ে সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালের আইসোলেশনে আমেনা খাতুন (৩৮) নামে এক নারীর মৃত্যু হয়েছে। গতকাল সকালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। আমেনা খাতুন সাতক্ষীরা সদর উপজেলার আলিপুর ইউনিয়নের মাহমুদপুর গ্রামের বাসিন্দা।

আমেনা খাতুনের ভাই আমজাদ হোসেন জানান, তার বোনের জ্বর, কাশি ও রক্তশূন্যতা ছিলো। সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। এদিকে, সাতক্ষীরায় গত ২৪ ঘণ্টায় আরো ৬ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে মোট ৮৭ জনের করোনা শনাক্ত হয়েছে।

  • মৌলভীবাজার:  মৌলভীবাজারে নতুন করে আরও ২৪ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এ নিয়ে জেলায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ২১৫। গতকাল দুপুরে সিভিল সার্জন সূত্রে জানা যায়, নতুন আক্রান্ত ২৪ জনের মধ্যে জেলা সদরে ৫, বড়লেখায় ২, রাজনগরে ৩, কুলাউড়ায় ১৩ ও কমলগঞ্জে ১ জন।

এদিকে, সংক্রমণ হার বিবেচেনা করে কিছু এলাকাকে রেড জোন হিসেবে চিহ্নিত করা হয়েছে। এলাকাগুলো হচ্ছেÑ শ্রীমঙ্গল পৌরসভার কালিঘাট রোড, মিশন রোড, রুপসপুর, সবুজভাগ, মুসলিমবাগ, লালবাগ এবং বিরাইমপুর এবং সদর ইউনিয়নের কিছু অংশ ও কুলাউড়া পৌরসভার মাগুরা-মনসুর, নন্দনগর এলাকা।

  • শেরপুর:  শেরপুরে ছানোয়ার হোসেন (৫৭) নামে এক করোনা আক্রান্ত রোগীর মৃত্যু হয়েছে। গতকাল ভোর রাতে শেরপুর সদর হাসপাতালের করোনা ইউনিটে তার মৃত্যু হয়। এ নিয়ে তিন করোনা রোগীর মৃত্যু হলো। এদিকে জেলায় মোট ১৮৩ জনের করোনা শনাক্ত হয়েছে। এদের মধ্যে সুস্থ হয়েছে ৯৫ জন।

লক্ষ্মীপুর:  লক্ষ্মীপুরে লনতুন করে আরো ১৭ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। এর মধ্যে রামগঞ্জে ১৩, কমলনগরে ৩ ও সদর উপজেলায় ১ জন। এ নিয়ে জেলায় মোট আক্রান্ত ৪৬৫ জন। গতকাল দুপুরে সিভিল সার্জন অফিস থেকে এসব তথ্য জানানো হয়।

  • নীলফামারী:  এক সাংবাদিকসহ নীলফামারীতে আরও ৪ জনের করোনা শনাক্ত হয়েছে। গত সোমবার রাতে সিভিল সার্জন ডা. রনজিৎ কুমার বর্মন বিষয়টি জানান। এ নিয়ে জেলায় করোনা রোগীর সংখ্যা ২৫৯।

ফরিদপুর: ফরিদপুরের বোয়ালমারীতে করোনা উপসর্গ নিয়ে একজনের মৃত্যু হয়েছে। মৃত ব্যক্তি পৌরসভার পশ্চিম কামারগ্রামের চরপাড়া হাসিম মোল্যার ছেলে লিপন মোল্যা (২৮)।

  • জানা গেছে, লিপন লিভারের রোগী, সেই সাথে বেশ কয়েকদিন ধরে জ্বর, ঠান্ডা, গলাব্যথায় ভুগছিল। ভয়ে করোনা পরীক্ষা করায়নি সে। গত সোমবার বিকেলে মারা যায় সে। এর আগে এক মুক্তিযোদ্ধাসহ দুইজনের করোনায় মৃত্যু হয়। এদিকে, বোয়ালমারীতে দুই পুলিশসহ নতুন করে আরও আক্রান্ত হয়েছে ৯ জন। এ নিয়ে আক্রান্তের সংখ্যা ১৩৩। সুস্থ হয়েছেন ৩৭ জন।

