কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষে মুক্তিযুদ্ধের চেতনার বাংলাদেশ বিনির্মাণে বাংলাদেশ অর্থনীতি সমিতির উদ্যোগে বিকল্প বাজেট ২০১৯-২০’ শীর্ষক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের আয়োজনে ২৫ মে (শনিবার) সকাল ১১ টা থেকে বিশ্ববিদ্যালয়ের ভার্চুয়াল ক্লাস রুমে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

উক্ত অনুষ্ঠানে ‘বিকল্প বাজেট প্রস্তাবনা প্রবন্ধ’ উপস্থাপন করেন অর্থনীতি বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক ড. মো. শামিমুল ইসলাম।  এতে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. মুহ. আমিনুল ইসলাম আকন্দ এবং আলোক ছিলেন একই বিভাগের সহযোগী অধ্যাপক ড. স্বপন চন্দ্র মজুমদার। এ সময় অর্থনীতি বিভাগের অন্যান্য শিক্ষক, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের অর্থনীতি বিষয়ের শিক্ষক এবং বিভিন্ন ব্যাচের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে আলোচকরা আসন্ন অর্থবছরের জন্য মোট ১২,৪০০৯০ কোটি টাকার বাজেট প্রস্তাব করেন- যা চলমান ২০১৮-১৯ বাজেটের ২.৬৭ গুণ বেশি। সংবাদ সম্মেলনে আলোচকরা রাজস্ব সংগ্রহের ২০টি নতুন খাত সনাক্ত করে বাজেট বাস্তায়নের বিভিন্ন দিকনির্দেশনা তুলে ধরেন। দুর্নীতি ও সুশাষণ নিশ্চিত করা গেলে যেকোনো বাজেট বাস্তবায়নযোগ্য বলে তারা মতামত ব্যক্ত করেন।

বৈষম্যহীন অর্থ ও সমাজ প্রতিষ্ঠা এবং অসাম্প্রদায়িক মানস-মনন কাঠামো বিনির্মাণের লক্ষ্যে বর্তমানে ৪ হাজার অর্থনীতিবীদদের সংগঠন বাংলাদেশ অর্থনীতি সমিতি। এটি বাংলাদেশের একমাত্র বিকল্প বাজেট প্রস্তাবনাকারী সংগঠন হিসেবে ৫ম বারেরমত ঢাকা এবং কুমিল্লাসহ দেশের ২৬টি স্থানে একযোগে এ বিকল্প বাজেট প্রস্তাবনা উপলক্ষ্যে সংবাদ সম্মেলনের আয়োজন করেছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।