হুমায়ুন কবির, কুষ্টিয়া জেলা সংবাদদাতা; জেলায় নতুন করে আরও ৩৯ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় করোনা শনাক্তের সংখ্যা (বহিরাগত বাদে) দাঁড়ালো ৪৩৪ জনে। মারা গেছেন ৪ জন।

আজ মঙ্গলবার (২৩ জুন ২০২০) সন্ধ্যায় কুষ্টিয়ার সিভিল সার্জন ডা. এইচ এম আনোয়ারুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেন।

কুষ্টিয়ার মেডিকেল কলেজের প্রদত্ত তথ্য মতে পিসিআর ল্যাবে আজ মোট ২৫৬ টি নমুনার(কুষ্টিয়া ১৯৩, মেহেরপুর ২৫, চুয়াডাঙ্গা ২০, মাগুরা ১৭, ঝিনাইদহ ১) মধ্যে কুষ্টিয়া জেলার সদর উপজেলায় ১৯ জন, কুমারখালী উপজেলায় ৫ জন, ভেড়ামারা উপজেলায় ৭ জন, দৌলতপুর উপজেলায় ২ জন, মিরপুর উপজেলায় ৫ জন ও খোকসা উপজেলায় ১জন মোট ৩৯ জন নতুন করোনা রোগী সনাক্ত হয়েছে।

মাগুরা জেলায় ৭ জন, মেহেরপুর জেলায় ৩ জন ও চুয়াডাঙ্গা জেলায় ৭ জন নতুন করোনা রোগী সনাক্ত হয়েছে। এছাড়া খোকসা উপজেলায় ১টি ফলোআপ রিপোর্ট পজিটিভ এসেছে। বাকিগুলোর ফলাফল নেগেটিভ৷

সিভিল সার্জন ডা. এইচ এম আনোয়ারুল ইসলাম জানান, কুষ্টিয়া জেলার সদর উপজেলায় আক্রান্ত ১৯ জনের ঠিকানা আমলাপাড়া ১ জন, সদর হসপিটাল ২ জন, চামড়াপট্টি মসজিদ ১ জন, চৌড়হাস ১ জন, কলেজ মোড় ২ জন, ৯৭৪/এ জোয়াদ্দার লেন ১ জন, আড়ুয়াপাড়া ১ জন, আইলচারা ১ জন, জুগিয়া ১ জন, পূর্ব মজমপুর ১ জন, ইসলামি ব্যাংক ১ জন, শাপলা চত্ত্বর ২ জন, লাহিনী বটতলা ২ জন, কাঞ্চনপুর ১ জন, মজমপুর ১ জন। কুমারখালী উপজেলায় আক্রান্ত ৫ জনের ঠিকানা সারকান্দি ২ জন, কুন্দপুর ২ জন, ইলংগী ১ জন। ভেড়ামারা উপজেলায় আক্রান্ত ৭ জনের ঠিকানা প্রফেসর পাড়া ১ জন, নওদাপাড়া ১ জন, কলেজ পাড়া ১ জন, গোলাপনগর ১ জন, চর দামুড়দিয়া ১ জন, কাচারিপাড়া ১ জন, জগসর ১ জন। দৌলতপুর উপজেলায় আক্রান্ত ২ জনের ঠিকানা ওয়াল্টন প্লাজা ২ জন। মিরপুর উপজেলায় আক্রান্ত ৫ জনের ঠিকানা সোনালি ব্যাংক ২ জন, বহলবাড়িয়া ১ জন, লক্ষিরধরডিয়া ১ জন, মিরপুর থানা ১ জন।

খোকসা উপজেলায় আক্রান্ত ১ জনের ঠিকানা খোকসা থানাপাড়া। তিনি সম্প্রতি ঢাকা থেকে ফিরেছেন। নাম সাইফুল আজম(৩০)।

এদিকে বাংলাদেশের স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ (২৩ জুন ২০২০) তথ্য অনুযায়ী, দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৪৩ জনের প্রাণ কেড়ে নিয়েছে মহামারি করোনাভাইরাস (কোভিড-১৯)। ফলে ভাইরাসটিতে মোট ১৫৪৫ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৩ হাজার ৪১২ জন। এতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১ লাখ ১৯ হাজার ১৯৮জনে। আজ নমুনা পরীক্ষা হয়েছে ১৬ হাজার ২৯২ টি যা গতদিনে ছিল ১৫৫৫৫ । গত ২৪ ঘণ্টায় ৬৫টি পরীক্ষাগারে নমুনা সংগ্রহ হয়েছে ১৭ হাজার ৫৬৩টি। আর পূর্বের নমুনাসহ পরীক্ষা হয়েছে ১৬ হাজার ২৯২টি। মোট নমুনা পরীক্ষা হয়েছে ৬ লাখ ৪৪ হাজার ১১টি। ২৪ ঘণ্টায় এই সংগৃহীত নমুনা থেকে শনাক্ত রোগী পেয়েছি ৩ হাজার ৪১২ জন। এ পর্যন্ত শনাক্ত ১ লাখ ১৯ হাজার ১৯৮ জন। শনাক্তের হার ২০ দশমিক ৯৪ শতাংশ।’‘২৪ ঘণ্টায় সুস্থ হয়েছে ৮৮০ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছে ৪৭ হাজার ৬৩৫ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৩৯ দশমিক ৯৬ শতাংশ। গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণ করেছে ৪৩ জন। এ পর্যন্ত মৃত্যু দাঁড়ালো ১ হাজার ৫৪৫ জন। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৩০ শতাংশ। মৃত্যু বিশ্লেষণে পুরুষ ৩৮ জন এবং নারী ৫ জন।’ বয়স বিশ্লেষণে , ‘১১ থেকে ২০ বছরের মধ্যে ১ জন, ৩১ থেকে ৪০ বছর ১ জন, ৪১ থেকে ৫০ বছর ৬ জন, ৫১ থেকে ৬০ বছর ১৮ জন, ৬১ থেকে ৭০ বছর ১০ জন, ৭১ থেকে ৮০ বছর ৫ জন এবং ৮১ থেকে ৯০ বছরের মধ্যে ২ জন মারা গেছে।’

আমাদের বাণী ডট কম/২৩ জুন ২০২০/পিপিএম 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।