নাটোর: নাটোরের লালপুরে করোনা উপসর্গ নিয়ে একজনের মৃৃত্যু হয়েছে। গতকাল রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের করোনা আইসোলেশনে তার মৃত্যু হয়। মৃত ব্যক্তি লালপুর উপজেলার গোপালপুর পৌর এলাকার বাসিন্দা ও ডিজিএফআইয়ের ঢাকা অফিসের অপারেটর ছিলেন।

  • নিহতের পরিবার সূত্রে জানা গেছে, নিহত ব্যক্তির বয়স ৪৫। সে ১০ দিন আগে ছুটিতে ঢাকা থেকে গোপালপুরে আসে। পরে সে জ্বরে আক্রান্ত হয়। লালপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে তার নমুনা সংগ্রহ করে রাজশাহী আইসোলেশনে পাঠায়। এদিকে লালপুরে মোট ১১ জন করোনায় আক্রান্ত হয়েছে।

মাদারীপুর: আজ থেকে আবারো মাদারীপুরের শিবচরে জোনভিত্তিক লকডাউন শুরু হতে যাচ্ছে। রেড জোনে পৌরসভার ৩ ওয়ার্ডসহ ৯ ইউনিয়ন, ইয়েলোতে ৪ ইউনিয়ন ও গ্রীনে ৭ ইউনিয়ন অন্তর্ভুক্ত করা হয়েছে।

  • বগুড়া:  গতকাল ভোরে বগুড়ার বেসরকারি একটি হাসপাতালে করোনায় আক্রান্ত হয়ে জে নুর মাহমুদ তালুকদার জাকির নামে এক গার্মেন্টস ব্যবসায়ীর মৃত্যু হয়েছে। সে উপজেলা সদরের চকসুখানগাড়ি গ্রামের আব্দুল বারী তালুকদারের ছেলে। গত শুক্রবার রাতে তার নমুনা রিপোর্ট পজেটিভ এসেছিলো।

এদিকে, ছয় ডাক্তার ও তিন স্বাস্থ্যকর্মী পজেটিভ শনাক্ত হওয়ার পর স্থানীয় প্রশাসনের নির্দেশে স্বাস্থ্য কমপ্লেক্সটিতে অঘোষিত লকডাউন চলছে। ফলে ৫০ শয্যার হাসপাতালটিতে গত প্রায় এক সপ্তাহ ধরে সকল কার্যক্রম বন্ধ রয়েছে।
মঠবাড়িয়া (পিরোজপুর) উপজেলা সংবাদদাতা জানান, পিরোজপুরের মঠবাড়িয়ায় নতুন করে ৮ জন করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। ৮ জনের মধ্যে ৪ জনই সম্প্রতি রেড জোন ঘোষিত মঠবাড়িয়া পৌরশহরের ৯ নম্বর ওয়ার্ডের বাসিন্দা। এ নিয়ে উপজেলায় আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৩৩। এর মধ্যে সুস্থ হয়েছেন ১৮ জন।

এদিকে স্বাস্থ্য অধিদপ্তর এর করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনের সর্বশেষ (১৬  জুন ২০২০) তথ্য অনুযায়ী গত ২৪ ঘণ্টায় আরও ৫৩ জনের প্রাণ কেড়ে নিয়েছে মহামারি করোনাভাইরাস (কোভিড-১৯)। ফলে ভাইরাসটিতে মোট ১২৬২ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৩  হাজার ৮৬২ জন। এতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৯৪ হাজার ৪৮১ জনে।করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় আরও ১৮ হাজার ৪০৩টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ১৭ হাজার ২১৪টি নমুনা। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো পাঁচ লাখ ৩৩ হাজার ৭১৭টি। নতুন নমুনা পরীক্ষায় করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে আরও তিন হাজার ৮৬২ জনের দেহে। ফলে শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল ৯৪ হাজার ৪৮১ জনে। আক্রান্তদের মধ্যে মারা গেছেন আরও ৫৩ জন। এ নিয়ে মোট মৃত্যু হলো এক হাজার ২৬২ জনের। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও দুই হাজার ২৩৭ জন। সব মিলিয়ে মোট সুস্থ রোগীর সংখ্যা এখন ৩৬ হাজার ২৬৪ জন।

আমাদের বাণী ডট কম/১৬ জুন ২০২০/পিপিএম 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।