হুমায়ুন কবির, কুষ্টিয়া জেলা সংবাদদাতা; কুষ্টিয়ায় গতকাল বুধবার একদিনে সর্বোচ্চ করোনা শনাক্ত ১৬ জনের মধ্যে একই পরিবারের ৮ জন রয়েছে বলে জানা গেছে। এ নিয়ে জেলায় মোট ৯০ জনের করোনা শনাক্ত হয়েছে।  তবে এ সময় সুস্থ্য হয়ে হাসপাতালের ছাড়পত্র পেয়েছেন অন্তত ২৯ জন।  মোট ৯০ জনের মধ্যে পুরুষ রোগী ৬৮  ও নারী ২২ জন। বর্তমানে হোম আইসোলেশনে চিকিৎসাধীন ৬১ জন এবং হাসপাতালে চিকিৎসাধীন ২ জন।

  • কুষ্টিয়ার জেলা সিভিল সার্জন ডাক্তার এস এম আনোয়ারুল ইসলাম জানান, নতুন করে ১৬ জনের মধ্যে জেলার সদর উপজেলার ১১ জন। এই ১১ জনের মধ্যে একই পরিবারের ৮ জন রয়েছে।  সদর উপজেলার ইবি থানা এলাকায় আমিরুল ইসলাম (৪৭) নামে গাজীপুর ফেরত এক ব্যক্তির করোনাভাইরাস শনাক্ত হয়েছে। আর এই ব্যক্তির সংস্পর্শে এসে  একই সঙ্গে তার পরিবারের আরও আটজন সদস্যের করোনা পজিটিভ এসেছে। গতকাল বুধবার রাতে কুষ্টিয়া জেনারেল হাসপাতালের পিসিআর ল্যাবের পরীক্ষায় এই ফলাফল আসে।

জানা গেছে, আমিরুল ইসলাম গাজীপুরে একটি বেসরকারি প্রতিষ্ঠানে মার্কেটিং অফিসার হিসেবে কর্মরত। শরীরে করোনার উপসর্গ নিয়েই ঈদের তিন-চার দিন আগে গাজীপুর থেকে কুষ্টিয়া ইবি থানার উজানগ্রাম ইউনিয়নের ৯নং ওর্য়াড বরইটুপি গ্রামে নিজ বাড়িতে আসেন তিনি। এরপর নিজেই ২৫০ শয্যাবিশিষ্ট কুষ্টিয়া জেনারেল হাসপাতালের পিসিআর ল্যাবে করোনা পরীক্ষার নমুনা দিয়ে আসেন। পরে পরীক্ষায় তার করোনা পজিটিভ শনাক্ত হয়।

  • আক্রান্ত হওয়ার পর থেকেই বাড়িতেই চিকিৎসা চালিয়ে আসছিলেন আমিরুল ইসলাম। স্থানীয় প্রশাসন তার বাড়িটি লকডাউনও করে রাখে। এখন তার সংস্পর্শেই স্ত্রী, পাচঁ বছর ও নয় বছর বয়সী দুই মেয়েসহ পরিবারের আটজন সদস্য করোনায় আক্রান্ত হয়েছেন। আক্রান্তদের মধ্যে আমিরুলের বড় ভাই, ভাতিজা, বৌমাসহ তাদের সন্তানরাও রয়েছেন।

এর আগে গত সোমবার (১ জুন) ওই পরিবারের ১৫ জন সদস্যের নমুনা সংগ্রহ করা হয়।

  • কুষ্টিয়া জেলায় শনাক্ত ৯০ জনের মধ্যে দৌলতপুর উপজেলায় ২২, ভেড়ামারায় ১৫, মিরপুরে ১০, কুষ্টিয়া সদরে ২২, কুমারখালী ১৬ ও খোকসা উপজেলায় পাঁচজন। এদিকে, ভেড়ামারায় আক্রান্ত চারজনের মধ্যে ঢাকা থেকে করোনা নিয়ে গ্রামের বাড়িতে এসে বিয়ে করা উপজেলার ষোলদাগ গ্রামের যুবক রাসেলের আপন বোন, ভগ্নিপতি ও ভাগ্নে এবং ওই বিয়ের এক বরযাত্রীও রয়েছেন বলে জানা গেছে।

স্বাস্থ্য অধিদপ্তর এর করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনের সর্বশেষ (০৩ জুন ২০২০) তথ্য অনুযায়ী, দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৩৭ জনের প্রাণ কেড়ে নিয়েছে মহামারি করোনাভাইরাস (কোভিড-১৯)। ফলে ভাইরাসটিতে মোট ৭৪৬ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন দুই হাজার ৬৯৫জন। এতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৫৫ হাজার ১৪০জনে। ৫০টি ল্যাবে গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৫ হাজার ১০৩টি এবং পরীক্ষা করা হয়েছে ১২ হাজার ৫১০টি। আক্রান্তের হার ২১.৫৪ শতাংশ।২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৪৭০ জন এবং এ পর্যন্ত সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ১১ হাজার ৫৯০ জন। সুস্থতার হার ২১.০২ শতাংশ এবং মৃত্যুর হার ১.৩৫ শতাংশমারা যাওয়া ব্যক্তিদের সম্পর্কে জানানো হয়, পুরুষ ২৮ জন ও নারী ৯ জন। এদের মধ্যে ঢাকা বিভাগের ১৯ জন, চট্টগ্রাম বিভাগের ১৩ জন, সিলেট বিভাগের একজন, রংপুর বিভাগের একজন ও খুলনা বিভাগের একজন।

আমাদের বাণী ডট কম/০৪ জুন ২০২০/সিসিপি

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।