প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) এর আয়েজনে কুমিল্লা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (কুবিসাস) সদস্যদের নিয়ে তিন দিনব্যাপী ‘সাংবাদিকতায় বুনিয়াদি প্রশিক্ষণ’ কর্মশালার উদ্বোধন করা হয়েছে। শনিবার সকালে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের ভার্চুয়াল ক্লাস রুমে এ প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন পিআইবি’র মহাপরিচালক জাফর ওয়াজেদ।

কর্মশালার প্রথম সেশনে সংবাদের ধারণা ও গণমাধ্যমে ভাষার ব্যবহার বিষয়ে প্রশিক্ষণ দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন ফিল্ম এন্ড ফটোগ্রাফি বিভাগের খন্ডকালীন শিক্ষক মোহাম্মদ শাহাবুদ্দিন। দ্বিতীয় সেশনে তথ্য অধিকার আইন এবং প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার পার্থক্য সম্পর্কে আলোচনা করেন মোহনা টেলিভিশনের বার্তা বিভাগের পরিচালক রহমান মোস্তাফিজ।

তৃতীয় সেশনে সাংবাদিকতার নীতিমালা ও বস্তুনিষ্ঠ সাংবাদিকতা বিষয়ে প্রশিক্ষণ দেন পিআইবি’র মহাপরিচালক জাফর ওয়াজেদ। তিনি বলেন, ‘সাংবাদিকদের জন্য একটি মৌলিক অধিকার হচ্ছে তথ্য পাওয়া। সেক্ষেত্রে তথ্য অধিকার আইন তথ্য সংগ্রহের সুযোগ করে দিয়েছে। আর এখন যারা সাংবাদিকতায় আসছে, আশা করবো তাদের হাত ধরেই এই আইনের ব্যাপক বিকাশ ঘটবে।’

কর্মশালার সমন্বয়ক পারভীন সুলতানা রাব্বীর সঞ্ছালনায় এছাড়াও উপস্থিত ছিলেন, পিআইবি’র নির্বাহী অফিসার জাকির হোসেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সহ-সভাপতি মেহেদী হাসান, বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ, বিশ্ববিদ্যালয়ের সেকশন অফিসার মোহাম্মদ এমদাদুল হক এবং প্রশিক্ষণার্থীগন প্রমুখ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।